বাংলা নিউজ > ছবিঘর > Budget 2021: সড়ক, রেল, চা-বাগান - ভোটের আগে বাজেটে কী কী 'উপহার' পেল বাংলা?

Budget 2021: সড়ক, রেল, চা-বাগান - ভোটের আগে বাজেটে কী কী 'উপহার' পেল বাংলা?

বিধানসভা ভোটের আগে ‘উপহার’ যে আসতে চলেছে, তা প্রত্যাশিত ছিল। তবে একেবারে ঝাঁপি উপুড় করে দিল না নরেন্দ্র মোদী সরকার। বরং কয়েকটি গুরুত্বপূর্ণ ‘ভেট’ দিয়ে বাংলার মানুষের মন জয়ের রাস্তা প্রশস্ত করে রাখলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একনজরে দেখে নিন বাজেটে কী কী পেল বাংলা - (একনজরে দেখে নিন বাজেটের ঘোষণা)

রাস্তার পরিকাঠামোয় জোর দেওয়ার জন্য দেশের চার রাজ্যে নয়া অর্থনৈতিক করিডরের পরিকল্পনা করা হয়েছে। চারটি রাজ্যেই আগামী কয়েক মাসের মধ্যেই বিধানসভা ভোট হবে। পশ্চিমবঙ্গে সড়ক সংস্কারের জন্য ২৫,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ৬৭৫ কিলোমিটার অর্থনৈতিক করিডর তৈরি করা হবে। একইসঙ্গে কলকাতা-শিলিগুড়ি সড়কের উন্নয়ন করা হবে। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
1/4রাস্তার পরিকাঠামোয় জোর দেওয়ার জন্য দেশের চার রাজ্যে নয়া অর্থনৈতিক করিডরের পরিকল্পনা করা হয়েছে। চারটি রাজ্যেই আগামী কয়েক মাসের মধ্যেই বিধানসভা ভোট হবে। পশ্চিমবঙ্গে সড়ক সংস্কারের জন্য ২৫,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ৬৭৫ কিলোমিটার অর্থনৈতিক করিডর তৈরি করা হবে। একইসঙ্গে কলকাতা-শিলিগুড়ি সড়কের উন্নয়ন করা হবে। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
রেলের বাজেটেও 'উপহার' পেল বাংলা। খড়্গপুর থেকে বিজয়ওয়াড়া পর্যন্ত ইস্ট-কোস্ট ফ্রেট করিডর নির্মাণ করা হবে। ইস্ট-ওয়েস্ট ফ্রেট করিডরে যুক্ত থাকবে খড়্গপুর এবং ডানকুনি। একইসঙ্গে ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডরের গোমো-ডানকুনি শাখা নিয়ে প্রস্তাবও দেওয়া হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
2/4রেলের বাজেটেও 'উপহার' পেল বাংলা। খড়্গপুর থেকে বিজয়ওয়াড়া পর্যন্ত ইস্ট-কোস্ট ফ্রেট করিডর নির্মাণ করা হবে। ইস্ট-ওয়েস্ট ফ্রেট করিডরে যুক্ত থাকবে খড়্গপুর এবং ডানকুনি। একইসঙ্গে ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডরের গোমো-ডানকুনি শাখা নিয়ে প্রস্তাবও দেওয়া হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অসম এবং পশ্চিমবঙ্গের চা-শ্রমিকদের কল্যাণের জন্য ১,০০০ কোটি টাকা বরাদ্দ হতে পারে। জোর দেওয়া হবে মহিলা এবং শিশুদের উপর। (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার)
3/4অসম এবং পশ্চিমবঙ্গের চা-শ্রমিকদের কল্যাণের জন্য ১,০০০ কোটি টাকা বরাদ্দ হতে পারে। জোর দেওয়া হবে মহিলা এবং শিশুদের উপর। (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার)
বাজেটে কলকাতা মেট্রোর কোনও প্রকল্পে কোনও বরাদ্দের ঘোষণা করেননি নির্মলা সীতারামন। কোচি, নাগপুর, চেন্নাই মেট্রোর ভাগ্যে অবশ্য জুটেছে বরাদ্দ। পরে রেলের তথ্যে জানানো হয়েছে, আগামী অর্থবর্ষে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডকে (কেএমআরসিএল) ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
4/4বাজেটে কলকাতা মেট্রোর কোনও প্রকল্পে কোনও বরাদ্দের ঘোষণা করেননি নির্মলা সীতারামন। কোচি, নাগপুর, চেন্নাই মেট্রোর ভাগ্যে অবশ্য জুটেছে বরাদ্দ। পরে রেলের তথ্যে জানানো হয়েছে, আগামী অর্থবর্ষে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডকে (কেএমআরসিএল) ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি