বাংলা নিউজ > ময়দান > Ashes 2023: ছক্কার ছড়াছড়ি, লর্ডস টেস্টে বেন স্টোকস ছয় মেরেই ভাঙলেন হাফ-ডজন রেকর্ড

Ashes 2023: ছক্কার ছড়াছড়ি, লর্ডস টেস্টে বেন স্টোকস ছয় মেরেই ভাঙলেন হাফ-ডজন রেকর্ড

আগ্রাসী মেজাজে বেন স্টোকস। ছবি- রয়টার্স।

ENG vs AUS The Ashes 2023: দলকে জয় এনে দিতে না পারলেও Lord's Test-এ ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে একের পর এর ব্যক্তিগত রেকর্ড গড়েন ইংল্য়ান্ড দলনায়ক বেন স্টোকস।

অ্যাশেজের লর্ডস টেস্টে ইংল্যান্ডকে জেতাতে পারেননি বটে, তবে ব্যাট হাতে বেন স্টোকসের অধিনায়কোচিত লড়াই প্রশংসা কুড়িয়ে নিয়েছে ক্রিকেট বিশ্বের। এমনকি লর্ডস টেস্টের শেষ ইনিংসে ছক্কার ফুলঝুরি ফুটিয়ে অ্যাশেজের ইতিহাসে একাধিক সর্বকালীন রেকর্ডও গড়ে ফেলেন ব্রিটিশ দলনায়ক। এক্ষেত্রে নিজের গড়া কিছু পুরনো রেকর্ড ভেঙে চুরমার করেন স্টোকস।

অ্যাশেজের একটি ইনিংসে সব থেকে বেশি ছক্কা মারার নতুন রেকর্ড গড়েন স্টোকস। স্বাভাবিকভাবেই রান তাড়া করতে নেমে অ্যাশেজের চতুর্থ ইনিংসে কোনও ব্যাটারের মারা সব থেকে বেশি ছক্কার নতুন রেকর্ডও চলে আসে স্টোকসের দখলে। যদিও চার বছর আগে ২টি রেকর্ডই নিজের নামে করেছিলেন তিনি। স্টোকস সেই রেকর্ডে আরও একটু উন্নতি করলেন মাত্র।

লর্ডসে অস্ট্রেলিয়ার ঝুলিয়ে দেওয়া ৩৭১ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ইংল্যান্ড ৩২৭ রানে অল-আউট হয়ে যায়। ৪৩ রানে ম্যাচ জেতে অস্ট্রেলিয়া। বেন স্টোকস শেষ ইনিংসে ৯টি চার ও ৯টি ছক্কার সাহায্যে ২১৪ বলে ১৫৫ রান করে আউট হন। এমন ধুমধাড়াক্কা ইনিংস খেলার পথে স্টোকস ছক্কা হাঁকানোর যে নজিরগুলি গড়েন, দেখে নেওয়া যাক একনজরে।

১.অ্যাশেজের ১টি ইনিংসে সব থেকে বেশি ছক্কা:-
অ্যাশেজের ১টি ইনিংসে সব থেকে বেশি ৯টি ছক্কা মারার সর্বকালীন রেকর্ড গড়েন বেন স্টোকস। আগের রেকর্ড ছিল তাঁর নামেই। তিনি ২০১৯ সালে অ্যাশেজের ১টি ইনিংসে ৮টি ছক্কা হাঁকিয়েছিলেন।

আরও পড়ুন:- TNPL 2023: বরুণের রহস্য ভেদে ব্যর্থ সালেম, ইন্দ্রজিৎ-এর ধুমধাড়াক্কা ইনিংসে প্রথম কোয়ালিফায়ারে ড্রাগনস

২.রান তাড়া করতে নেমে অ্যাশেজের একটি ইনিংসে সব থেকে বেশি ছক্কা:-
অ্যাশেজের শেষ ইনিংসে রান তাড়া করতে নেমে একদফায় সব থেকে বেশি ছক্কা মারার নতুন রেকর্ড গড়েন বেন স্টোকস।

