বাংলা নিউজ > ছবিঘর > WWDC 2021: iOS 15 থেকে আরও আপটেডেড watchOS 8 - একনজরে Apple-এর নয়া ঘোষণা

WWDC 2021: iOS 15 থেকে আরও আপটেডেড watchOS 8 - একনজরে Apple-এর নয়া ঘোষণা

  • শুরু হল অ্যাপেলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স (WWDC 2021)। করোনাভাইরাসের মতো এবারও ভার্চুয়ালি হচ্ছে সেই কনফারেন্স। একনজরে দেখে নিন, কী কী ঘোষণা করা হল -
আইওএস (iOS 15) : প্রকাশ করা হল আইফোনের নয়া অপারেটিং সিস্টেম। বিভিন্ন দিক থেকে সেই অপারেটিং সিস্টেম আরও উন্নত হয়েছে। ফেসটাইম (FaceTime) অনেক বেশি উন্নত হয়েছে। একই সময় অনেকের সঙ্গে কথা বলার জন্য গ্রিড ভিউ হয়েছে। ওয়েব ব্রাউজারের মাধ্যমে অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ফেসটাইম কাজ করবে। অ্যাপল ব্যবহারকারীরা এবার আগেভাগেই ফেসটাইম ‘শিডিউল’ করতে পারবেন। তাছাড়া শেয়ার টাইম (ShareTime) নামক একটি ফিচার্সের মাধ্যমে ব্যবহারকারীরা স্ক্রিন বা গান শেয়ার করতে পারবেন। (ছবি সৌজন্য অ্যাপল)
1/9আইওএস (iOS 15) : প্রকাশ করা হল আইফোনের নয়া অপারেটিং সিস্টেম। বিভিন্ন দিক থেকে সেই অপারেটিং সিস্টেম আরও উন্নত হয়েছে। ফেসটাইম (FaceTime) অনেক বেশি উন্নত হয়েছে। একই সময় অনেকের সঙ্গে কথা বলার জন্য গ্রিড ভিউ হয়েছে। ওয়েব ব্রাউজারের মাধ্যমে অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ফেসটাইম কাজ করবে। অ্যাপল ব্যবহারকারীরা এবার আগেভাগেই ফেসটাইম ‘শিডিউল’ করতে পারবেন। তাছাড়া শেয়ার টাইম (ShareTime) নামক একটি ফিচার্সের মাধ্যমে ব্যবহারকারীরা স্ক্রিন বা গান শেয়ার করতে পারবেন। (ছবি সৌজন্য অ্যাপল)
আইওএস (iOS 15)-এর লাইভ টেক্সট ফিচার্স। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
2/9আইওএস (iOS 15)-এর লাইভ টেক্সট ফিচার্স। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
আইওএস (iOS 15)-এর গ্রিড ভিউ। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
3/9আইওএস (iOS 15)-এর গ্রিড ভিউ। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
ম্যাকওএস মনিটারি (macOS Monterey) : ম্যাক অপারেটিং সিস্টেমের একটি উন্নত ভার্সনের ঘোষণা করল অ্যাপল। সেই অপারেটিং সিস্টেমে ‘ইউনিভার্সাল কন্ট্রোল’-এর (Universal Control) ঘোষণা করা হয়েছে। যার মাধ্যমে একটি ম্যাক বা একটি আইপ্যাডজুড়ে একই মাউস এবং কি-বোর্ড ব্যবহার করা যাবে। থাকছে ফেসটাইম (FaceTime) ফিচার্স। থাকছে শেয়ার প্লে (Share Play), স্ক্রিন শেয়ারিং (Screen Sharing), ফোকাস মেডের (Focus mode) মতো সুবিধাও। নতুনভাবে সাজানো হয়েছে অ্যাপলের সাফারি ওয়েব ব্রাউজারকে। তাতে ট্যাব গ্রুপিং, ট্যাব বুকমার্কিংয়ের মতো সুবিধাও যুক্ত হয়েছে। (ছবি সৌজন্য অ্যাপল)
4/9ম্যাকওএস মনিটারি (macOS Monterey) : ম্যাক অপারেটিং সিস্টেমের একটি উন্নত ভার্সনের ঘোষণা করল অ্যাপল। সেই অপারেটিং সিস্টেমে ‘ইউনিভার্সাল কন্ট্রোল’-এর (Universal Control) ঘোষণা করা হয়েছে। যার মাধ্যমে একটি ম্যাক বা একটি আইপ্যাডজুড়ে একই মাউস এবং কি-বোর্ড ব্যবহার করা যাবে। থাকছে ফেসটাইম (FaceTime) ফিচার্স। থাকছে শেয়ার প্লে (Share Play), স্ক্রিন শেয়ারিং (Screen Sharing), ফোকাস মেডের (Focus mode) মতো সুবিধাও। নতুনভাবে সাজানো হয়েছে অ্যাপলের সাফারি ওয়েব ব্রাউজারকে। তাতে ট্যাব গ্রুপিং, ট্যাব বুকমার্কিংয়ের মতো সুবিধাও যুক্ত হয়েছে। (ছবি সৌজন্য অ্যাপল)
