বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > AFC Cup 2023-24 Equation: ওড়িশার ‘ফ্যান’ হয়ে যাবে! কোন অঙ্কে AFC কাপের সেমিতে উঠবে মোহনবাগান? রইল সমীকরণ

AFC Cup 2023-24 Equation: ওড়িশার ‘ফ্যান’ হয়ে যাবে! কোন অঙ্কে AFC কাপের সেমিতে উঠবে মোহনবাগান? রইল সমীকরণ

এএফসি কাপের ইন্টার-জোনাল সেমিফাইনালের লক্ষ্যে মোহনবাগান। (ছবি সৌজন্যে, ফেসবুক Mohun Bagan Super Giant ও নিজস্ব চিত্র)

এশিয়ার সেরা স্বপ্ন দেখিয়েছিলেন মোহনবাগান সুপার জায়ান্টের সঞ্জীব গোয়েঙ্কা। আর সেই স্বপ্নপূরণের ক্ষেত্রে আজ খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। এএফসি কাপের ইন্টার-জোনাল সেমিফাইনালে কীভাবে উঠতে পারবে মোহনবাগান, তা দেখে নিন।

মোহনবাগান সুপার জায়ান্ট? ওড়িশা এফসি? নাকি বসুন্ধরা কিংস? এএফসি কাপের গ্রুপ ‘ডি’ থেকে কোন দল ইন্টার-জোনাল সেমিফাইনালে যাবে, তা নির্ধারণের ক্ষেত্রে সোমবারের দুটি ম্যাচ (বসুন্ধরা বনাম মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব এবং মোহনবাগান বনাম ওড়িশা) অত্যন্ত গুরুত্বপূর্ণ। তৃতীয় রাউন্ড পর্যন্ত সেই দৌড়ে মোহনবাগান অনেকটা এগিয়ে থাকলেও ঢাকায় বসুন্ধরার বিরুদ্ধে হারের পরই ছবিটা পালটে গিয়েছে। গ্রুপের শীর্ষে উঠে গিয়েছে বাংলাদশের দল (মুখোমুখি রেকর্ডের কারণে)। সমসংখ্যক পয়েন্ট নিয়ে গ্রুপ তালিকার দুই নম্বরে আছে মোহনবাগান। এক পয়েন্ট কম থাকায় তিন নম্বরে আছে ওড়িশা। আপাতত যা পরিস্থিতি, তাতে ইন্টার-জোনাল সেমিফাইনালে ওঠার ক্ষেত্রে নিজেদের ভাগ্য নিজেরাই নির্ধারণ করতে পারবে বসুন্ধরা। মোহনবাগান এবং ওড়িশাকে অন্যদের দিকে তাকিয়ে থাকতে হবে।

(Mohun Bagan vs Odisha FC Live Updates: এএফসি কাপে মোহনবাগান সুপার জায়ান্ট বনাম ওড়িশা এফসির ম্যাচের লাইভ আপডেট দেখুন- ক্লিক করুন এখানে)

এএফসি কাপের গ্রুপ ‘ডি’-র পয়েন্ট তালিকা

দলম্যাচজয়ড্রহারগোলপার্থক্যপয়েন্ট
বসুন্ধরা
মোহনবাগান
ওড়িশা
মাজিয়া-৫

কীভাবে ইন্টার-জোনাল সেমিফাইনালে উঠতে পারবে মোহনবাগান?

নিজেদের দুটি ম্যাচেই জিততে হবে মোহনবাগানকে। তাহলে ছয় ম্যাচের শেষে পয়েন্ট দাঁড়াবে ১৩। আর বসুন্ধরাও নিজেদের শেষ দুটি ম্যাচ জিতলে ১৩ পয়েন্টে পৌঁছে যাবে। যেহেতু হেড-টু-হে়ড রেকর্ডের নিরিখে দলের অবস্থান নির্ধারিত হচ্ছে, তাই ইন্টার-জোনাল সেমিফাইনালে চলে যাবে বসুন্ধরা। 

