বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Blue Card in Football: এটা তো খেলাটাকে শেষ করে দেবে- সম্ভাব্য নতুন নীল কার্ড নিয়ে কী বলছে বিশ্ব ফুটবল?

Blue Card in Football: এটা তো খেলাটাকে শেষ করে দেবে- সম্ভাব্য নতুন নীল কার্ড নিয়ে কী বলছে বিশ্ব ফুটবল?

নীল কার্ড নিয়ে কী বলছে বিশ্ব ফুটবল? (ছবি:এক্স)

Blue Card: এই কার্ড নিয়ে এখন থেকেই তৈরি হয়েছে নানা বির্তক। কেউ বলছেন এই কার্ড এলে ফুটবলের গতি কমে যাবে, তো অনেকেই বলছেন এই কার্ড নতুন করে সমস্যা তৈরি হবে। অনেকে আবার বলছেন যখন লাল ও হলুদ কার্ড রয়েছে তখন নীল কার্ড কেন দরকার।

Blue Card in Football: লাল ও হলুদ কার্ডের পরে এবারে ফুটবলে নাকি আসতে চলেছে নীল কার্ড। বিশ্ব ফুটবলে এটা নয়া সংযোজন হতে চলেছে। আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড এই নতুন কার্ডের প্রস্তাব এনেছে। তবে এই কার্ড নিয়ে এখন থেকেই তৈরি হয়েছে নানা বির্তক। কেউ বলছেন এই কার্ড এলে ফুটবলের গতি কমে যাবে, তো অনেকেই বলছেন এই কার্ড নতুন করে সমস্যা তৈরি হবে। অনেকে আবার বলছেন যখন লাল ও হলুদ কার্ড রয়েছে তখন নীল কার্ড কেন দরকার।

চলুন আগে জেনে নেওয়া যাক এই কার্ডের নানা তথ্য-

১৯৭০ সালের ফুটবল বিশ্বকাপের পর ফুটবলে একটি নতুন কার্ড চালু করার প্রস্তুতি নেওয়া হচ্ছিল। খুব শীঘ্রই এই বিষয়ে সরকারি তথ্য প্রকাশ করা হবে। কার্ডটি ইতিমধ্যেই এই মরশুমে ওয়েলসে পরীক্ষায় ব্যবহার করা হয়েছে।

আপনি নিশ্চয়ই হলুদ এবং লাল কার্ডের কথা শুনেছেন, কিন্তু নীল কার্ড একটি ভিন্ন ধরনের সতর্কবার্তা। ১৯৭০ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের সময় এটি প্রথম ব্যবহৃত হয়। যা এখন ফিরিয়ে আনার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

নীল কার্ডের নিয়ম কী?

মাঠে রেফারি যখন কোনও খেলোয়াড়ের মতবিরোধ ও অসন্তোষ প্রকাশ করেন, তখন নীল কার্ড ব্যবহার করেন। এছাড়াও, যদি কোনও খেলোয়াড় রেফারির সিদ্ধান্তে রেগে যান বা দ্বিমত পোষণ করেন, তবে তাকে নীল কার্ড দেখানো যেতে পারে। নীল কার্ড দেখানোর পর, খেলোয়াড়কে অবশ্যই ১০ মিনিটের জন্য খেলার বাইরে থাকতে হবে। মাত্র ১০ মিনিটের মধ্যেই সে মাঠে ফিরতে পারে।

নীল কার্ড কখন প্রদর্শিত হবে?

খেলোয়াড়দের মতবিরোধের পাশাপাশি কলঙ্কজনক আচরণের জন্য নীল কার্ড দেওয়া হবে। লঙ্ঘনকারী খেলোয়াড়দের সতর্ক জন্য নীল কার্ড ব্যবহার করা হবে। বলা হচ্ছে, কোনও প্লেয়ার যদি প্রতিপক্ষ ফুটবলার বা রেফারির সঙ্গে অভব্য আচরণ করেন বা গালাগাল দেন, তা হলে তাঁকে দেখানো হতে পারে এই নীল কার্ড। যা দেখলে ১০ মিনিট মাঠের বাইরে যেতে হবে ফুটবলারকে। একটি ব্রিটিশ মিডিয়া দাবি করেছিল, খুব দ্রুত এর ট্রায়াল শুরু হবে।

ফিফা কী বলছে?

