বাংলা নিউজ > ময়দান > Ashes 2023: বৃষ্টির জন্য খেলাই হল না, তাহলে আবার কীসের দেরি-WTC-তে পয়েন্ট খুইয়ে ICC-র ওপর মেজাজ হারালেন খোয়াজা

Ashes 2023: বৃষ্টির জন্য খেলাই হল না, তাহলে আবার কীসের দেরি-WTC-তে পয়েন্ট খুইয়ে ICC-র ওপর মেজাজ হারালেন খোয়াজা

আইসিসি-র সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুললেন উসমান খোয়াজা।

অ্যাশেজ সিরিজ শেষ হওয়ার পর দুই দলই বড় ধাক্কা খেয়েছে। কারণ আইসিসি একটি অফিসিয়াল রিলিজে ঘোষণা করেছে যে, স্লো ওভার-রেট বজায় রাখার জন্য দুই দলেরই ডব্লিউটিসি পয়েন্ট কাটা হচ্ছে। অস্ট্রেলিয়ার ১০ পয়েন্ট কাটা হয়েছে। অন্য দিকে ইংল্যান্ডের ১৯ পয়েন্ট কাটা হয়েছে।

২০২৩ অ্যাশেজের ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে ঐতিহ্যগত মহাকাব্যিক লড়াইয়ের সাক্ষী ছিল সকলে। কারণ দুই পক্ষই পাঁচ ম্যাচের সিরিজে দুরন্ত লড়াই করার পর ২-২ ড্র করেছে। অজিরাই জয় দিয়ে অ্যাশেজের লড়াই শুরু করেছিল। তারা অ্যাশেজে পরপর দু'ম্যাচে জয় ছিনিয়ে ২-০ করে ফেলে। তবে তৃতীয় টেস্টে ইংল্যান্ড দুর্দান্ত প্রত্যাবর্তন করে। সেই টেস্ট জিতে নেয়। এবং তারা পঞ্চম টেস্টটিও জেতে। যদি চতুর্থ টেস্টের খেলা বৃষ্টিতে ভেস্তে না যেত, হয়তো ব্রিটিশরাই সিরিজ পকেটে পুড়তে পারত। কারণ চতুর্থ টেস্টেও জেতার মতো জায়গায় ছিল ইংল্যান্ড।

তবে এই সিরিজ শেষ হওয়ার পর দুই দলই বড় ধাক্কা খেয়েছে। কারণ আইসিসি একটি অফিসিয়াল রিলিজে ঘোষণা করেছে যে, স্লো ওভার-রেট বজায় রাখার জন্য দুই দলেরই ডব্লিউটিসি পয়েন্ট কাটা হচ্ছে।

আরও পড়ুন: ভারত চাইলে, তিনটে একাদশও নামাতে পারে- ইশান, শুভমনের সঙ্গে কথা বলার সময়ে দাবি লারার

আইসিসি এক বিবৃতিতে বলেছে, ‘সংশোধিত নিয়ম অনুযায়ী, তাদের ম্যাচ ফি'র পাঁচ শতাংশ জরিমানা করা হয়েছে এবং স্লো ওভার-রেটের জন্য ডব্লিউটিসি পয়েন্ট কাটা হয়েছে।’ সঙ্গে উল্লেখ করা হয়েছে যে, ম্যাঞ্চেস্টারে চতুর্থ টেস্টের সময় স্লো ওভার রেট বজায় রাখার জন্য অস্ট্রেলিয়ার ১০ পয়েন্ট কাটা হয়েছে। অন্য দিকে ইংল্যান্ড একটু বেশিই ধাক্কা খেয়েছে। কারণ লিডসের হেডিংলেতে তৃতীয় ম্যাচটি ছাড়া প্রায় সব ম্যাচেই ওভার-রেটে পিছিয়ে পড়ার জন্য তাদের থেকে ১৯ পয়েন্ট কাটা হয়েছে।

