বাংলা নিউজ > ময়দান > Australia vs India: ভারত অল-আউট ৩৩৬ রানে, তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ২১/০
ওয়াশিংটনের লড়াই। ছবি- টুইটার।
ওয়াশিংটনের লড়াই। ছবি- টুইটার।

Australia vs India: ভারত অল-আউট ৩৩৬ রানে, তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ২১/০

প্রথম ইনিংসের লিড মিলিয়ে ভারতের থেকে ৫৪ রানে এগিয়ে অজিরা।

দ্বিতীয় দিনের স্কোর: বৃষ্টিতে ব্রিসবেন টেস্টের দ্বিতীয় দিনের খেলা মাঝপথেই পরিত্যক্ত হয়। চায়ের বিরতির পর খেলা শুরু করা যায়নি। গাব্বায় দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার ৩৬৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারত তাদের প্রথম ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ৬২ রান তোলে। পূজারা ৮ ও রাহানে ২ রানে অপরাজিত ছিলেন।

তৃতীয় দিনের খেলা: নষ্ট হওয়া ওভারের খামতি কিছুটা মিটিয়ে নিতে তৃতীয় দিনের খেলা শুরু হয় নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে।

ভারত ১০০: ইনিংসের ৩৮তম ওভারে ভারত দলগত ১০০ রানের গণ্ডি টপকে যায়। ৩৮ ওভার শেষে ভারতের রান ২ উইকেটে ১০৫।

পূজারা আউট: ৩৯তম ওভারে হ্যাজেলউডের পঞ্চম বলে আউট হন চেতেশ্বর পূজারা। দিনের প্রথম সাফল্য পায় অস্ট্রেলিয়া। ২টি বাউন্ডারির সাহায্যে ৯৪ বলে ২৫ রান করে টিম পেইনের দস্তানায় ধরা পড়েন চেতেশ্বর। ভারত ১০৫ রানে ৩ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান মায়াঙ্ক আগরওয়াল।

রাহানে আউট: মায়াঙ্কের সঙ্গে ৩৯ রানের পার্টনারশিপ গড়র পড় ক্রিজ ছাড়েন রাহানে। ইনিংসের ৫৫তম ওভারে স্টার্কের শেষ বলে ওয়েডের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ভারত অধিনায়ক। ৩টি বাউন্ডারির সাহায্যে ৯৩ বলে ৩৭ রান করে আউট হন অজিঙ্কা। ভারত ১৪৪ রানে ৪ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান ঋষভ পন্ত।

ভারত ১৫০: ৫৮তম ওভারে লিয়ঁর দ্বিতীয় বলে ছক্কা মেরে মায়াঙ্ক আগরওয়াল ভারতকে ১৫০ রানের গণ্ডি পার করান। ৫৮ ওভার শেষে ভারতের স্কোর ১৫৪/৪। মায়াঙ্ক ৩৪ ও পন্ত ১ রানে ব্যাট করছেন।

লাঞ্চ: তৃতীয় দিনের লাঞ্চে ভারত তদের প্রথম ইনিংসে ৬০ ওভার ব্যাট করে ৪ উইকেটের বিনিময়ে ১৬১ রান তুলেছে। মায়াঙ্ক ৩৮ ও পন্ত ৪ রানে ব্যাট করছেন। অস্ট্রেলিয়ার থেকে এখনও ২০৮ রানে পিছিয়ে রয়েছে টিম ইন্ডিয়া।

আগরওয়াল আউট: লাঞ্চের পর প্রথম ওভারেই আউট হন মায়াঙ্ক আগরওয়াল। ৬১তম ওভারে হ্যাজেলউডের দ্বিতীয় বলে স্মিথের হাতে ধরা পড়েন তিনি। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৭৫ বলে ৩৮ রান করে সাজঘরে ফেরেন মায়াঙ্ক। ভারত ১৬১ রানে ৫ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান ওয়াশিংটন সুন্দর।

ঋষভ পন্ত আউট: ৬৭তম ওভারের তৃতীয় বলে হ্যাজেলউড ফিরিয়ে দেন পন্তকে। ২টি বাউন্ডারির সাহায্যে ২৯ বলে ২৩ রান করে গ্রিনের হাতে ধরা দেন ঋষভ। ভারত ১৮৬ রানে ৬ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান শার্দুল ঠাকুর।

ছ্ক্কায় শুরু শার্দুলের: ৬৮তম ওভারে কামিন্সের প্রথম বলে ছক্কা মেরে খাতা খোলেন শার্দুল ঠাকুর।

ভারত ২০০: ৬৯তম ওভারের তৃতীয় বলে ২ রান নিয়ে ভারতকে ২০০ রানের গণ্ডি পার করান ওয়াশিংটন। ৭০ ওভার শেষে ভারত ৬ উইকেটে ২০১ রান তুলেছে।

ভারত ২৫০: ৮৭তম ওভারে কামিন্সকে জোড়া বাউন্ডারি মেরে ভারতকে ২৫০ রানের গণ্ডি পার করান শার্দুল ঠাকুর।

