বাংলা নিউজ > ময়দান > Australia vs India: অস্ট্রেলিয়ার ১৯৫ রানের জবাবে ভারত প্রথম দিনের শেষে ৩৬/১
শুভমন গিল। ছবি- টুইটার।
শুভমন গিল। ছবি- টুইটার।

Australia vs India: অস্ট্রেলিয়ার ১৯৫ রানের জবাবে ভারত প্রথম দিনের শেষে ৩৬/১

  • বুমরাহ ৪টি, অশ্বিন ৩টি, সিরাজ ২টি ও জাদেজা ১টি উইকেট নেন।

মেলবোর্নে বক্সিং ডে টেস্টের শুরুতেই অস্ট্রেলিয়া শিবিরে জোরালো ধাক্কা দিলেলন ভারতীয় বোলাররা। দিনের প্রথম ঘণ্টাতেই টস জিতে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার দুই ওপেনার-সহ তিনজন ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান জসপ্রীত বুমরাহ-রবিচন্দ্রন অশ্বিনরা। বার্নসকে ফিরিয়ে বুমরাহ অজি শিবিরে প্রাথমিক ধাক্কা দেন। পরে অশ্বিন তুলে নেন ম্যাথিউ ওয়েড ও স্টিভ স্মিথের উইকেট।

দিনের প্রথম সেশনে বিপর্যয় রোধ করার চেষ্টা চালান মার্নাস ল্যাবুশান। ট্রেভিস হেডকে সঙ্গে নিয়ে তিনি লাঞ্চের আগে প্রতিরোধ গড়ে তোলেন। মধ্যাহ্নভোজের বিরতিতে অস্ট্রেলিয়া ২৭ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ৬৫ রান তুলেছে।

টস: মেলবোর্নে টস জেতে অস্ট্রেলিয়া এবং প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। তারা অপরিবর্তিত দল নিয়ে দ্বিতীয় টেস্টে মাঠে নামে। টিম ইন্ডিয়া আগের দিনই তাদের প্রথম একাদশ জানিয়ে দেয়। পৃথ্বী শ'র বদলে টেস্ট অভিষেক হয় শুভমন গিলের। ঋদ্ধিমান সাহার পরিবর্তে মাঠে নামেন ঋষভ পন্ত। বিরাট কোহলির বদলে দলে ফেরেন রবীন্দ্র জাদেজা। শামি না থাকায় টেস্ট অভিষেক হয় মহম্মদ সিরাজের।

অস্ট্রেলিয়া দল: জো বার্নস, ম্যাথিউ ওয়েড, মার্নাস ল্যাবুশান, স্টিভ স্মিথ, ট্রেভিস হেড, ক্যামেরন গ্রিন, টিম পেইন (ক্যাপ্টেন ও উইকেটকিপার), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জোস হ্যাজেলউড ও ন্যাখন লিয়ঁ।

ভারতীয় দল: মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বী শ, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে (ক্যাপ্টেন), হনুমা বিহারী, ঋষভ পন্ত (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, মহম্মদ সিরাজ ও জসপ্রীত বুমরাহ।

বার্নস আউট: ইনিংসের পঞ্চম ওভারে জসপ্রীত বুমরাহর দ্বিতীয় বলে উইকেটকিপার পন্তের দস্তানায় ধরা দেন জো বার্নস। ১০টি বল খেলেও খাতা খুলতে পারেননি তিনি। দলগত ৬ রানের মাথায় অস্ট্রেলিয়ার প্রথম উইকেটের পতন ঘটে।

ওয়েড আউট: ইনিংসের ১৩তম ওভারে রবিচন্দ্রন অশ্বিনের পঞ্চম বলে রবীন্দ্র জাদেজার হাতে ধরা পড়েন ম্যাথিউ ওয়েড। ৩টি বাউন্ডারির সাহায্যে ৩৯ বলে ৩০ রান করে সাজঘরে ফেরেন ওয়েড। দলগত ৩৫ রানের মাথায় দুই ওপেনারের উইকেট খুইয়ে বসে অস্ট্রেলিয়া।

স্মিথ আউট: পরের ওভারে বল করতে এসে অশ্বিন আউট করেন স্টিভ স্মিথকে। ১৫তম ওভারের তৃতীয় বলে পূজারা ক্যাচ ধরেন স্মিথের। ৮টি বল খেলেও খাতা খুলতে পারেননি তিনি। ৩৮ রানে ৩ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

লাঞ্চ: দিনের প্রথম সেশনে ২৭ ওভার খেলা হয়। অস্ট্রেলিয়া নতুন করে কোনও উইকেট খোয়ায়নি। লাঞ্চের বিরতিতে তারা ৩ উইকেটের বিনিময়ে ৬৫ রান তুলেছে। ল্যাবুশান ৩টি বাউন্ডারির সাহায্যে ৬৮ বলে ২৬ রান করে অপরাজিত রয়েছেন। ৩৭ বলে ৪ রান করে অপরাজিত রয়েছেন ট্রেভিস হেড।

১০০ রান অস্ট্রেলিয়ার: ইনিংসের ৩৮তম ওভারের দ্বিতীয় বলে চার মেরে প্রথম ইনিংসে ১০০ রানের গণ্ডি টপকে গেল অস্ট্রেলিয়া। ৩৮ ওভার শেষে অস্ট্রেলিয়া ৩ উইকেটের বিনিময়ে ১০৪ রান তুলেছে। মার্নাস ল্যাবুশান ৩৭ ও ট্রেভিস হেড ২৭ রানে ব্যাট করছেন।