সেই পরিস্থিতিতে মোহনবাগান চাইবে যে যতটা কম সম্ভব, ততটা কম পয়েন্ট যেন পায় বাংলাদেশের দল। নিদেনপক্ষে একটি ম্যাচ যেন ড্র করে। তাহলেই ১১ পয়েন্টে আটকে থাকবে বসুন্ধরা। আর ১৩ পয়েন্ট নিয়ে এএফসি কাপের ইন্টার-জোনাল সেমিফাইনালে উঠে যাবে মোহনবাগান। অর্থাৎ একটা বিষয় স্পষ্ট যে গ্রুপের শেষ দুটি ম্যাচে বসুন্ধরার থেকে বেশি পয়েন্ট পেতেই হবে মোহনবাগানকে (ওড়িশার বিরুদ্ধে আজ হারবে না ধরে)।

আরও পড়ুন: Mohun Bagan vs Odisha FC Live Streaming: তিন পয়েন্ট চাই-ই! কোথায় বিনামূল্যে AFC কাপে মোহনবাগান-ওড়িশার ম্যাচ দেখবেন?

তবে শুধু বসুন্ধরা নয়, পয়েন্ট তালিকায় মোহনবাগানের ‘বিপদ’ হয়ে দাঁড়াতে পারে ওড়িশাও। আর সেটা যাতে না হয়, তাহলে আজ ওড়িশাকে হারাতেই হবে মোহনবাগানকে। সেই পরিস্থিতিতে এএফসি কাপের ইন্টার-জোনাল সেমিফাইনালে ওঠার দৌড় থেকে ছিটকে যাবে ওড়িশা। তারপর গ্রুপ লিগের শেষ ম্যাচে ওড়িশার হয়ে গলা ফাটাবে মোহনবাগান। কারণ বসুন্ধরার বিরুদ্ধে গ্রুপ লিগের শেষ ম্যাচ খেলবে ওড়িশা। জুয়ান ফেরান্দোরা চাইবেন যে সেই ম্যাচে ওড়িশা জিতে যাক। ফলে সেমিফাইনালে উঠে যাবে মোহনবাগান (গ্রুপের শেষ ম্যাচে মাজিয়াকে হারাবে ধরে)।

পঞ্চম রাউন্ডে এএফসি কাপের গ্রুপ ‘ডি’-র ম্যাচের তালিকা

১) মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব বনাম মোহনবাগান সুপার জায়ান্টস: ১১ ডিসেম্বর, বিকেল ৩ টে ৩০ মিনিট, মালে।

২) ওড়িশা এফসি বনাম বসুন্ধরা কিংস: ১১ ডিসেম্বর, সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট, ভুবনেশ্বর।

আরও পড়ুন: Mohun Bagan vs Odisha FC: ফালতু সময় নষ্ট করব না! সেমিতে উঠতে বসুন্ধরাকে নিয়ে ভাবতে চান না মোহনবাগান কোচ

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

বিশ্বকাপে চোট পাওয়ায় ২০১৫-য় IPL না খেলেও ২ কোটির বেশি আয় করেন শামি, এবার কী হবে? রাজ্যে আবার এক রাস্তার রং নীল–সাদা, আধুনিক এই পথ দেখতে ভিড় জমাচ্ছেন মানুষজন সকালে দাঁত মাজার সঙ্গে ত্বকেরও যত্ন নিন! জেল্লা দেখলে কেউ চোখ ফেরাতে পারবেন না মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায়, বেনারসি পরে হাঁটলেন সিনি, শাড়ির দাম জানেন? ১০ বছর অ্যাকাউন্টে জমা পড়েছে বেশি পেনশন, ব্যাঙ্ক কি সেই টাকা ফেরত নিতে পারে? এবার গোটা দেশে KYC প্রক্রিয়ায় আসছে বড় বদল? কেন্দ্রের প্যানেলের প্রস্তাবে জল্পনা সুশান্ত মামলায় স্বস্তিতে রিয়া, অভিনেত্রীর বিরুদ্ধে জারি হওয়া LOC খারিজ আদালতের আমিরের প্রাক্তন স্ত্রী তকমা না-পসন্দ, ১৩ বছরের ছেলেকে নিয়ে বড় সিদ্ধান্ত কিরণের নৌবাহিনীর জন্য ২০০ ব্রহ্মোস মিসাইল কিনবে সরকার, মিলল ১৯০০০ কোটির চুক্তির অনুমোদন IPL 2024 থেকে ছিটকে গেলেন মহম্মদ শামি! লন্ডনে অপারেশনের জন্য যেতে পারেন GT তারকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.