বাংলা নিউজ > ময়দান > বুড়ো হাড়ে ভেলকি! ১০০ মিটার রেসে তাক লাগালেন ১০০ বছরের বৃদ্ধ
ফাইল ছবি: টুইটার (Twitter)
ফাইল ছবি: টুইটার (Twitter)

বুড়ো হাড়ে ভেলকি! ১০০ মিটার রেসে তাক লাগালেন ১০০ বছরের বৃদ্ধ

  • মাত্র ২৬ সেকেন্ডেই দৌড় শেষ করলেন। শোর অ্যাথলেটিক ক্লাবের হয়ে দৌড়ান তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ৯ জন প্রতিযোগীদের মধ্যে বাজিমাত করলেন তিনি।

একটু-আধটু বয়স্ক নন। ১০০ বছর বয়স। আর সেই বুড়ো হাড়েই ভেলকি দেখালেন লং ব্রাঞ্চ, নিউ জার্সির বাসিন্দা। গত শনিবার ১০০ মিটার ড্যাশে দৌড়লেন লেস্টার রাইট। শুধু তাই নয়, এত দ্রুত দৌড়ালেন যে মাত্র ২৬ সেকেন্ডেই দৌড় শেষ করলেন। শোর অ্যাথলেটিক ক্লাবের হয়ে দৌড়ান তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ৯ জন প্রতিযোগীদের মধ্যে বাজিমাত করলেন তিনি।

ফ্র্যাঙ্কলিন ফিল্ডের ৩৮ হাজার জনতা তাঁকে ও অন্যান্য প্রতিযোগীদের কুর্নিশ জানান। সকলে মিলে স্ট্যান্ডিং অভেশন দেন তাঁরা। আরও পড়ুন : PM Modi in Germany: জার্মানিতে ভালোবাসায় ভরে গেলেন, ভারতীয় বংশোদ্ভূত খুদের গানে দিলেন তুড়ি

'১০০ বছর বয়সে এটা করতে পারাই একটা আলাদা আনন্দ,' রাইট বলেন। 'যখন আমি এখানে এসেছিলাম তখন কিছুটা নার্ভাস ছিলাম। পরে ভিড় এবং সবকিছু দেখে অবশ্য বেশ মজাই লাগছিল,' বলেন ১০০ বছরের তরুণ।

রাইট ১৯৩০-এর দশকে লং ব্রাঞ্চ হাইস্কুলে পড়তেন। পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনীর সঙ্গে ইউরোপে গিয়েছিলেন। যুদ্ধে বোমা এড়িয়ে চারটি ব্রোঞ্জ ব্যাটেল স্টারও অর্জন করেছিলেন। এরপর নিউ জার্সির মনমাউথ কাউন্টিতে প্রথম আফ্রিকান-আমেরিকান মালিকানাধীন ডেন্টাল ল্যাব খোলেন তিনি।

এই পুরো সময়টায় রাইট দৌড়ানো ছাড়েননি কখনও। ১৯৯৯ সালে, ৭৭ বছর বয়সে হিসাবে, তিনি পেন রিলেতে ৭৫-এবং ১০০ মিটার ড্যাশ জিতেছিলেন। এই বয়সেও তিনি সপ্তাহে কমপক্ষে তিনবার রাস্তায় দেড় মাইল করে দৌড়ান।

বন্ধ করুন