ম্যাকওএস মনিটারি (macOS Monterey) : এই অপারেটিং সিস্টেমে ‘ইউনিভার্সাল কন্ট্রোল’-এর (Universal Control) ঘোষণা করা হয়েছে। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
5/9ম্যাকওএস মনিটারি (macOS Monterey) : এই অপারেটিং সিস্টেমে ‘ইউনিভার্সাল কন্ট্রোল’-এর (Universal Control) ঘোষণা করা হয়েছে। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
ম্যাকওএস মনিটারি (macOS Monterey) : ফোকাস মেডের (Focus mode) মতো সুবিধা আছে। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
6/9ম্যাকওএস মনিটারি (macOS Monterey) : ফোকাস মেডের (Focus mode) মতো সুবিধা আছে। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
আইপ্যাডওস ১৫ (iPadOS 15) : আইপ্যাড প্রো ডিভাইস চালুর কয়েক মাসের মধ্যে আইপ্যাডের অপারেটিং সিস্টেমের নয়া ভার্সন নিয়ে এল অ্যাপল। অ্যাপ লাইব্রেরির (App Library) মাধ্যমে আইপ্যাডে একসঙ্গে একাধিক কাজ করা আরও সহজ হচ্ছে। আরও ভালো শব্দের জন্য আছে Spatial Audio। অ্যাপেল পেনসিল (Apple Pencil) ব্যবহার করে দ্রুত নোট নেওয়ার জন্য Quick Notes ফিচার্স চালু করা হয়েছে। Mail Privacy Protection-এর মাধ্যমে গোপনীয়তা আরও মজবুত হয়েছে। ট্র্যাকারদের থেকে আপনার আইপি অ্যাড্রেস লুকিয়ে রাখবে সাফারি। (ছবি সৌজন্য অ্যাপল)
7/9আইপ্যাডওস ১৫ (iPadOS 15) : আইপ্যাড প্রো ডিভাইস চালুর কয়েক মাসের মধ্যে আইপ্যাডের অপারেটিং সিস্টেমের নয়া ভার্সন নিয়ে এল অ্যাপল। অ্যাপ লাইব্রেরির (App Library) মাধ্যমে আইপ্যাডে একসঙ্গে একাধিক কাজ করা আরও সহজ হচ্ছে। আরও ভালো শব্দের জন্য আছে Spatial Audio। অ্যাপেল পেনসিল (Apple Pencil) ব্যবহার করে দ্রুত নোট নেওয়ার জন্য Quick Notes ফিচার্স চালু করা হয়েছে। Mail Privacy Protection-এর মাধ্যমে গোপনীয়তা আরও মজবুত হয়েছে। ট্র্যাকারদের থেকে আপনার আইপি অ্যাড্রেস লুকিয়ে রাখবে সাফারি। (ছবি সৌজন্য অ্যাপল)
ওয়াচওওস ৮ (watchOS 8) : বার্ষিক কনফারেন্সে অ্যাপল ওয়াচের অপারেটিং সিস্টেমের নয়া আপডেট নিয়ে আনা হল। নয়া আপডেটে আরও উন্নত হয়েছে Breath app, যা Mindfulness নামে পরিচিত। মুখ, ছবি দেখার ক্ষেত্রে ইমেজ সাপোর্ট আরও ভালো হয়েছে। Workouts App-এ মার্শাল আর্টের মতো নয়া ওয়ার্কআউট টাইপ যুক্ত করা হয়েছে। ঘুমানোর সময় নিজের শ্বাস-প্রশ্বাস পর্যবেক্ষণের সুবিধা মিলবে। (ছবি সৌজন্য অ্যাপল)
8/9ওয়াচওওস ৮ (watchOS 8) : বার্ষিক কনফারেন্সে অ্যাপল ওয়াচের অপারেটিং সিস্টেমের নয়া আপডেট নিয়ে আনা হল। নয়া আপডেটে আরও উন্নত হয়েছে Breath app, যা Mindfulness নামে পরিচিত। মুখ, ছবি দেখার ক্ষেত্রে ইমেজ সাপোর্ট আরও ভালো হয়েছে। Workouts App-এ মার্শাল আর্টের মতো নয়া ওয়ার্কআউট টাইপ যুক্ত করা হয়েছে। ঘুমানোর সময় নিজের শ্বাস-প্রশ্বাস পর্যবেক্ষণের সুবিধা মিলবে। (ছবি সৌজন্য অ্যাপল)
ওয়াচওওস ৮ (watchOS 8) : Apple Fitness+-তে আরও ভালো মিউজি সাপোর্ট থাকছে। ওয়ার্ক আউটের উপর ভিত্তি করে তাতে লেডি গাগার মতো শিল্পীর গান থাকছে। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
9/9ওয়াচওওস ৮ (watchOS 8) : Apple Fitness+-তে আরও ভালো মিউজি সাপোর্ট থাকছে। ওয়ার্ক আউটের উপর ভিত্তি করে তাতে লেডি গাগার মতো শিল্পীর গান থাকছে। (ছবি সৌজন্য ব্লুমবার্গ)
অন্য গ্যালারিগুলি