বাংলা নিউজ > ময়দান > করোনার ধাক্কায় বেসামাল, ৮৩৬ কোটি টাকা ক্ষতি মেসিদের ক্লাবের
করোনার ধাক্কায় বেসামাল, ৯৭ মিলিয়ন ডলারের ক্ষতি মেসিদের ক্লাবের (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
করোনার ধাক্কায় বেসামাল, ৯৭ মিলিয়ন ডলারের ক্ষতি মেসিদের ক্লাবের (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

করোনার ধাক্কায় বেসামাল, ৮৩৬ কোটি টাকা ক্ষতি মেসিদের ক্লাবের

  • শুধু দর্শকহীন স্টেডিয়ামে ম্যাচ আয়োজনের ফলে ক্ষতি হয়েছে ৪৭ মিলিয়ন ইউরো।

শুভব্রত মুখার্জি

করোনাভাইরাসের ফলে প্রবলভাবে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে খেলার দুনিয়া। আর্থিক ক্ষতির কবলে পড়েছে স্পোর্টস অ্যাসোসিয়েশন,ব্যক্তি, ক্লাব সকলেই। বাদ পড়েনি ইউরোপের ফুটবলের আর্থিক 'পাওয়ার হাউস'-রাও। প্রসঙ্গত ২০১৯-২০ অর্থবর্ষে প্রায় ৯৭ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায প্রায় ৮৩৬ কোটি টাকা) আর্থিক ক্ষতি হয়েছে বলে দাবি স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনার।

ঠিক এই কারণেই ক্লাবের রাজস্ব এক বিলিয়ন ইউরো ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা পূরণ হয়নি। এক বিবৃবিতে লিওনেল মেসির ক্লাবের তরফে জানানো হয়েছে, গত অর্থবর্ষে তারা ৮৫৫ মিলিয়ন ইউরো রাজস্ব আয় করেছে। যা ২০১৮-১৯ মরশুমের থেকে ৯৯০ মিলিয়ন ইউরো কম। অর্থাৎ প্রায় ১৪ শতাংশ কম।

করোনার কারণে দর্শকহীন স্টেডিয়ামে ম্যাচ আয়োজনের ফলে ক্ষতি হয়েছে ৪৭ মিলিয়ন ইউরো। ক্লাবের স্যুভেনিয়ার দোকানগুলিতে বিক্রি কমেছে প্রায় ৩৫ মিলিয়ন ইউরো। স্টেডিয়াম দেখতে আসা পর্যটকদের থেকে ১৮ মিলিয়ন ইউরো কম আয় হয়েছে। স্পেনের সরকার সমর্থকরা মাঠে ফেরার অনুমতি না দিলে এই ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলে আশঙ্কা। ফলে ২০২০-২১ মরশুমে সম্ভাব্য রাজস্ব আয় ধরা হয়েছে ৭৯১ মিলিয়ন ইউরো। লুইস সুয়ারেজ, আর্তুরো ভিদাল ও ইভান রাকিটিচের মতো তারকাদের ছেড়ে দেওয়ায় বার্সার আর্থিক বোঝা কিছুটা কমবে।

বন্ধ করুন