ট্রেভিস হেড আউট: দ্বিতীয় সেশনে প্রথম সাফল্য ভারতের। সেট হয়ে যাওয়া ট্রেভিস হেডকে ফেরত পাঠালেন বুমরাহ। ইনিংসের ৪২তম ওভারের পঞ্চম বলে রাহানের হাতে ধরা পড়েন হেড। তিনি ৪টি বাউন্ডারির সাহায্যে ৯২ বলে ৩৮ রান করেন। দলগত ১২৪ রানের মাথায় অস্ট্রেলিয়ার চতুর্থ উইকেটের পতন ঘটে।

ল্যাবুশান আউট: টেস্ট কেরিয়ারের প্রথম উইকেট অভিষেককারী মহম্মদ সিরাজের। ইনিংসের ৫০তম ওভারের তৃতীয় বলে তিনি আউট করলেন মার্নাস ল্যাবুশানকে। ব্যাক্তিগত অর্ধশতরানের দৌরগোড়ায় দাঁড়িয়ে থাকা ল্যাবুশান আউড হন আর এক অভিষেককারী শুভমন গিলের হাতে ধরা দিয়ে। ৪টি বাউন্ডারির সাহায্যে তিনি ১৩২ বলে ৪৮ রান করেন। অস্ট্রেলিয়া ১৩৪ রানের মাথায় ৫ উইকেট খোয়ায়।

চায়ের বিরতি: প্রথম দিনে চায়ের বিরতি পর্যন্ত ৫২ ওভার খেলা হয়। অস্ট্রেলিয়া ৫ উইকেটের বিনিময়ে ১৩৬ রান তুলেছে। ক্যামেরন গ্রিন ২৬ বলে ৬ ও টিম পেইন ৮ বলে ০ রান করে অপরাজিত রয়েছেন।

গ্রিন আউট: ইনিংসের ৬২তম ওভারে সিরাজের চতুর্থ বলে এলবিডব্লিউ হন ক্যামেরন গ্রিন। ব্যাটসম্যান রিভিউ নিলেও আম্পায়ারের সিদ্ধান্ত বদলায়নি। ৬০ বলে ১২ রান করে সাজঘরে ফেরেন গ্রিন। সিরাজের এটি দ্বিতীয় শিকার। অস্ট্রেলিয়া ১৫৫/৬।

পেইন আউট: গ্রিন আউট হওয়ার পরের ওভারেই রবিচন্দ্রন অশ্বিন সাজঘরে ফেরান অজি দলনায়ক টিম পেইনকে। ২টি বাউন্ডারির সাহায্যে ৩৮ বলে ১৩ রান করে হনুমা বিহারীর হাতে ধরা দেন তিনি। ৬৩ ওভার শেষে অস্ট্রেলিয়া ১৫৫/৭।

স্টার্ক আউট: ১টি বাউন্ডারির সাহায্যে ৮ বলে ৭ রান করে আউট হন মিচেল স্টার্ক। ইনিংসের ৬৮তম ওভারে বুমরাহর বলে সিরাজের হাতে ধরা পড়েন তিনি। অস্ট্রেলিয়া ১৬৪ রানে ৮ উইকেট হারায়।

লিয়ঁ আউট: ইনিংসের ৭২তম ওভারে ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৭ বলে ২০ রান করে এলবিডব্লিউ হন ন্যাথন লিয়ঁ। তাঁর উইকেটটি তুলে নেন বুমরাহর। অস্ট্রেলিয়া ১৯১ রানে ৯ উইকেট হারায়।

কামিন্স আউট: ৭৩তম ওভারে জাদেজার তৃতীয় বলে সিরাজের হাতে ধরা পড়েন প্যাট কামিন্স। তিনি ১টি বাউন্ডারির সাহায্যে ৩৩ বলে ৯ রান করেন।

অস্ট্রেলিয়া অল-আউট: অস্ট্রেলিয়া ১৯৫ রানে তাদের প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায়। মার্নাস ল্যাবুশান ৪৮, ট্রেভিস হেড ৩৮, ম্যাথিউ ওয়েড ৩০, ও ন্যাথন লিয়ঁ ২০ রান করেন। হ্যাজেলউড ৪ রানে অপরাজিত থাকেন। বুমরাহ ৪টি, অশ্বিন ৩টি, সিরাজ ২টি ও জাদেজা ১টি উইকেট নেন।

মায়াঙ্ক আউট: খাতা খোলার আগেই আউট মায়াঙ্ক আগরওয়াল। ইনিংসের প্রথম ওভারেই ভারতীয় ওপেনারকে এলবিডব্লিউর ফাঁদে জড়ান প্যাট কামিন্স। ভারত কোনও রান করার আগেই এক উইকেট খুইয়ে বসে।

প্রথম দিনের খেলা শেষ: প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ১৯৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারত প্রথম দিনের খেলা শেষ করে ১ উইকেটে ৩৬ রান তুলে। শুভমন গিল অপরাজিত রয়েছেন ব্যক্তিগত ২৮ রানে। ৩৮ বলের ইনিংসে তিনি ৫টি বাউন্ডারি মারেন। পূজারা ১টি বাউন্ডারির সাহায্যে ২৩ বলে ৭ রান করে নট-আউট রয়েছেন। আপাতত অস্ট্রেলিয়ার থেকে প্রথম ইনিংসে ১৫৯ রানে পিছিয়ে রয়েছে ভারত।

বন্ধ করুন