বাংলা নিউজ > ময়দান > নটিংহ্যাম টেস্ট জিতেও ICC-র শাস্তির মুখে ইংল্যান্ড, কেটে নেওয়া হল WTC পয়েন্ট
ম্যাচ জিতেও শাস্তি পেল ইংল্যান্ড। ছবি- আইসিসি।

নটিংহ্যাম টেস্ট জিতেও ICC-র শাস্তির মুখে ইংল্যান্ড, কেটে নেওয়া হল WTC পয়েন্ট

  • ট্রেন্ট ব্রিজে নিউজিল্যান্ডকে হারিয়ে ওঠার পরেই দুঃসংবাদ উড়ে এল ব্রিটিশ শিবিরে। বড়সড় শাস্তি পেতে হল বেন স্টোকসদের।

জিতেও শান্তি নেই। নটিংহ্যাম টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত জয়ের পরেই দুঃসংবাদ উড়ে  ব্রিটিশ শিবিরে। স্লো ওভার-রেটের দায়ে আইসিসির বড়সড় শাস্তির মুখে পড়তে হল ইংল্যান্ড দলকে। আর্থিক জরিমানা তো হলই, সঙ্গে কাটা গেল টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের মূল্যবান পয়েন্ট।

অবশ্য টেস্ট চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের স্লো ওভার-রেটের দায়ে শাস্তির মুখে পড়ার ঘটনা এই প্রথম নয়। বরং এর আগেও বেশ কয়েকবার একই অপরাধের জন্য শাস্তি হয়েছে তাদের। এই কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে সব থেকে বেশি পয়েন্ট কাটা গিয়েছে ব্রিটিশদেরই।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে নটিংহ্যাম টেস্টে ইংল্যান্ড নির্ধারিত সময়ে বোলিং কোটা শেষ করতে পারেনি। সব দিক বিবেচনার পরেও ২ ওভার পিছিয়ে ছিলেন স্টোকসরা। ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিল থেকে তাদের ২ পয়েন্ট কেটে নেওয়া হয়। সেই সঙ্গে ক্রিকেটারদের ম্যাচ ফি-র ৪০ শতাংশ জরিমানাও করা হয়েছে।

আরও পড়ুন:- ICC Ranking: টেস্ট ব়্যাঙ্কিংয়ে ভারতীয়দের দাপট, এক নম্বরে জাদেজা, বুমরাহ ঢুকে পড়লেন প্রথম তিনে

আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ে বোলিং কোটা পূর্ণ করতে না পারলে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি'র ২০ শতাংশ হারে জরিমানা করা হয় সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের। সেই সঙ্গে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ প্লেয়িং কন্ডিশনের ১৬.১১.২ ধারায় প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য সংশ্লিষ্ট দলের ১ পয়েন্ট করে কেটে নেওয়ার শাস্তিবিধান রয়েছে।

আরও পড়ুন:- ICC Ranking: বিশ্বব়্যাঙ্কিংয়ের এক নম্বরে জো রুট, অজি তারকার থেকে ছিনিয়ে নিলেন সিংহাসন

আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন ম্যাচের শেষে ইংল্যান্ডের শাস্তিবিধান করেন। নটিংহ্যাম টেস্ট জয়ের সুবাদে ইংল্যান্ড ১২ পয়েন্ট সংগ্রহ করেছিল। তাদের সার্বিক সংগ্রহ ছিল ১৪টি টেস্টে ২৫.০০ শতাংশ হারে ৪২ পয়েন্ট। আপাতত ২ পয়েন্ট কাটা যাওয়ায় ১৪ টেস্টে ২৩.৮০ গড়ে তাদের সংগ্রহ দাঁড়ায় ৪০ পয়েন্ট। ইংল্যান্ড লিগ টেবিলের আট নম্বরেই অবস্থান করছে। উল্লেখ্য, চলতি টেস্ট চ্যাম্পিয়নশিপে এই নিয়ে ইংল্যান্ডের মোট ১২ পয়েন্ট কাটা গেল স্লো ওভার-রেটের জন্য।

বন্ধ করুন