৩. ইংল্যান্ডের হয়ে একটি টেস্ট ইনিংসে তৃতীয় সর্বোচ্চ ছক্কা:-
লর্ডসে ইংল্যান্ডের হয়ে ১টি টেস্ট ইনিংসের তৃতীয় সর্বোচ্চ ৯টি ছক্কা মারেন স্টোকস। যদিও সর্বকালীন রেকর্ড রয়েছে তাঁর নামেই। ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি ১১টি ছক্কা মারেন। এই নিরিখে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়ালি হ্যামন্ড। তিনি ১৯৩৩ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১টি ইনিংসে ১০টি ছক্কা মেরেছিলেন।

৪. দু'বার ছক্কার হ্যাটট্রিক:-
বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে দু'বার টেস্টে পরপর ৩টি বলে ৩টি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন বেন স্টোকস। তিনি ২০১৭ সালে ওভালে কেশব মহারাজের বলে পরপর ৩টি ছক্কা মেরেছিলেন। এবার লর্ডসে ক্যামেরন গ্রিনকে পরপর ৩টি ছক্কা মারেন স্টোকস।

আরও পড়ুন:- বিশ্বকাপের আগেই অশ্বিনকে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন হিসেবে দেখতে চাইছেন মিস্টার ফিনিশার

৫. টেস্টে সব থেকে বেশি ছক্কা:-
টেস্টে সব থেকে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ড আগেই স্টোকসের দখলে ছিল। সেই রেকর্ড তিনি আরও একটু পরিণত করেন। টেস্টে সব থেকে বেশি ১১৮টি ছক্কা মারার বিশ্বরেকর্ড রয়েছে স্টোকসের নামে। তালিকার দ্বিতীয় স্থানে থাকা ব্রেন্ডন ম্যাকালাম মেরেছেন ১০৭টি ছক্কা।

৬. কোনও ক্যাপ্টেনের মারা সব থেকে বেশি ছক্কা:-
টেস্টের একটি ইনিংসে কোনও ব্রিটিশ দলনায়কের মারা সব থেকে বেশি ছক্কার রেকর্ড গড়েন স্টোকস। টেস্টে রান তাড়া করতে নেমে (চতুর্থ ইনিংসে) বিশ্বের আর কোনও ক্যাপ্টেন এক ইনিংসে স্টোকসের থেকে বেশি ছক্কা হাঁকাতে পারেননি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

উফ কী গরম! 'দারুণ অগ্নিবাণে রে' গেয়ে পরিস্থিতি বোঝালেন গার্গী সাগর পাড়ে নুসরত, পাশে চুপটি করে ঈশান! ছেলের পুরো ছবি প্রথমবার দিলেন হট মাম্মা প্রতিরক্ষায় মাইলস্টোন!দেশে তৈরি সাবসোনিক ক্রুজ মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল লোকাল ট্রেনে যাতায়াত করে, রান্নাও করে, সৌরভ কন্যা সানা নিরামিষ খায়, জানালেন ডোনা দুপুরের খাওয়ার পরে হালকা মেজাজে! বস্তারে মাও-ডেরায় সার্জিকাল স্ট্রাইক, নিকেশ ২৯ তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত অপমানের ১৮ বছর পার, আদালতে 'বিচার' পেলেন বাস কন্ডাক্টর, ফিরছে আগের বেতন T20 WC 2024-র আগেই প্রাক্তন অজি ক্রিকেটারের হাতে দলের কোচিং দায়িত্ব তুলে দিল USA মুজাফ্ফরনগর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য মামলা করতেই বাড়ল নম্বর, মাধ্যমিকের মেধাতালিকায় উঠল নাম, এতদিন কী করছিল পর্ষদ?

Latest IPL News

তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.