বাংলা নিউজ > ময়দান > Tokyo Paralympics: ৫০মি রাইফেলে ব্রোঞ্জ, ইতিহাস গড়ে দ্বিতীয় পদক জয় আভনির!
ছবি সৌজন্য, টুইটার @Tokyo2020hi
ছবি সৌজন্য, টুইটার @Tokyo2020hi

Tokyo Paralympics: ৫০মি রাইফেলে ব্রোঞ্জ, ইতিহাস গড়ে দ্বিতীয় পদক জয় আভনির!

  • চলতি টোকিও প্যারালিম্পিক্সে আরও একটি পদক জিতলেন আভনি লেখারা।

চলতি টোকিও প্যারালিম্পিক্সে আরও একটি পদক জিতলেন আভনি লেখারা। শনিবার সকালে ৫০ মিটার রাইফেল স্ট্যান্ডিং থ্রি-পি এসএইচ ১ ইভেন্টে ব্রোঞ্জ জিতলেন আভনি। এর আগে গত সোমবার ১০ মিটার রাইফেল স্ট্যান্ডিং এসএইচ ১ ইভেন্টে সোনা জিতেছিলেন আভনি লেখারা। একই প্যারালিম্পিক্সে দুটি পদক এর আগে কোনও ভারতীয় জেতেননি। সেই নিরিখে ভারতের হয়ে চলতি প্যারালিম্পিক্সে ১২তম পদক জিতে ইতিহাস গড়লেন আভনি। 

এদিন মোট ৪৪৫.৯ পয়েন্ট পান আভনি। প্রতিযোগিতায় সোনা জিতেছেন চিনের প্রতিযোগী ঝাং সি। তিনি ৪৫৭.৯ পয়েন্ট পেয়েছেন। জার্মানির নাতাশা হিলট্রপ ৪৫৭.১ পয়েন্ট পেয়ে রুপো জিতেছেন এই ইভেন্টে।

এদিন চতুর্থ ভারতীয় হিসেবে একাধিক প্যারালিম্পিক্সের পদক জয় করলেন আভনি। এর আগে ভারতের হয়ে যোগিন্দর সিং বেদি, মারিয়াপ্পান থাঙ্গাভেলু এবং দেবেন্দ্র ঝাঝারিয়া একাধিক পদক জিতেছেন প্যারালিম্পিক্সে। তবে একই প্যারালিম্পিক্সে এই প্রথম একাধিক পদক জয় কোনও ভারতীয়র।

এদিকে আভনির দ্বিতীয় মেডেল জয়ে আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি টুইট করে লেখেন, 'আরও একটি গৌরবের মুহূর্ত এল টোকিও প্যারালিম্পিক্সে আভনির অসাধারণ পারফর্ম্যান্সে আমি আনন্দিত। তাঁকে ব্রোঞ্জ পদক জয়ের জন্য অভিনন্দন। তাঁর ভবিষ্যতের প্রচেষ্টার জন্য শুভ কামনা রইল আমার তরফ থেকে।'

২০১২ সালে একটি গাড়ি দুর্ঘটনা তাঁর জীবনকে হুইল চেয়ারে বসতে বাধ্য করেছিল আভনিকে। তবে তাঁর অদম্য ইচ্ছে শক্তির কাছে হার মেনেছে তাঁর অসুস্থতা। ২০১৫ সালে বাবার অনুপ্রেরণায় তিনি জয়পুরের শুটিং রেঞ্জে প্রথম রাইফেল হাতে শুট করেন। তার পর থেকে প্রতিযোগিতামূলক স্তরে শুটিং শুরু করেন তিনি।

বন্ধ করুন