বাংলা নিউজ > ছবিঘর > বিমান রক্ষণাবেক্ষণের কেন্দ্র হবে কলকাতা বিমানবন্দরে, বাড়বে কর্মসংস্থান

বিমান রক্ষণাবেক্ষণের কেন্দ্র হবে কলকাতা বিমানবন্দরে, বাড়বে কর্মসংস্থান

  • কলকাতায় MRO নির্মিত হলে, আরও বেশি সংখ্যক বিমান এখানে আসবে। ছোট প্রতিবেশী দেশ থেকেও রক্ষণাবেক্ষণের জন্য বিমান কলকাতায় আসবে।
বিমান মেরামত, রক্ষণাবেক্ষণের কেন্দ্র হতে চলেছে কলকাতা নেতাজী সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দর।  ছবি : উইকিপিডিয়া (WikiPedia)
1/6বিমান মেরামত, রক্ষণাবেক্ষণের কেন্দ্র হতে চলেছে কলকাতা নেতাজী সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দর।  ছবি : উইকিপিডিয়া (WikiPedia)
দেশের মোট ৮টি বিমানবন্দরকে এর জন্য বেছে নিয়েছে কেন্দ্রীয় উড়ান মন্ত্রক। এর মধ্যে রয়েছে বেগমপেট (তেলেঙ্গানা), ভোপাল (মধ্যপ্রদেশ), চেন্নাই (তামিলনাড়ু), চণ্ডীগড়, দিল্লি, জুহু (মহারাষ্ট্র), কলকাতা (পশ্চিমবঙ্গ) এবং তিরুপতি (অন্ধ্রপ্রদেশ) বিমানবন্দর। প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS)
2/6দেশের মোট ৮টি বিমানবন্দরকে এর জন্য বেছে নিয়েছে কেন্দ্রীয় উড়ান মন্ত্রক। এর মধ্যে রয়েছে বেগমপেট (তেলেঙ্গানা), ভোপাল (মধ্যপ্রদেশ), চেন্নাই (তামিলনাড়ু), চণ্ডীগড়, দিল্লি, জুহু (মহারাষ্ট্র), কলকাতা (পশ্চিমবঙ্গ) এবং তিরুপতি (অন্ধ্রপ্রদেশ) বিমানবন্দর। প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS)
ভারতের বর্তমানে হায়দ্রাবাদ, তামিলনাড়ু, কোচি এবং নাগপুরে চারটি এমআরও রয়েছে। কিন্তু সমস্ত বিমান রক্ষণাবেক্ষণ, পরিষেবার জন্য এই কটি কেন্দ্র যথেষ্ট নয়। তাই এই সংক্রান্ত কাজে অন্য দেশে নিয়ে যেতে হয় বিমানগুলিকে। প্রতীকী ছবি : রয়টার্স (REUTERS)
3/6ভারতের বর্তমানে হায়দ্রাবাদ, তামিলনাড়ু, কোচি এবং নাগপুরে চারটি এমআরও রয়েছে। কিন্তু সমস্ত বিমান রক্ষণাবেক্ষণ, পরিষেবার জন্য এই কটি কেন্দ্র যথেষ্ট নয়। তাই এই সংক্রান্ত কাজে অন্য দেশে নিয়ে যেতে হয় বিমানগুলিকে। প্রতীকী ছবি : রয়টার্স (REUTERS)
কলকাতায় MRO নির্মিত হলে, আরও বেশি সংখ্যক বিমান এখানে আসবে। ছোট প্রতিবেশী দেশ থেকেও রক্ষণাবেক্ষণের জন্য বিমান কলকাতায় আসবে। প্রতীকী ছবি : রয়টার্স (REUTERS)
4/6কলকাতায় MRO নির্মিত হলে, আরও বেশি সংখ্যক বিমান এখানে আসবে। ছোট প্রতিবেশী দেশ থেকেও রক্ষণাবেক্ষণের জন্য বিমান কলকাতায় আসবে। প্রতীকী ছবি : রয়টার্স (REUTERS)
দক্ষিণ-পূর্ব এশিয়ায় কলকাতার ভৌগোলিক অবস্থান খুবই সুবিধাজনক হবে। বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের কেন্দ্র স্থাপন করা হলে কর্মসংস্থানও বৃদ্ধি পাবে। প্রতীকী ছবি : রয়টার্স (REUTERS)
5/6দক্ষিণ-পূর্ব এশিয়ায় কলকাতার ভৌগোলিক অবস্থান খুবই সুবিধাজনক হবে। বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের কেন্দ্র স্থাপন করা হলে কর্মসংস্থানও বৃদ্ধি পাবে। প্রতীকী ছবি : রয়টার্স (REUTERS)
বিমান মেরামত, রক্ষণাবেক্ষণের আন্তর্জাতিক কেন্দ্র হবে ভারত। এমনটাই লক্ষ্য মোদী সরকারের। সেই ভাবনা থেকেই গত কয়েক বছরে নেওয়া হয়েছে বেশ কিছু উদ্যোগ। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )
6/6বিমান মেরামত, রক্ষণাবেক্ষণের আন্তর্জাতিক কেন্দ্র হবে ভারত। এমনটাই লক্ষ্য মোদী সরকারের। সেই ভাবনা থেকেই গত কয়েক বছরে নেওয়া হয়েছে বেশ কিছু উদ্যোগ। প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )
অন্য গ্যালারিগুলি