বাংলা নিউজ > ময়দান > এশিয়ান গেমস ২০২৩ > Asian Games: ইতিহাস গড়লেন ৪০-এর সীমা পুনিয়া, ৪৫ বছর পর লংজাম্পে পদক আনলেন শ্রীশঙ্কর

Asian Games: ইতিহাস গড়লেন ৪০-এর সীমা পুনিয়া, ৪৫ বছর পর লংজাম্পে পদক আনলেন শ্রীশঙ্কর

ইতিহাস লিখলেন মুরলি শ্রীশঙ্কর। ছবি: পিটিআই

 ১৯৭৮ সালের ব্যাঙ্কক এশিয়ান গেমসে শেষ বার লংজাম্প থেকে পদক এসেছিল ভারতে। সেই বার ৭.৮৫ মিটার লাফিয়ে সোনা জিতেছিলেন কেরলের সুরেশ বাবু। এর পর এশিয়ান গেমস থেকে লংজাম্পে দ্বিতীয় পদক আসতে ৪৫ বছর অপেক্ষা করতে হল ভারতকে।

হ্যাংঝু এশিয়ান গেমসে বড় চমক দিলেন মুরলি শ্রীশঙ্কর। ৪৫ বছর পর লংজাম্পে এশিয়ান গেমস থেকে পদক এনে দিলেন মুরলি। শেষ জাম্পেই বাজিমাত করেন তিনি। অল্পের জন্য সোনা আসেনি, থামতে হয়েছে রুপোতে। তবু দীর্ঘ ৪৫ বছর পর লংজাম্পে ভারতকে এশিয়ান গেমস থেকে পদক দিয়ে ইতিহাস লিখে ফেললেন মুরলি শ্রীশঙ্কর।

১৯৭৮ সালের ব্যাঙ্কক এশিয়ান গেমসে শেষ বার লংজাম্প থেকে পদক এসেছিল ভারতে। সেই বার ৭.৮৫ মিটার লাফিয়ে সোনা জিতেছিলেন কেরলের সুরেশ বাবু। এর পর এশিয়ান গেমস থেকে লংজাম্পে দ্বিতীয় পদক আসতে ৪৫ বছর অপেক্ষা করতে হল ভারতকে। কেরলেই ২৪ বছরের অ্যাথলিটের হাত ধরে সেই অপেক্ষার অবসান হল। শ্রীশঙ্কর ৮.১৯ মিটার লাফিয়ে রুপো পেলেন।

আরও পড়ুন: অ্যাথলেটিক্সে জোড়া সোনা- স্টিপলচেজে ইতিহাস অবিনাশের, শট পাটে ফের বাজিমাত তেজিন্দরের

রবিবার চূড়ান্ত পর্বে প্রথম লাফটা বাতিল হয়ে যায় মুরলি শ্রীশঙ্করের। তবে ২৪ বছরের তারকা দ্বিতীয় লাফে ৭.৮৭ মিটার দূরত্ব অতিক্রম করেন। এর পরে তিনি আর বেশিই লাফিয়েছেন। পরের লাফগুলিতে তিনি উন্নতিই করে গিয়েছেন। তৃতীয় লাফটি ছিল ৮.০১ মিটারের। আর শেষ লাফে তিনি ৮.১৯ মিটারের দূরত্ব অতিক্রম করে রুপো জেতেন। সোনাজয়ী ওয়াং জিয়ানানের চেয়ে মাত্র ০.০৩ মিটার কম লাফান শ্রীশঙ্কর। চিনের জিয়ানান ৮.২২ মিটার লাফিয়েছিলেন। শ্রীশঙ্কর একটুর জন্য সেই লক্ষ্য মিস করে যায়। তা না হলে ৪৫ বছর পর এশিয়ান গেমস থেকে লংজাম্পে সোনাই আসত।

আরও পড়ুন: সেমির কঠিন বাধা পার করতে ব্যর্থ, Asian Games-এ ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হল বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার নিখাত জারিনকে

জুন মাসে ডায়মন্ড লিগে ইতিহাস তৈরি করেছিলেন শ্রীশঙ্কর। নীরজ চোপড়া, বিকাশ গৌড়ার পর এই প্রথম কোনও ভারতীয় অ্যাথলিট প্রথম তিনে জায়গা করে নিয়েছিলেন। সেই ৮.০৯ মিটার লাফ যে আচমকা আসেনি, তা এশিয়ান গেমসের আসরে আরও একবার প্রমাণ করে দিলেন শ্রীশঙ্কর।

এদিন বড় চমক দিলেন সীমা পুনিয়াও। ৪০ বছর বয়সেও উজ্জ্বল সীমা। এশিয়া গেমসের মঞ্চ থেকে ভারতকে এনে দিলেন পদক। মহিলাদের ডিসকাস থ্রো-তে ব্রোঞ্জ পেলেন সীমা পুনিয়া। সীমা ৫৮.৬২ মিটার ডিসকাস ছুড়ে পদক এনে দেন ভারতকে। এটি এই মরশুমে তাঁর সেরা থ্রো। এই ইভেন্টে চীনের ফেং বিন (৬৭.৯৩ মিটার) এবং জিয়াং ঝিচাও (৬১.০৪ মিটার) যথাক্রমে সোনা এবং রুপো জিতেছেন। এর আগে ২০১৪ ইঞ্চিয়ন এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন সীমা। ২০১৮ জার্কাতা এশিয়াডে তিনি ব্রোঞ্জ পেয়েছিলেন। ২০২৩-এও তিনি ভারতকে নিরাশ করলেন না।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আদতে কেমন ছিল যীশু খ্রিস্টের ছোটবেলা? ১,৬০০ বছর পুরনো পাণ্ডুলিপি বলছে অন্য গল্প শাহের বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যে রিয়াসির হামলার তদন্তে NIA, ফোর্সের জালে ১ জঙ্গি প্রিয়াঙ্কা মজে শুভ্রজিতে, সায়ন্তর জীবনে প্রেমের নতুন কিরণ? জবাব দিলেন অভিনেতা শোকহতদের পিষে দিল মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টের মৃতদেহ বহনকারী গাড়ি! নিহত ৪ BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? সারা রাত ভিজিয়ে রেখে, সকালে খান ! হজমের সমস্যা দূরে পালাবে Sonali Bendre: সোনালির দেখা না পেয়ে আত্মঘাতী অনুরাগী! ঘটনা শুনে অবাক অভিনেত্রী চাকরিতে রূপান্তকামীদের জন্য ১% সংরক্ষণ নিশ্চিত করতে হবে, বড় নির্দেশ হাইকোর্টের ২০২৪ UPSC সিভিল সার্ভিস প্রিলিমস পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত হতে পারে কাট-অফ? মালগাড়ির উপরে উঠে ঝুলছে বগি, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় মৃত ৫

T20 WC 2024

BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.