বাংলা নিউজ > ময়দান > ফুটবল > AIFF-এর কপাল পুড়ল? নির্বাসনের হুমকি ফিফার, সরানো হতে পারে U-17 মেয়েদের বিশ্বকাপ
ফিফার গুঁতোয় চাপে পড়ে গিয়েছে ফেডারেশন।

AIFF-এর কপাল পুড়ল? নির্বাসনের হুমকি ফিফার, সরানো হতে পারে U-17 মেয়েদের বিশ্বকাপ

  • ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপে বিরক্ত ফিফা। তাঁদের কথা না মেনে চললে, অক্টোবরে আয়োজিত মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেওয়া হতে পারে। এমন হুমকিও তাদের তরফে দেওয়া হয়েছে। একই সঙ্গে অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা হতে পারে ফেডারেশনকে।

বেকায়দায় পড়তে পারে ভারতীয় ফুটবল ফেডারেশন। ফেডারেশনকে পত্রবোমা পাঠিয়েছে ফিফা এবং এএফসি। এআইএফএফের কার্যনির্বাহী সচিব সুনন্দ ধরকে বিস্ফোরক চিঠি পাঠালেন দুই ফুটবল নিয়ামক সংস্থার সচিব ফাতমা সামৌরা এবং দাতুক উইন্ডসর।

আসলে ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপে বিরক্ত ফিফা। তাঁদের কথা না মেনে চললে, অক্টোবরে আয়োজিত মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেওয়া হতে পারে। এমন হুমকিও তাদের তরফে দেওয়া হয়েছে। একই সঙ্গে অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা হতে পারে ফেডারেশনকে। ফিফার পাঠানো চিঠিতে লেখা আছে, ‘ফেডারেশনের নির্বাচন ইস্যুতে সুপ্রিম কোর্টের একটা রায় বেরিয়েছে। ফিফার নিয়ম এবং সংবিধানের বাইরে গিয়ে বেশ কিছু নতুন নিয়ম প্রয়োগ করা হচ্ছে।’

আরও পড়ুন: চলতি মাসেই সারতে হবে নির্বাচন প্রক্রিয়া, AIFF-কে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

ফিফার পরিষ্কার বক্তব্য, ‘আমরা জানতে পেরেছি, ফেডারেশনের নির্বাচন সংক্রান্ত ইস‌্যুতে সুপ্রিম কোর্টের একটি রায় বেরিয়েছে। এবং আমরা যতদূর জেনেছি, ফিফার অন্তর্ভুক্ত যে সদস‌্য দেশগুলি রয়েছে, তারা প্রত্যেকে ফিফার সংবিধান অনুযায়ী নির্বাচন করতে বাধ‌্য। কিন্তু এখানে যতদূর জানতে পারছি, ফিফার সংবিধান না মেনে ফেডারেশনের নির্বাচনী সংবিধানে অনেক নতুন নিয়ম প্রয়োগ করা হচ্ছে। যা ফিফার নিয়ম বিরুদ্ধ। এবং এতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের সম্ভাবনা দেখা যাচ্ছে। যা ফিফা কিছুতেই মেনে নেবে না।’

আরও পড়ুন: ক্লাব-লাইসেন্সিংয়ের আবেদন ইস্টবেঙ্গলের, অনুশীলন দেখতে লাল-হলুদে ক্রীড়ামন্ত্রী

ফিফার দাবি, ‘ফিফার নির্দেশ না মেনে অন্য নিয়মে নির্বাচন করা হলে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেওয়া হতে পারে। অনির্দিষ্টকালের জন্য ফেডারেশনকে নির্বাসনে পাঠানো হতে পারে।’ এর পরেই অবশ্য সুনন্দ ধরকে নির্বাচন সংক্রান্ত ইস্যুতে আদালতের রায়ের কপি ফিফা দফতরে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে এই চিঠিতে। পাশাপাশি জানানো হয়েছে ৯ অগস্টের মধ্যে ফেডারেশনের সংবিধান নিয়ে আদালতের রায় ফিফাতে পাঠিয়ে দিতে হবে। গত মাসে দিল্লিতে এসেছিলেন ফিফা এবং এএফসির প্রতিনিধিরা। ফেডারেশনের কর্তাদের পাশাপাশি রাজ্য সংস্থাগুলোর সঙ্গেও বৈঠক করেন তাঁরা। সেখানে ফিফার গাইডলাইন মেনে ৭ অগস্টের মধ্যে নতুন সংবিধান তৈরি করতে বলা হয়। একই সঙ্গে ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ করে ফেলার কথাও বলা হয়েছিল।

বন্ধ করুন