বাংলা নিউজ > ময়দান > গাব্বায় 'আমন্ত্রণ' জানিয়ে স্টাম্পিং ফস্কানো, দুর্দান্ত 'উদ্যোক্তার' ভূমিকা পালন পেইনের, খোঁচা অশ্বিনের
সিডনিতে ম্যাচ বাঁচানোর পর পেইনের সঙ্গে কথা অশ্বিনের। (ছবি সৌজন্য রয়টার্স)
সিডনিতে ম্যাচ বাঁচানোর পর পেইনের সঙ্গে কথা অশ্বিনের। (ছবি সৌজন্য রয়টার্স)

গাব্বায় 'আমন্ত্রণ' জানিয়ে স্টাম্পিং ফস্কানো, দুর্দান্ত 'উদ্যোক্তার' ভূমিকা পালন পেইনের, খোঁচা অশ্বিনের

  • যে মুহূর্ত থেকে রবিচন্দ্রন অশ্বিনকে গাব্বায় ‘আমন্ত্রণ’ জানিয়েছিলেন, সেদিন থেকে যেন টিম পেইনের খেলোয়াড় জীবনের সবথেকে খারাপ মুহূর্তের শুরু হয়েছে।

‘অ্যাশ, গাব্বা টেস্টের জন্য অপেক্ষা করতে পারছি না।’ যে মুহূর্ত থেকে রবিচন্দ্রন অশ্বিনকে গাব্বায় ‘আমন্ত্রণ’ জানিয়েছিলেন, সেদিন থেকে যেন টিম পেইনের খেলোয়াড় জীবনের সবথেকে খারাপ মুহূর্তের শুরু হয়েছে। সেই কাটা ঘায়ে নুনের ছিটে দিতে একটুও পিছু হটছেন না অশ্বিন। উলটে গাব্বায় জয়ের পর থেকেই যখনই সুযোগ পাচ্ছেন, তখনই পেইনকে খোঁচা দিচ্ছেন। এবার তো আরও এক কদম এগিয়ে গেলেন।

নিজের ইউটিউব চ্যানেলে ভারতীয় ক্রিকেট দলের ফিল্ডিং কোচের সঙ্গে গাব্বায় ঋষভ পন্তের দুরন্ত ব্যাটিং নিয়ে আলোচনা করছিলেন অশ্বিন। সেই সময় পঞ্চম দিনে নাথান লিঁয়ের বলের প্রসঙ্গও উঠে আসে। ভারতের দ্বিতীয় ইনিংসে ৬৮.৫ ওভারে অজি স্পিনারের বলে স্টেপ-আউট করে বড় শট মারতে গিয়েছিলেন পন্ত। কিন্তু বলটি পিচের ক্ষতে পড়ে কয়েক ইঞ্চি ঘুরে বেরিয়ে যায়। বলের কোনও নাগালই পাননি পন্ত। পেইন যদি বল ধরতে পারতেন, তাহলে নিশ্চিত স্টাম্প হয়ে প্যাভিলিয়নে ফিরে যেতেন তরুণ ভারতীয় ব্যাটসম্যান। সেই সময় তিনি মাত্র ১৬ রানে ব্যাট করছিলেন। আর ভারতের স্কোর ছিল তিন উইকেটে ১৮৯। স্বভাবতই পন্ত আউট হয়ে গেলে তখন জয় তো দূর অস্ত, ম্যাচ হেরেও আসতে পারত ভারত।

সেই মুহূর্ত (ছবি সৌজন্য, ভিডিয়ো - ক্রিকেট অস্ট্রেলিয়া)
সেই মুহূর্ত (ছবি সৌজন্য, ভিডিয়ো - ক্রিকেট অস্ট্রেলিয়া)

শেষপর্যন্ত তা হয়নি। পেইনের স্টাম্প ফস্কানোর ক্ষত আরও গভীর করে অপরাজিত ৮৯ রানের ইনিংস খেলে দলকে ঐতিহাসিক জয় এনে দেন পন্ত। সেই প্রসঙ্গে অশ্বিন বলেন, ‘টিম পেইন স্টাম্পিং ফস্কেছিল। (তারপর থেকে ওকে) আমি পছন্দ করতে শুরু করেছি। ও আমাদের আমন্ত্রণ জানিয়েছিল। স্টাম্পিংয়ের সুযোগ ফস্কে দারুণ উদ্যোক্তার ভূমিকা পালন করেছিল এবং আমাদের হাতে সিরিজও তুলে দিয়েছিল। মজার ছলে আমি নিজেকে আটকাতে পারছি না এটা বলতে যে ও (পেইন) আমাদের ২-১ সিরিজ জিততে সাহায্য করেছে। তবে হ্যাঁ, করেছে।’

বন্ধ করুন