আরও পড়ুন: ভারতের উপর প্রত্যাশার চাপ, পাকিস্তানের তা থাকবে না, মাইন্ডগেম শুরু করে দিলেন আক্রম

অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খোয়াজা, যিনি এই সিরিজে ব্যাটারদের মধ্যে শীর্ষ স্থানীয় স্কোরার হয়েছেন, তিনি আইসিসি-র এই সিদ্ধান্ত সন্তুষ্ট হতে পারেননি। তিনি এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন। এবং এটি নিয়ে কার্যত উপহাস করেছেন। তাঁর মতে, এই শাস্তির কোনও অর্থই নেই। বাঁ-হাতি ব্যাটসম্যান টুইটারে নিজের যুক্তি দিয়ে লিখেছেন, ‘দু'দিনের বৃষ্টির কারণে ম্যাঞ্চেস্টারে দ্বিতীয় ইনিংসে বল করারই সুযোগ পাওয়া যায়নি। তার পরেও আইসিসি স্লো ওভার রেটের জন্য আমাদের জরিমানা করেছে এবং ডব্লিউটিসি-র ১০ পয়েন্ট কেটে নিয়েছে। এটা কিন্তু অনেক বড় বিষয়..’

চতুর্থ অ্যাশেজ টেস্টে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে মোট ১০৭.৪ ওভার বোলিং করেছিল এবংতারা দ্বিতীয় বার বল করারই সুযোগ পায়নি। কারণ বৃষ্টির কারণে চতুর্থ দিনের খেলা ভেস্তে গিয়েছিল। ইংল্যান্ড, যারা প্রথম ইনিংসে ২৭৫ রানের লিড নিয়েছিল এবং তার পরে দ্বিতীয় ইনিংসে ২১৪ রানে অস্ট্রেলিয়ার ৫ উইকেট ফেলে দিয়েছিল। এবং তারা জেতার জন্য মুখিয়ে ছিল। কিন্তু শেষ দিনে বৃষ্টির কারণে একটিও বল তারা করতে পারেনি। ম্যাচটি ড্র হয়ে যায়।

এদিকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় পাকিস্তান বর্তমানে ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। তারা শ্রীলঙ্কাকে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে। এবং ভারত ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

পাকিস্তানে ফের ইরানের হানা! নিহত জইশ আল আদলের জঙ্গি কমান্ডার সহ বহু-রিপোর্ট ‘ফল তো ভুগতেই হবে’, করণের শোয়ে ঐশ্বর্যকে নিয়ে ‘বাজে কথার’ কারণে আজও বিপাকে ইমরান সন্দেশখালিতে TMC নেতাকে দেখেই তাড়া করলেন প্রতিবাদীরা, ত্রাতার ভূমিকায় পুলিশ ১০০-য় সন্তুষ্ট নন, হাই-ভোল্টেজ রঞ্জি কোয়ার্টারে দুরন্ত ডাবল সেঞ্চুরি মুশির খানের ‘সন্দেশখালি যেন নন্দীগ্রাম!’ JNU-তে আজ পরিস্থিতির ব্যাখ্যা করবেন সুকান্ত পথ দুর্ঘটনায় দাদা-ভাইপোর মৃত্যু, খবর পেয়ে হার্ট অ্যাটাকে মারা গেলেন ব্যক্তি TMC বাংলার সব আসনে লড়বে বললেও এখনও জোটের আশা ছাড়েনি কংগ্রেস মথুরা দর্শনে সৌমিতৃষা, কেকের বদলে প্রসাদ খেয়ে জন্মদিন উদযাপন দেবের নায়িকার মহিলাকে ফাঁড়িতে নিয়ে বেধড়ক মারধর করার অভিযোগ, সাসপেন্ড SI দেবের নামে দেওয়াল লেখা শুরু হয়েছে ঘাটালে, প্রার্থী হিসাবে উঠে আসতেই তুঙ্গে চর্চা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.