চায়ের বিরতি: তৃতীয় দিনের চায়ের বিরতিতে ভারত ৮৭ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ২৫৩ রান তুলেছে। শার্দুল ৩৩ ও ওয়াশিংটন ৩৮ রানে ব্যাট করছেন। অনবদ্য ফাইটব্যাক করছেন দুই নিউকামার শার্দুল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দর।

লিড একশোর কম: ৯৩ ওভার শেষে ভারত ২৭২-৬। রীতিমত আধিপত্যের সঙ্গে খেলছেন শার্দুল। ওয়াশিংটনকে শর্ট বল দিয়ে আউট করার চেষ্টা করছে অজিরা। দুজনেই ৪৫ রানে নট আউট আপাতত।

শার্দুলের হাফ-সেঞ্চুরি: ৯৬তম ওভারে ন্যাথন লিয়ঁর প্রথম বলে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন শার্দুল।

পঞ্চাশ করলেন দুজনেই: লিঁয়কে ছয় মেরে হাফ সেঞ্চুরি করলেন শার্দুল ঠাকুর। অন্যদিকে ৯৭তম ওভারের তৃতীয় বলে স্টার্ককে শর্ট থার্ডম্যানে ঠেলে দিয়ে এক রান নিয়ে পঞ্চাশ পূর্ণ করলেন সুন্দর। অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই হাফ-সেঞ্চুরি করেন ওয়াশিংটন।

ভারত ৩০০: ৯৯তম ওভারের পঞ্চম বলে প্যাট কামিন্সকে বাউন্ডারি মেরে ভারতকে ৩০০ রানের গণ্ডি পার করান শার্দুল।

শার্দুল আউট: ১০৩তম ওভারে কামিন্সের তৃতীয় বলে আউট হন শার্দুল। ৯টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১১৫ বলে ৬৭ রান করে বোল্ড হন তিনি। ভারত ৩০৯ রানে ৭ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান সাইনি।

সাইনি আউট: ১০৮তম ওভারে হ্যাজেলউডের চতুর্থ বলে আউট হলেন নভদীপ সাইনি। ১টি বাউন্ডারির সাহায্যে ১৪ বলে ৫ রান করে স্মিথের হাতে ধরা পড়েন তিনি। ভারত ৩২০ রানে ৮ উইকেট হারায়। নতুন ব্যাটসম্যান সিরাজ।

সুন্দর আউট: ১০৯তম ওভারে স্টার্কের পঞ্চম বলে গ্রিনের হাতে ধরা দিয়ে ক্রিজ ছাড়েন ওয়াশিংটন সুন্দর। ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৪৪ বলে ৬২ রান করে আউট হন তিনি। ভারত ৩২৮ রানে ৯ উইকেট হারায়। শেষ ব্যাটসম্যান টি নটরাজন।

সিরাজ আউট: ১১২তম ওভারে হ্যাজেলউডের চতুর্থ বলে বোল্ড হন সিরাজ। ২টি বাউন্ডারির সাহায্যে ১০ বলে ১৩ রান করেন তিনি। ইনিংসে হ্যাজেলউডের এটি পাঁচ নম্বর উইকেট।

অল-আউট ভারত: ১১১.৪ ওভারে ব্যাট করে ভারত ৩৩৬ রানে অল-আউট হয়ে যায়। প্রথম ইনিংসের নিরিখে অস্ট্রেলিয়া লিড নেয় ৩৩ রানের। ভারতের হয়ে শার্দুল ৬৭, ওয়াশিংটন ৬২, রোহিত ৪৪, আগরওয়াল ৩৮, রাহানে ৩৭, পূজারা ২৫, পন্ত ২৩, সিরাজ ১৩, গিল ৭, সাইনি ৫ ও নটরাজন অপরাজিত ১ রান করেন। অস্ট্রেলিয়ার হয়ে হ্যাডেলউড ৫৭ রানে ৫টি উইকেট নেন। ২টি করে উইকেট নিয়েছেন স্টার্ক ও কামিন্স। কেরিয়ারের শততম টেস্টের প্রথম ইনিংসে ১টি উইকেট নেন লিয়ঁ।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের শুরু: দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে যতারীতি ইনিংসের গোড়াপত্তন করতে নামেন ডেভিড ওয়ার্নার ও মার্কাস হ্যারিস। ভারতের হয়ে বোলিং শুরু করেন সিরাজ।

তৃতীয় দিনের খেলা শেষ: প্রথম ইনিংসের নিরিখে ৩৩ রানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া তৃতীয় দিনের খেলা শেষ করে ৬ ওভারে কোনও উইকেট না হারিয়ে ২১ রান তুলে। সুতরাং প্রথম ইনিংসের লিড মিলিয়ে ভারতের থেকে ৫৪ রানে এগিয়ে অজিরা। ডেভিড ওয়ার্নার ৩টি বাউন্ডারির সাহায্যে ২২ বলে ২০ ও মার্কাস হ্যারিস ১৪ বলে ১ রান করে অপরাজিত রয়েছেন।

ম্যাচের শেষ দু'দিনে বৃষ্টির পূর্বাভাষ রয়েছে ব্রিসবেনে। সুতরাং গাব্বা টেস্টে প্রভাব ফেলতে পারে আবহাওয়া।

বন্ধ করুন