বাংলা নিউজ > ময়দান > BAN vs AFG: একেই বলে সুযোগের সদ্ব্যবহার, আফগানদের ফলো-অন না করিয়ে শতরান-অর্ধশতরানের হিড়িক শান্ত-মোমিনুলদের

BAN vs AFG: একেই বলে সুযোগের সদ্ব্যবহার, আফগানদের ফলো-অন না করিয়ে শতরান-অর্ধশতরানের হিড়িক শান্ত-মোমিনুলদের

শতরানের পরে মোমিনুল। ছবি- এএফপি।

Bangladesh vs Afghanistan Mirpur Test: মীরপুর টেস্টে জয়ের জন্য আফগানিস্তানের সামনে বিরাট রানের লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দিয়েছে বাংলাদেশ।

সুযোগের সদ্ব্যবহার করতে বিন্দুমাত্র কসুর করলেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। আফগানিস্তানকে মীরপুর টেস্টে ফলো-অন করিয়ে অনায়াসে ম্যাচ জেতার হাতছানি ছিল লিটন দাসদের সামনে। তবে দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে রান সংগ্রহ করার সুযোগটাকে হাতছাড়া করেননি তাঁরা।

মীরপুরের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে জোড়া শতরান করেন নাজমুল হোসেন শান্ত ও মোমিনুল হক। নাজমুল তো টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করে দুর্দান্ত ব্যক্তিগত নজির গড়েন। প্রথম ইনিংসে ২৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৭৫ বলে ১৪৬ রান করে মাঠ ছাড়েন শান্ত। দ্বিতীয় ইনিংসে তিনি ১৫টি বাউন্ডারির সাহায্যে ১৫১ বলে ১২৪ রান করে সাজঘরে ফেরেন।

প্রথম ইনিংসে ১৫ রানে আউট হওয়া মোমিনুল হক দ্বিতীয় ইনিংসে ১২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৪৫ বলে ১২১ রান করে অপরাজিত থাকেন। এটি তাঁর টেস্ট কেরিয়ারের ১২ নম্বর শতরান। উল্লেখ্য, বাংলাদেশের হয়ে সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করেছেন মোমিনুলই।

লিটন দাস প্রথম ইনিংসে মাত্র ৯ রান করে আউট হয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে তিনি অধিনায়কোচিত হাফ-সেঞ্চুরি করেন। ৮টি বাউন্ডারির সাহায্যে ৮১ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন বাংলাদেশ দলনায়ক। এছাড়া হাফ-সেঞ্চুরি করেন ওপেনার জাকির হাসান। তিনি ৮টি বাউন্ডারির সাহায্যে ৯৫ বলে ৭১ রান করে আউট হন।

আরও পড়ুন:- The Ashes: সাহসী সিদ্ধান্ত অস্ট্রলিয়ার, অ্যাশেজের প্রথম টেস্টে বাদ দলের অন্যতম সেরা পেসার

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ৮০ ওভার ব্যাট করে ৪ উইকেটের বিনিময়ে ৪২৫ রান তুলে ব্যাট ছেড়ে দেয়। সুতরাং, প্রথম ইনিংসের ২৩৬ রানের খামতি মিলিয়ে জয়ের জন্য আফগানিস্তানের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৬৬২ রানের।

বিরাট রানের বোঝা ঘাড়ে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামে আফগানিস্তান। তারা তৃতীয় দিনের শেষে ১১ ওভার ব্যাট করে ২ উইকেটের বিনিময়ে ৪৫ রান সংগ্রহ করে। সুতরাং, জিততে শেষ ২ দিনে আফগানদের দরকার আরও ৬১৭ রান। জিততে হলে বাংলাদেশের প্রয়োজন ৮টি উইকেট।

আরও পড়ুন:- 'একজন বিশ্বমানের ক্যাপ্টেনের মুখ থেকে এমন কথা মানা যায় না', সৌরভের উপর চটলেন বাট

উল্লেখ্য, মীরপুরে টস হেরে শুরুতে ব্যাট করে বাংলাদেশ প্রথম ইনিংসে ৩৮২ রান তোলে। নাজমুলের শতরান ছাড়া মাহমুদুল হাসান জয় ১৩৭ বলে ৭৬ রান করে মাঠ ছাড়েন। মুশফিকুর রহিম ৭৬ বলে ৪৭ রানের কার্যকরী যোগদান রাখেন। ৮০ বলে ৪৮ রান করেন মেহেদি হাসান মিরাজ। আফগানিস্তানের হয়ে প্রথম ইনিংসে ৭৯ রানের বিনিময়ে ৫ উইকেট দখল করেন নিজাত মাসুদ।

পালটা ব্যাট করতে নেমে আফগানিস্তান ১৪৬ রান তুলে তাদের প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায়। আফসর জাজাই দলের হয়ে সব থেকে বেশি ৩৬ রান করেন। এছাড়া নাসির জামাল ৩৫ ও করিম জানাত ২৩ রান করেন। বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে ৪৭ রানের বিনিময়ে ৪টি উইকেট নেন এবাদত হোসেন। ২টি করে উইকেট সংগ্রহ করেন শোরিফুল ইসলাম, তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ভারত কত রানে জিতলে ছিটকে যাবে অজিরা? সেমিতে যেতে কত বল বাকি থাকতে হারা যাবে না? হিন্দুত্ব নিয়ে বিতর্কের আশঙ্কা! দেব প্যাটেলের মাঙ্কি ম্যানের মুক্তিতে বাধা CBFC? Video: 'ইচ্ছামতো সুজিত বোস লোক বাসাচ্ছেন, কম্পিটিশন করে', ফুঁসে উঠলেন মমতা 'আমি একটা রাজ্যের রেভিনিউ পাই... আরও ৫ রাজ্যের…', কী বললেন দিদি? 'লোভ বেড়ে যাচ্ছে, লোভটাকে কমাতে হবে', হাওড়ার জমি দখল নিয়ে রুদ্রমূর্তি মমতার ১৯বলে ৫০ রোহিতের-T20 WC-এর ইতিহাসে অজিদের বিরুদ্ধে এত দ্রুত কেউ অর্ধশতরান করেননি আসতে চলেছে যোগিনী একাদশী, ২ শুভ যোগে এবারের একাদশী, জেনে নিন সঠিক দিনক্ষণ তিথি WBCS, মিসনেলিয়াস-সহ কবে এই ২৯ সরকারি চাকরির পরীক্ষা? কত প্রার্থী? সূচি দিল PSC দিঘা উন্নয়ন পর্ষদে কারও গা টিপছে, কারও পা!অফিসারদের CID ভিজিল্যান্স, কড়া মমতা হাল ছেড়ো না বন্ধু! পরেশের চ্যালেঞ্জের মুখে ‘সরফিরা’ অক্ষয়, সামনে এল ‘মার উড়ি’

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.