বাংলা নিউজ > ছবিঘর > ‘সমাজে মেয়ে হয়ে জন্মানোটা ভুল মনে হত’, পুরুষ-মহিলা বৈষম্য নিয়ে বিস্ফোরক বিদ্যা

‘সমাজে মেয়ে হয়ে জন্মানোটা ভুল মনে হত’, পুরুষ-মহিলা বৈষম্য নিয়ে বিস্ফোরক বিদ্যা

  • ‘পিতৃতান্ত্রিক’ ভারতীয় সমাজব্যবস্থায় নারীদের সমানাধিকার আজও একটা মিথ? বিতর্ক উস্কে দিলেন বিদ্যা বালান। 
নারী-পুরুষের সমানাধিকার নিয়ে সোশ্যাল নিডিয়ায় আন্দোলন যতই জারি থাকুক না কেন, সেক্সিজম আজও ভারতীয় সমাজের রন্ধ্রে রন্ধ্রে বর্তমান। নারী-পুরুষের এই বৈষম্য নিয়ে এবার সরব হলেন বলিউডের ‘শেরনি’ বিদ্যা বালান। 
1/7নারী-পুরুষের সমানাধিকার নিয়ে সোশ্যাল নিডিয়ায় আন্দোলন যতই জারি থাকুক না কেন, সেক্সিজম আজও ভারতীয় সমাজের রন্ধ্রে রন্ধ্রে বর্তমান। নারী-পুরুষের এই বৈষম্য নিয়ে এবার সরব হলেন বলিউডের ‘শেরনি’ বিদ্যা বালান। 
এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শেরনি অভিনেত্রী জানিয়েছেন, একাধিকবার নারী-পুরুষের বৈষম্য দেখে তাঁর আত্মবিশ্বাস ভেঙে গিয়েছিল। এক একসময় তাঁর মনে হত, সমাজে যেন নারী হয়ে জন্মানোটাই ভুলের। বিদ্যার মতে, এই ভেদাভেদ শুধু একজন পুরুষ নারীর সঙ্গে কেমন আচরণ করছে সেটাই নির্ধারণ করে দেয় না, সেই নারীর মানসিকতাও এর জন্য সমানভাবে দায়ী। 
2/7এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শেরনি অভিনেত্রী জানিয়েছেন, একাধিকবার নারী-পুরুষের বৈষম্য দেখে তাঁর আত্মবিশ্বাস ভেঙে গিয়েছিল। এক একসময় তাঁর মনে হত, সমাজে যেন নারী হয়ে জন্মানোটাই ভুলের। বিদ্যার মতে, এই ভেদাভেদ শুধু একজন পুরুষ নারীর সঙ্গে কেমন আচরণ করছে সেটাই নির্ধারণ করে দেয় না, সেই নারীর মানসিকতাও এর জন্য সমানভাবে দায়ী। 
বিদ্যার কথায়, সবসময় পুরুষরাই এই ধরণের ঘটনার জন্য দায়ী নয়। অনেক মহিলারাও এই বৈষম্যের জন্য দায়ী। কারণ সমাজে থাকতে থাকতে ছোট থেকে তাঁদের মানসিকতাই সেভাবে তৈরি হয়ে যায়। সমাজ তাঁদের সেভাবে তৈরি করে দেয় ফলে সমস্যার মূল খুব গভীরে চলে গিয়েছে।
3/7বিদ্যার কথায়, সবসময় পুরুষরাই এই ধরণের ঘটনার জন্য দায়ী নয়। অনেক মহিলারাও এই বৈষম্যের জন্য দায়ী। কারণ সমাজে থাকতে থাকতে ছোট থেকে তাঁদের মানসিকতাই সেভাবে তৈরি হয়ে যায়। সমাজ তাঁদের সেভাবে তৈরি করে দেয় ফলে সমস্যার মূল খুব গভীরে চলে গিয়েছে।
এই ধরণের ঘটনার বিভিন্ন ভাবে সম্মুখীন হয়েছেন জানিয়েছেন বিদ্যা। মেয়ে হয়ে জন্মানোটা ভুল বলে মনে হয়েছিল তাঁর কাছে। মেয়ে হিসেবে মূল্যায়নে নিজেকে বহুবার ভুল মনে হয়েছিল নায়িকার।
4/7এই ধরণের ঘটনার বিভিন্ন ভাবে সম্মুখীন হয়েছেন জানিয়েছেন বিদ্যা। মেয়ে হয়ে জন্মানোটা ভুল বলে মনে হয়েছিল তাঁর কাছে। মেয়ে হিসেবে মূল্যায়নে নিজেকে বহুবার ভুল মনে হয়েছিল নায়িকার।
এই মানসিকতার ট্যাবুকে ভাঙতে বদ্ধপরিকর বিদ্যা, এখন অবশ্য আর বৈষম্যের কথা ভেবে নিজেকে আটকে রাখেন না তিনি। কারণ এই প্রতিবন্ধকতার শিখলের তালার চাবি এখন খুঁজে বার করেছেন তিনি। 
5/7এই মানসিকতার ট্যাবুকে ভাঙতে বদ্ধপরিকর বিদ্যা, এখন অবশ্য আর বৈষম্যের কথা ভেবে নিজেকে আটকে রাখেন না তিনি। কারণ এই প্রতিবন্ধকতার শিখলের তালার চাবি এখন খুঁজে বার করেছেন তিনি। 
সম্প্রতি মুক্তি পেয়েছে বিদ্যা বালান অভিনীত 'শেরনি'। ছবিটি নিয়ে যথেষ্ট আশাবাদী অভিনেত্রী। নিজের অভিনয় দক্ষতা দিয়ে ইতিমধ্যে দর্শকদের মনে দাগ কাটতে সক্ষম হয়েছেন বিদ্যা। 
6/7সম্প্রতি মুক্তি পেয়েছে বিদ্যা বালান অভিনীত 'শেরনি'। ছবিটি নিয়ে যথেষ্ট আশাবাদী অভিনেত্রী। নিজের অভিনয় দক্ষতা দিয়ে ইতিমধ্যে দর্শকদের মনে দাগ কাটতে সক্ষম হয়েছেন বিদ্যা। 
বলিউডের অন্যতম প্রতিভাবান অভিনেত্রী হিসেবে পরিচিত তিনি। 'ডার্টি পিকচার', 'কাহানি', 'শকুন্তলা দেবি', 'মিশন মঙ্গল', ‘তুমহারি সুলু’, 'বেগমজান'এর মতো একাধিক জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন বিদ্যা।
7/7বলিউডের অন্যতম প্রতিভাবান অভিনেত্রী হিসেবে পরিচিত তিনি। 'ডার্টি পিকচার', 'কাহানি', 'শকুন্তলা দেবি', 'মিশন মঙ্গল', ‘তুমহারি সুলু’, 'বেগমজান'এর মতো একাধিক জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন বিদ্যা।
অন্য গ্যালারিগুলি