তবে এই খবর প্রকাশের পরেই ফিফা তড়িঘড়ি বিবৃতি দিয়ে জানায়, এখনই এ রকম হচ্ছে না। ফিফার বিবৃতি, ‘এলিট পর্যায়ে তথাকথিত ব্লু কার্ড নিয়ে যে খবর প্রকাশিত হয়েছে তা সত্য নয়।’ তবে এই বিবৃতিতেই সংযোজন, ‘যদি এ রকম কোনও ট্রায়ালের আয়োজন করা হয়, তা হলে তা কখনওই উচ্চ পর্যায়ে হবে না। নীচু পর্যায়ে তা দেখা যেতে পারে। তবে এ ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে ২ মার্চ আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের সাধারণ বার্ষিক সভায়।’

ব্লু কার্ড নিয়ে গ্যারেথ সাউথগেট কী বলছেন?

আইএফএবি অনুসারে, এই নিয়মটি এই বছরের শেষের মধ্যে খেলার বড় লিগ এবং উচ্চ-স্তরের টুর্নামেন্টে অন্তর্ভুক্ত করা যেতে পারে, যা মার্চ মাসে সিদ্ধান্ত নেওয়া হবে। ইংল্যান্ডের ম্যানেজার গ্যারেথ সাউথগেট বলেছেন, যদি কোনও খেলোয়াড় শৃঙ্খলা মেনে না চলেন, তাহলে তাকে পুরো খেলা থেকে বের করে দেওয়া উচিত।

কী বলছে আইএফএবি?

আইএফএবি যে নিয়মগুলি ঘোষণা করবে, তাতে বিশ্বাস করা হয় যে একই খেলোয়াড় একই খেলায় হলুদ কার্ড এবং নীল কার্ড দেখানোর জন্য লাল কার্ড পেতে পারে। এছাড়াও, খেলা চলাকালীন দুটি নীল কার্ডও লাল কার্ড হিসাবে বিবেচিত হবে বলে মনে করা হয়।

বাকি রা কে কী বলছেন?

ক্লপে বলেছেন, ‘এই ধরনের জিনিসগুলি এটিকে আরও জটিল করে তুলবে।’

টটেনহ্যাম হটস্পারের কোচ বলেছেন, ‘এটা ফুটবলকে শেষ করবে। ১০ মিনিট ১০ জনে খেললে যে কোনও দল চাপে পড়ব।’

আর্সেনালে কোচ বলেছেন, ‘আমরা এখনও এটার জন্য সেভাবে তৈরি নই।’

চেলসি কোচ বলেছেন, ‘এটা খেলাটাকে আরও জটিল করে তুলবে।’

রিয়াল মাদ্রিদের কোচ বলেছেন, ‘আমি জানি না এটা রেফারির কাজটাকে কীভাবে সহজ করবে?’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ব্যবসা শুরু করার শুভ সময় আসছে, টাকার ভাগ্যে বিপুল উন্নতি! লাকি মকর সহ বহু রাশি আমরা ভারসাম্য রক্ষা করতে চাই, কিন্তু ২০২০ সালে…ভারত-চিন সম্পর্ক নিয়ে জয়শঙ্কর অবিশ্বাস্য! রান তাড়া করে জেতা টেস্টের চতুর্থ ইনিংসে কোহলির থেকেও বেশি রান গিলের ‘আকবর বাজার থেকে মহিলাদের তুলতেন আর ধর্ষণ করতেন', বললেন রাজস্থানের এই মন্ত্রী ফের আদালতে ধাক্কা পুলিশের, গান্ধীমূর্তির নীচে BJPর ধরনার অনুমতি দিল হাইকোর্ট যাদের খিদে নেই… রোহিতের সঙ্গে একমত, গাভাসকরের দাবি,অনাগ্রহীদের দলে না রাখাই উচিত মাথা দিয়ে ঠুঁকে ৭৭টা বোতলের ছিপি খুললেন ব্যক্তি! ভিডিয়ো দেখলেই গা শিরশির করবে আপনি কোন জাতের! গুজরাটে বাড়ি কিনতে গিয়ে ভয়াবহ অভিজ্ঞতা JP Morgan কর্তার বিয়ে করলেন সোহাগ জলের 'মউ', শুভদৃষ্টির সময় চোখ মারলেন অস্মিতা, বরকে একী বললেন… ‘কুদৃষ্টি দেবেন না’, পিঙ্কিকে কড়া বার্তা শ্রীময়ীর! প্রাক্তনকে উত্তর দিতে না-রাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.