বাংলা নিউজ > ময়দান > ১১ বছর পর ওডিআইতে হোয়াইটওয়াশ হল ব্রিটিশরা, ৩-০ জিতল অজিরা

১১ বছর পর ওডিআইতে হোয়াইটওয়াশ হল ব্রিটিশরা, ৩-০ জিতল অজিরা

ইংল্যান্ডকে বড় ব্বধানে হারাল অস্ট্রেলিয়া (ছবি-এএফপি)

এছাড়াও ২০১১ সালের পরে এই প্রথমবার একদিনের সিরিজে কোনও দলের বিরুদ্ধে হোয়াইটওয়াশ হল ইংল্যান্ড দল। টি টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরে এমন ফলে বেশ হতাশ ব্রিটিশরা।

ওডিআই সিরিজের তৃতীয় ম্যাচে মঙ্গলবার ইংল্যান্ডকে ২২১ রানে হারিয়ে দিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এই জয়ের ফলে স্বাগতিকদের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জয়ী হয়েছে। এই জয়ের ফলে ক্যাঙ্গারুরা ইংল্যান্ডের কাছে হারের (০-২) প্রতিশোধও নিয়ে নিয়েছে, যা তারা বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি আন্তর্জাতিক সিরিজে নিয়েছিল। এছাড়াও ২০১১ সালের পরে এই প্রথমবার একদিনের সিরিজে কোনও দলের বিরুদ্ধে হোয়াইটওয়াশ হল ইংল্যান্ড দল। টি টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরে এমন ফলে বেশ হতাশ ব্রিটিশরা।

আরও পড়ুন… অল্পের জন্য কোহলির এই বিরাট রেকর্ড টপকাতে পারলেন না সূর্যকুমার, রইলেন দুই নম্বরে

এদিনের ম্যাচের কথা বললে অস্ট্রেলিয়া এই খেলায় প্রথমে ব্যাট করে ৪৮ ওভারে (সংশোধিত) ৩৫৫/৫ রান করে ছিল। দলের পক্ষে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন ট্রেভিস হেড ও ডেভিড ওয়ার্নার। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ চার উইকেট নেন অলি স্টোন। ৩৫৬ রানের টার্গেটের লক্ষ্য নিয়ে মাঠে খেলতে নেমে ৩১.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১৪২ রান করতে সক্ষম হয় ইংল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেন জেসন রয়। অস্ট্রেলিয়ার পক্ষে সফল বোলার হন অ্যাডাম জাম্পা, তিনি ৩১ রান দিয়ে চার উইকেট শিকার করেছিলেন। 

আরও পড়ুন… বিরাট না বাবর, কার কভার ড্রাইভ সেরা? কী বললেন কিউয়ি ক্যাপ্টেন কেন উইলিয়ামসন?

এই ম্যাচে বেশ কিছু রেকর্ড হল। ডেভিড ওয়ার্নার তাঁর ওয়ানডে ক্যারিয়ারে ৬ হাজার রান পূর্ণ করেছেন। দশম ক্যাঙ্গারু ব্যাটসম্যান হিসেবে এমনটা করেছেন তিনি। অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের হয়ে সবচেয়ে বেশি ওডিআই রান (১,৮২৩) ব্যাটসম্যানদের তালিকায় হেড এবার মিচেল মার্শকে (১,৮১৪) ছাড়িয়ে গেছেন। অস্ট্রেলিয়ার সর্বোচ্চ উইকেট শিকারি বোলারদের তালিকায় অ্যাডাম জাম্পা (১২৬) অধিনায়ক প্যাট কামিন্সকে (১২৪) টপকে গেছেন।

ওয়ার্নার ১,০৪০ দিন পর সেঞ্চুরি পেলেন। ওয়ার্নার ১০৩.৯২ স্ট্রাইক রেটে ব্যাট করার সময় ১০২ বলে ১০৬ রান করেন। তাঁর ১৯তম ইনিংসে, তিনি আটটি চার এবং দুটি ছক্কা মারেন। সক্রিয় ক্রিকেটারদের মধ্যে ওয়ার্নার যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি (৪৪) ব্যাটসম্যান হয়েছেন। তিনি ইংলিশ ব্যাটসম্যান জো রুটের সমান রয়েছেন। তালিকার এক নম্বরে রয়েছেন ভারতের বিরাট কোহলি (৭১)। ওয়ার্নারও অস্ট্রেলিয়ার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ওয়ানডে সেঞ্চুরি করেছেন।

বন্ধ করুন