বাংলা নিউজ > ছবিঘর > টুকিটাকি > Oats Weight Loss Recipe: খেতে পারেন ওটসের এই রেসিপি! কয়েক মাসের মধ্যেই কমে যাবে ওজন

Oats Weight Loss Recipe: খেতে পারেন ওটসের এই রেসিপি! কয়েক মাসের মধ্যেই কমে যাবে ওজন

ব্রেকফাস্টে রোজ খান ওটস।

Oats Weightloss Recipe: মেদ আমাদের শরীরের জন্য ক্ষতিকারক। অস্বাস্থ্যকর ও অনিয়ন্ত্রিত খাদ্যাভাসের কারণে শরীরে অতিরিক্ত চর্বি জমে। তবে খুব সহজ উপায়ে জিমে না গিয়েও মেদ ঝরানো যায়। জানেন কি সেই উপায়?

সুস্থ জীবন পেতে গেলে খাবার যেমন জরুরি, তার চেয়েও বেশি জরুরি সঠিক খাওয়ার খাওয়া। অনেকে মনে করেন কম খেলে মেদ জমে না। কিন্তু এই ধারণা একদমই ভুল। বরং ঠিক পরিমাণ ও পুষ্টিগুণে ভরপুর খাবার খেলে সহজে মেদ কমানো যায়। এমনই এক খাবার হল ওটস। এটি স্বাদেও যেমন ভালো তেমন হজমও সহজে হয়।

মেদ আমাদের শরীরের জন্য ক্ষতিকারক। মেদ নানা রোগের কারণ। আমরা নানা উপায়ে চেষ্টা করি মেদ কমানোর। এমন কিছু খাবার আছে যা মেদ ঝরাতে সাহায্য করে।আসুন দেখে নিই এমনই এক ওটসের রেসিপি।

ব্রেকফাস্টে রাখতে হবে পুষ্টিগুণে ভরপুর খাবার। আর তা যদি হয় ওটস তাহলে তো কথাই নেই। ওটস হল প্রোটিনে ভরপুর। ভিটামিন ও পুষ্টিযুক্ত খাবার রোগ প্রতিরোধ করে। শরীর থেকে চর্বি কমায়। বর্তমানে খাদ্যতালিকায় ওটসের চাহিদা বহুগুণে বেড়েছে। কেন জানেন?

ওটসের উপকারিতা

ওটসে আছে আ্যমিনো আ্যাসিড, লাইসিন, লিউসিন, মেথিওনিন সহ সাতটি আ্যন্টিঅক্সিডেন্ট যুক্ত উপাদান। এইচডিএল যা খারাপ কোলেস্টেরল তার মাত্রা কমায় ওটস। এছাড়া হৃদরোগের ঝুঁকিও কমায়। এর আ্যন্টি অক্সিডেন্ট উপাদান ক্যান্সার প্রতিরোধ করে। হজম শক্তি বৃদ্ধি ও ট্রেস কমাতে এর জুড়ি মেলা ভার। এছাড়াও যাঁরা ডায়াবিটিস, কোলেস্টেরল, এবং উচ্চরক্তচাপ জনিত সমস্যায় ভুগছেন তাঁদের জন্য কিন্তু ওটস খুব ভালো।

ওটস ত্বকের জন্য খুব উপকারী। ওটস পুষ্টিকর এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য ত্বককে সুন্দর করে তোলে। ওটসের মধ্যে থাকা ফাইবার ওজন কমাতে সাহায্য করে। তাই যাঁরা ওজন কমাতে চাইছেন তাঁদের জন্য ওটসের এই রেসিপি হল আদর্শ রেসিপি। তাই আজই ব্রেকফাস্টে বানিয়ে ফেলুন ওটসের এই রেসিপি--

উপকরণ

আধা কাপ জলে কয়েক টেবিল চামচ ওটসের বীজ ভিজিয়ে রাখুন।

স্বাদে এক চিমটি দারুচিনি এবং ভ্যানিলা।

প্রস্তুতি

প্রথমে, আপনার ওটসের বীজগুলিকে নরম করতে ভিজিয়ে রাখুন। এক গ্লাস জল ১৫ বা ২০ মিনিটের জন্য সেদ্ধ হতে দিন। একটি ছোট পাত্রে জল গরম করুন। একবার ফুটতে শুরু করলে, আঁচ কমিয়ে দিন এবং ওটস মেশান।

৫ মিনিটের জন্য আঁচে রান্না করুন, মাঝে মাঝে নাড়ুন।

বাটিতে পরিবেশন করুন এবং ওটস বীজ (যা জল দিয়ে জেল তৈরি করেছে) এবং স্বাদ মতো চিনি এবং ভ্যানিলা দিয়ে পরিবেশন করুন।

ছবিঘর খবর

Latest News

‘‌শ্রীভূমির পুজোয় এয়ারপোর্টের রাস্তা জ্যাম হয়’‌, ব্ল্যাকলিস্টের হুঁশিয়ারি মমতার রেলযাত্রীদের সুরক্ষায় বিরাট বরাদ্দ এবারের বাজেটে, কবচ নিয়ে বড় ঘোষণা রেলমন্ত্রীর বাজেটে মন্ত্রী, সচিবদের ব্যয় কমানো হলেও, বাড়ল প্রধানমন্ত্রীর অফিসের জন্য বরাদ্দ আগামিকাল কেমন কাটবে? আপনার জন্য অপেক্ষায় কি ভালো দিন? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল ইন্টারনেট ফিরল বাংলাদেশের ২ এলাকায়, ফেসবুক হবে? বাড়ল কারফিউয়ের মেয়াদ, কখন ছাড়? ছোট পরমাণু রিঅ্যাক্টর, শক্তিশালী থার্মাল প্ল্যান্ট নিয়ে কী বললেন নির্মলা? ভারতীয় ক্রিকেটে গম্ভীর যুগের শুরু, তবু KKR-কে ছাড়তে পারছেন না সূর্যদের নতুন কোচ এবারের বাজেট কেন ভালো? দেশ কতটা এগোবে? ৯টা পয়েন্ট নিয়ে হাজির শুভেন্দু নীতি আয়োগের বৈঠক বয়কট করছেন এমকে স্ট্যালিন, কেন এমন কঠিন সিদ্ধান্ত নিলেন?‌‌ ‘অন্য মেয়ে ঘর করলে বুঝত…', যিশুর বউ হওয়া সহজ নয়! গোপন কথা ফাঁস করেন নীলাঞ্জনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.