বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > AIFF Elections: ফেডারেশনের সভাপতির পদের জন্য খারিজ করা হল সুব্রত দত্তের মনোনয়ন

AIFF Elections: ফেডারেশনের সভাপতির পদের জন্য খারিজ করা হল সুব্রত দত্তের মনোনয়ন

সুব্রত দত্ত।

শুধু সুব্রত নয়, লারসেন মিংয়ের মনোনয়নও বাতিল করা হয়েছে। সভাপতি পদের জন্য সুব্রতকে যেমন বাংলার ফুটবল সংস্থা আইএফএ মনোনীত করেছিল, তেমনই মিংকে মনোনীত করেছিল মেঘালয় ফুটবল সংস্থা। তবে যোগ্যতামান পূরণ না করার জন্য দু’জনেই নির্বাচনে লড়তে পারবেন না।

সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) সভাপতি পদের জন্য সুব্রত দত্তের নাম প্রস্তাব করেছিল আইএফএ। কিন্তু ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই সুব্রত দত্তের (মনোনয়ন বাতিল করে দিলেন প্রশাসনিক কমিটি নিযুক্ত রিটার্নিং অফিসার উমেশ সিং। স্বভাবতই সভাপতি হওয়া হবে না সুব্রত দত্তের। শুধু সুব্রত নয়, লারসেন মিংয়ের মনোনয়নও বাতিল করা হয়েছে।

সভাপতি পদের জন্য সুব্রতকে যেমন বাংলার ফুটবল সংস্থা আইএফএ মনোনীত করেছিল, তেমনই মিংকে মনোনীত করেছিল মেঘালয় ফুটবল সংস্থা। তবে যোগ্যতামান পূরণ না করার জন্য দু’জনেই নির্বাচনে লড়তে পারবেন না। দু’জনেই এর আগে তিন বার করে কার্যকরী সমিতিতে ছিলেন। জাতীয় ক্রীড়াবিধি অনুযায়ী চতুর্থ বার কোনও পদে থাকতে পারবেন না তাঁরা।

আরও পড়ুন: AIFF-এর কপাল পুড়ল? নির্বাসনের হুমকি ফিফার, সরানো হতে পারে U-17 মেয়েদের বিশ্বকাপ

কয়েক মাস আগেই প্রফুল প্যাটেলের কমিটিকে নির্বাসনে পাঠায় সুপ্রিম কোর্ট। ভারতীয় ফুটবলের হাল ধরতে তিন সদস্যের বিশেষ কমিটি গঠন করে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসনিক কমিটিতে আছেন প্রাক্তন নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি, অবসরপ্রাপ্ত প্রাক্তন বিচারপতি অনিল দাভে এবং প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়। রাজ্য সংস্থাগুলির সঙ্গে আলোচনার পর ফেডারেশনের গঠনতন্ত্র তৈরিতে একটি খসড়া বানায় প্রশাসনিক কমিটি। যে খসড়ায় ফেডারেশনের নির্বাচনে প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারের কথা উল্লেখ করা হয়েছে। সেই মতো ৩৬ জন প্রাক্তন ফুটবলারকেও বেছে নেয় রিটার্নিং অফিসার।

প্রশাসনিক কমিটির খসড়া মেনে নিয়ে নির্বাচন প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেই মতো রিটার্নিং অফিসার নিয়োগ করে প্রশাসনিক কমিটি। ফেডারেশন সভাপতি পদের জন্য প্রত্যেক রাজ্য সংস্থা থেকে এক জনের নাম মনোনয়ন করতে হয়। ভোটাভুটির মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। আগামী ১৭ থেকে ১৯ অগস্ট মনোনয়ন জমা দেওয়া যাবে। সরাসরি রিটার্নিং অফিসারের হাতে বা ডাকযোগে পাঠানো যাবে। রিটার্নিং অফিসারকে নিয়োগ করেছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ)।

আরও পড়ুন: চলতি মাসেই সারতে হবে নির্বাচন প্রক্রিয়া, AIFF-কে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

প্রফুল্ল প্যাটেল সভাপতি থাকাকালীন সহ-সভাপতি পদে দীর্ঘ দিন থেকেছেন সুব্রত। তাঁর এবং মিংয়ের মনোনয়ন নিয়ে শুরু থেকেই সংশয় ছিল। শেষ পর্যন্ত তা খারিজ হয়ে গেল। প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী আগামী ২৮ অগস্ট নির্বাচন রয়েছে। তার জন্য রিটার্নিং অফিসার ৩৬টি রাজ্য সংস্থার প্রতিনিধি এবং ৩৬ জন ফুটবলারের চূড়ান্ত ভোটার তালিকা তৈরি করছেন।

এ দিকে ভারতীয় ফুটবলে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেয়নি ফিফা। যার জন্য নির্বাসনের খাড়াও ঝুলছে ফেডারেশনের উপর। এমনকি মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে ফিফার তরফ থেকে। এই অবস্থায় ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ নিয়ে সোমবার বৈঠক রয়েছে ফিফার। সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসনিক কমিটির প্রস্তাবিত খসড়ার বেশ কয়েকটি পয়েন্টে আপত্তিও রয়েছে ফুটবল নিয়ামক সংস্থার।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.