বাংলা নিউজ > ময়দান > এশিয়ান গেমস ২০২৩ > Asian Games: ইতিহাস গড়লেন ৪০-এর সীমা পুনিয়া, ৪৫ বছর পর লংজাম্পে পদক আনলেন শ্রীশঙ্কর

Asian Games: ইতিহাস গড়লেন ৪০-এর সীমা পুনিয়া, ৪৫ বছর পর লংজাম্পে পদক আনলেন শ্রীশঙ্কর

ইতিহাস লিখলেন মুরলি শ্রীশঙ্কর। ছবি: পিটিআই

 ১৯৭৮ সালের ব্যাঙ্কক এশিয়ান গেমসে শেষ বার লংজাম্প থেকে পদক এসেছিল ভারতে। সেই বার ৭.৮৫ মিটার লাফিয়ে সোনা জিতেছিলেন কেরলের সুরেশ বাবু। এর পর এশিয়ান গেমস থেকে লংজাম্পে দ্বিতীয় পদক আসতে ৪৫ বছর অপেক্ষা করতে হল ভারতকে।

হ্যাংঝু এশিয়ান গেমসে বড় চমক দিলেন মুরলি শ্রীশঙ্কর। ৪৫ বছর পর লংজাম্পে এশিয়ান গেমস থেকে পদক এনে দিলেন মুরলি। শেষ জাম্পেই বাজিমাত করেন তিনি। অল্পের জন্য সোনা আসেনি, থামতে হয়েছে রুপোতে। তবু দীর্ঘ ৪৫ বছর পর লংজাম্পে ভারতকে এশিয়ান গেমস থেকে পদক দিয়ে ইতিহাস লিখে ফেললেন মুরলি শ্রীশঙ্কর।

১৯৭৮ সালের ব্যাঙ্কক এশিয়ান গেমসে শেষ বার লংজাম্প থেকে পদক এসেছিল ভারতে। সেই বার ৭.৮৫ মিটার লাফিয়ে সোনা জিতেছিলেন কেরলের সুরেশ বাবু। এর পর এশিয়ান গেমস থেকে লংজাম্পে দ্বিতীয় পদক আসতে ৪৫ বছর অপেক্ষা করতে হল ভারতকে। কেরলেই ২৪ বছরের অ্যাথলিটের হাত ধরে সেই অপেক্ষার অবসান হল। শ্রীশঙ্কর ৮.১৯ মিটার লাফিয়ে রুপো পেলেন।

আরও পড়ুন: অ্যাথলেটিক্সে জোড়া সোনা- স্টিপলচেজে ইতিহাস অবিনাশের, শট পাটে ফের বাজিমাত তেজিন্দরের

রবিবার চূড়ান্ত পর্বে প্রথম লাফটা বাতিল হয়ে যায় মুরলি শ্রীশঙ্করের। তবে ২৪ বছরের তারকা দ্বিতীয় লাফে ৭.৮৭ মিটার দূরত্ব অতিক্রম করেন। এর পরে তিনি আর বেশিই লাফিয়েছেন। পরের লাফগুলিতে তিনি উন্নতিই করে গিয়েছেন। তৃতীয় লাফটি ছিল ৮.০১ মিটারের। আর শেষ লাফে তিনি ৮.১৯ মিটারের দূরত্ব অতিক্রম করে রুপো জেতেন। সোনাজয়ী ওয়াং জিয়ানানের চেয়ে মাত্র ০.০৩ মিটার কম লাফান শ্রীশঙ্কর। চিনের জিয়ানান ৮.২২ মিটার লাফিয়েছিলেন। শ্রীশঙ্কর একটুর জন্য সেই লক্ষ্য মিস করে যায়। তা না হলে ৪৫ বছর পর এশিয়ান গেমস থেকে লংজাম্পে সোনাই আসত।

আরও পড়ুন: সেমির কঠিন বাধা পার করতে ব্যর্থ, Asian Games-এ ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হল বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার নিখাত জারিনকে

জুন মাসে ডায়মন্ড লিগে ইতিহাস তৈরি করেছিলেন শ্রীশঙ্কর। নীরজ চোপড়া, বিকাশ গৌড়ার পর এই প্রথম কোনও ভারতীয় অ্যাথলিট প্রথম তিনে জায়গা করে নিয়েছিলেন। সেই ৮.০৯ মিটার লাফ যে আচমকা আসেনি, তা এশিয়ান গেমসের আসরে আরও একবার প্রমাণ করে দিলেন শ্রীশঙ্কর।

এদিন বড় চমক দিলেন সীমা পুনিয়াও। ৪০ বছর বয়সেও উজ্জ্বল সীমা। এশিয়া গেমসের মঞ্চ থেকে ভারতকে এনে দিলেন পদক। মহিলাদের ডিসকাস থ্রো-তে ব্রোঞ্জ পেলেন সীমা পুনিয়া। সীমা ৫৮.৬২ মিটার ডিসকাস ছুড়ে পদক এনে দেন ভারতকে। এটি এই মরশুমে তাঁর সেরা থ্রো। এই ইভেন্টে চীনের ফেং বিন (৬৭.৯৩ মিটার) এবং জিয়াং ঝিচাও (৬১.০৪ মিটার) যথাক্রমে সোনা এবং রুপো জিতেছেন। এর আগে ২০১৪ ইঞ্চিয়ন এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন সীমা। ২০১৮ জার্কাতা এশিয়াডে তিনি ব্রোঞ্জ পেয়েছিলেন। ২০২৩-এও তিনি ভারতকে নিরাশ করলেন না।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে বিস্ফোরক কুণাল বাংলাকে ১০,৬৯২ কোটি টাকা দিল কেন্দ্র! DA-র জন্য দেওয়া হল? জানিয়ে দিলেন নির্মলা! ‘কখনও একদম ভেঙে পড়ি…’, তিন নম্বর বউয়ে মন মজে শোয়েবের,সানিয়া বললেন যন্ত্রণার কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.