বাংলা নিউজ > ময়দান > Ashes 2023: হেডের দুরন্ত ক্যাচ ধরে ইংল্যান্ডের হয়ে সর্বকালীন রেকর্ড রুটের, ভেঙে খানখান কুকের নজির- ভিডিয়ো

Ashes 2023: হেডের দুরন্ত ক্যাচ ধরে ইংল্যান্ডের হয়ে সর্বকালীন রেকর্ড রুটের, ভেঙে খানখান কুকের নজির- ভিডিয়ো

ট্র্য়াভিস হেডের ক্যাচ ধরছেন জো রুট। ছবি- ইসিবি।

England vs Australia Lord's Test: ইংল্যান্ডের হয়ে টেস্টে সব থেকে বেশি ক্যাচ ধরার রেকর্ড গড়লেন জো রুট। এই নিরিখে বিশ্বরেকর্ড রয়েছে কার দখলে? দেখে নিন তালিকা।

ক্লোজ-ইন ফিল্ডার হিসেবে জো রুট কতটা দক্ষ, প্রমাণ পাওয়া গেল আরও একবার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লর্ডসে অ্যাশেজের দ্বিতীয় টেস্টে দুর্দান্ত এক ক্যাচ ধরে নিজের জাত চেনালেন রুট।

লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে স্টুয়ার্ট ব্রডের বলে শর্ট লেগে অত্যন্ত ক্ষিপ্রতার সঙ্গে ট্র্যাভিস হেডের ক্যাচ ধরেন রুট। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের ৬৭.৩ ওভারে ব্রডের লাফিয়ে ওঠা বলে কোনও রকমে লেগ সাইডে ডিফেন্সিভ শট খেলার চেষ্টা করেন হেড। তবে শটে নিয়ন্ত্রণ ছিল না। বল মুহূর্তের জন্য হাওয়ায় ভেসে থাকে।

শর্ট লেগে ফিল্ডিং করছিলেন রুট। তিনি নিজের বাঁ-দিকে শরীর ফেলে এক হাতে ক্যাচ ধরে নেন। এত কম সময়ে রুট প্রতিক্রিয়া দেখান, তা প্রশংসা কুড়িয়ে নিচ্ছে ক্রিকেটপ্রেমীদের। রুটের এমন দুর্দান্ত ফিল্ডিংয়ের জন্যই ব্যক্তিগত ৭ রানের মাথায় আউট হয়ে সাজঘরে ফিরতে হয় হেডকে। অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে দলগত ১৯৭ রানের মাথায় ৫ উইকেট হারায়।

আরও পড়ুন:- বিশ্বকাপের আগেই অশ্বিনকে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন হিসেবে দেখতে চাইছেন মিস্টার ফিনিশার

উল্লেখযোগ্য বিষয় হল, ট্র্যাভিস হেডের ক্যাচটি ধরে জো রুট সর্বকালীন একটি রেকর্ড গড়ে ফেলেন। টেস্টে উইকেটকিপার ছাড়া আউটফিল্ডে ইংল্যান্ডের হয়ে সব থেকে বেশি ক্যাচ ধরার নজির গড়েন তিনি। টেস্ট ক্রিকেটে রুটের এটি ১৭৬তম ক্যাচ। এই নিরিখে তিনি ভেঙে দেন অ্যালেস্টার কুকের রেকর্ড। কুক টেস্টে মোট ১৭৫টি ক্যাচ ধরেছেন।

সার্বিকভাবে টেস্টে সব থেকে বেশি ক্যাচ ধরা ফিল্ডারদের তালিকায় ছয় নম্বরে উঠে আসেন রুট। টেস্টে সব থেকে বেশি ক্যাচ ধরার বিশ্বরেকর্ড রয়েছে রাহুল দ্রাবিড়ের নামে। তিনি আউটফিল্ডে মোট ২১০টি ক্যাচ ধরেছেন। দ্রাবিড় ছাড়া তালিকায় রুটের থেকে এগিয়ে রয়েছেন কেবল মাহেলা জয়াবর্ধনে (২০৫টি), জ্যাক কালিস (২০০টি), রিকি পন্টিং (১৯৬টি) ও মার্ক ওয়া (১৮১টি)।

আরও পড়ুন:- ব্রেট লি-আখতার নয়, আনকোরা ম্যাকমুলেন-সোলের বলেই থরথর করে কাঁপল ওয়েস্ট ইন্ডিজ, হাওয়ার উড়ল স্টাম্প- ভিডিয়ো

টেস্টে সব থেকে বেশি ক্যাচ ধরা ফিল্ডাররা:-
১. রাহুল দ্রাবিড় (ভারত)- ২১০টি ক্যাচ
২. মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা)- ২০৫টি ক্যাচ
৩. জ্যাক কালিস (দক্ষিণ আফ্রিকা)- ২০০টি ক্যাচ
৪. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)- ১৯৬টি ক্যাচ
৫. মার্ক ওয়া (অস্ট্রেলিয়া)- ১৮১টি ক্যাচ
৬. জো রুট (ইংল্যান্ড)- ১৭৬টি ক্যাচ
৭. অ্যালেস্টার কুক (ইংল্যান্ড)- ১৭৫টি ক্যাচ
৮. স্টিফেন ফ্লেমিং (নিউজিল্যান্ড)- ১৭১টি ক্যাচ
৯. গ্রেম স্মিথ (দক্ষিণ আফ্রিকা)- ১৬৯টি ক্যাচ
১০. ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ)- ১৬৪টি ক্যাচ

উল্লেখ্য, রুট চলতি লর্ডস টেস্টের প্রথম ইনিংসে হেজেলউডের ক্যাচ ধরে কুকের রেকর্ড ছুঁয়ে ফেলেন। দ্বিতীয় ইনিংসে হেডের ক্যাচ ধরে কুককে টপকান রুট।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক বৃহস্পতির রাশি পরিবর্তন ৪ রাশির জীবনে আনছে অপরিসীম সুখ, বাড়বে আয় ও সম্মান সোমবারের কাজের চাপ কমাতে চান? একটু হাসুন তাহলে, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের SSC মামলায় সব নিয়োগ বাতিল হাই কোর্টের, ২৫ হাজার ৭৫৩ জনকে ফেরাতে হবে বেতন 'ওকে হিরো বলেই মনে হয় না...' আবিরকে নিয়ে কেন এমন বললেন মিমি? যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি বিকল্প প্রার্থী দিয়েও কাজ হল না, সুরাটে আবারও কংগ্রেস প্রার্থীর মনোনয়ন খারিজ সংসদীয় নির্বাচনে মুইজ্জুর দলের বড় জয়, ভারতের থেকে আরও দূরে সরবে মলদ্বীপ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ এপ্রিলের রাশিফল

Latest IPL News

কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.