বাংলা নিউজ > ময়দান > Australia vs India: মেলবোর্নে প্রতিকূল পরিসংখ্যান, দ্বিতীয় টেস্টে রাহানদের ভরসা জোগাচ্ছে এক ইতিহাস
মেলবোর্নে প্রতিকূল পরিসংখ্যান, দ্বিতীয় টেস্টে রাহানদের ভরসা জোগাচ্ছে এক ইতিহাস। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
মেলবোর্নে প্রতিকূল পরিসংখ্যান, দ্বিতীয় টেস্টে রাহানদের ভরসা জোগাচ্ছে এক ইতিহাস। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

Australia vs India: মেলবোর্নে প্রতিকূল পরিসংখ্যান, দ্বিতীয় টেস্টে রাহানদের ভরসা জোগাচ্ছে এক ইতিহাস

  • অজিঙ্কা রাহানের নেতৃত্বে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত।

শুভব্রত মুখার্জি

অ্যাডিলেড টেস্ট জিতে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে ইতিমধ্যেই ১-০ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। তার উপর কাঁটার মতো বিঁধে আছে ৩৬ রানের লজ্জা। বিরাট কোহলি ফিরে গিয়েছেন। ডান হাতে গুরুতর চোট নিয়ে সিরিজ থেকে ছিটকে গিয়েছেন মহম্মদ শামিও। সিরিজ শুরুর আগেই ভুবনেশ্বর কুমার, ইশান্ত শর্মা ছিটকে গিয়েছিলেন। রোহিত শর্মাকে তৃতীয় টেস্টের আগে পাওয়া যাবে না। সবমিলিয়ে আগামিকাল (শনিবার) থেকে শুরু হতে চলা মেলবোর্নের বক্সিং ডে টেস্টের আগে বেশ ব্যাকফুটে ভারত।

অজিঙ্কা রাহানের নেতৃত্বে ঘুরে দাঁড়াতে মরিয়া তারা। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) আগামিকাল ভারতীয় সম়য় কাকভোরে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া ও ভারতের বক্সিং ডে টেস্ট। অ্যাডিলেডে দিন-রাত্রির টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রান তুলে আট উইকেটে হেরেছে ভারত। এই অবস্থায় দ্বিতীয় টেস্টের ভেন্যু মেলবোর্নেও ভারতের রেকর্ড প্রতিকূল। য়া অধিনায়ক রাহানের কপালে চিন্তার ভাঁজ বাড়াতে পারে।

পরিসংখ্যানে অনুযায়ী, এমসিজিতে এখনও পর্যন্ত ১৩টি টেস্টে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে ভারত। এর মধ্যে মাত্র তিনটিতে জিতেছে তারা, হারের মুখ দেখেছে আটটিতে। ড্র হয়েছে দুটি ম্যাচ। তবে ভারতের ভরসা জোগাতে পারে গতবারের ফল। ২০১৮-১৯ সফরে অস্ট্রেলিয়াকে মেলবোর্নে ১৩৭ রানে হারিয়েছিল ভারত। শতরান করেছিলেন চেতেশ্বর পূজারা। দু'ইনিংসেই দারুণ বল করেছিলেন জসপ্রীত বুমরাহ। তিনিই ম্যাচের সেরা হয়েছিলেন।

মাঠে অস্ট্রেলিয়ার পাশাপাশি মাঠের বাইরে সামলাতে হচ্ছে সমালোচকদেরও। এই পরিস্থিতির মধ্যে কোহলিকে ছাড়াই দ্বিতীয় টেস্টে মাঠে নামা যে কতটা কঠিন কাজ, তা ভালোভাবে জানে ভারত। সবকিছু যখন প্রায় তাদের বিরুদ্ধে তখন এই 'প্রতিকূল' রেকর্ডের ভেন্যুতে ভারতীয় দল প্রত্যাবর্তন করতে পারে কিনা, সেদিকে চোখ থাকবে সবার।

বন্ধ করুন