বাংলা নিউজ > ময়দান > Aus Open: সাড়ে ৫ ঘণ্টার ম্যারাথন লড়াই শেষে ইতিহাস গড়লেন নাদাল, ১৩ বছর পর ফের অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন রাফা
চ্যাম্পিয়ন নাদাল। ছবি- অস্ট্রেলিয়ান ওপেন।

Aus Open: সাড়ে ৫ ঘণ্টার ম্যারাথন লড়াই শেষে ইতিহাস গড়লেন নাদাল, ১৩ বছর পর ফের অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন রাফা

  • ফেডেরার ও জকোভিচকে টপকে ছেলেদের প্রথম টেনিস তারকা হিসেবে ২১ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জিতলেন স্প্যানিশ তারকা।

৫ ঘণ্টা ২৪ মিনিটের ম্যারাথন লড়াই শেষে রোমাঞ্চকর জয় রাফায়েল নাদালের। খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন স্প্যানিশ তারকা। ফেডেরার ও জকোভিচকে টপকে ছেলেদের প্রথম টেনিস তারকা হিসেবে ২১ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জিতে ইতিহাস গড়লেন নাদাল।

দানিল মেদভেদেভ যখন প্রথম দু'টি সেট জিতে লিড নিয়েছেন ম্যাচে, তখনও পর্যন্ত অনুমান করা সম্ভব ছিল না এমন কঠিন লড়াইয়ে ঘুরে দাঁড়াতে পারেন ষষ্ঠ বাছাই রাফা। শেষমেশ টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই রাশিয়ান তারকাকে শেষ তিনটি সেটে হারিয়ে দ্বিতীয় বারের জন্য অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব ঘরে তোলেন নাদাল। তিনি ফাইনাল ম্যাচ জেতেন ২-৬, ৬-৭ (৫/৭), ৬-৪, ৬-৪, ৭-৫ সেটে।

দীর্ঘ ১৩ বছর পর অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব পুনরুদ্ধার করলেন নাদাল। তিনি এই নিয়ে মোট ৬ বার রড লেভার এরিনায় ফাইনাল খেললেন। তবে এর আগে চ্যাম্পিয়ন হয়েছিলেন মোটে ১ বার। ২০০৯ সালে ফাইনালে ফেডেরারকে হারিয়ে খেতাব জিতেছিলেন রাফা। ২০২২ সালে এসে দীর্ঘ অপেক্ষার অবসান হয় শেষমেশ।

কেরিয়ারের ২৯ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে উঠে ২১ নম্বর খেতাব জয় নাদালের। মেজর ইভেন্টে তিনি রানার্স হয়েছেন ৮ বার। নাদাল চোটের জন্য শেষ দু'টি গ্র্যান্ড স্ল্যাম (উইম্বলডন ও যুক্তরাষ্ট্র ওপেন) থেকে সরে দাঁড়িয়েছিলেন। মেলবোর্নে পা দেওয়ার আগে তিনি শেষবার মেজর ইভেন্টে কোর্টে নেমেছিলেন গত বছর ফরাসি ওপেনে। সেদিক থেকে কামব্যাকেই বাজিমাত করলেন রাফায়েল।

এবার অস্ট্রেলিয়ান ওপেনে নামার আগে নাদাল শেষবার কোনও গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হন ২০২০ সালের ফরাসি ওপেনে। সেদিক থেকে গত ৫টি মেজর টুর্নামেন্টে ট্রফি জিততে পারেননি তিনি। মাঝে ২০২০ সালে উইম্বলডন আয়োজিত হয়নি করোনা মহামারির জন্য। সেদিক থেকে স্প্যানিশ তারকা মেজর ট্রফির খরা কাটালেন বলা যায়।

উল্লেখ্য, নাদাল অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন ২ বার (২০০৯ ও ২০২২)। তিনি ফরাসি ওপেন জিতেছেন ১৩ বার (২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৭, ২০১৮, ২০১৯ ও ২০২০)। রাফা উইম্বলডন জিতেছে ২ বার (২০০৮ ও ২০১০) ও যুক্তরাষ্ট্র ওপেন জিতেছেন ৪ বার (২০১০, ২০১৩, ২০১৭ ও ২০১৯)।

বন্ধ করুন