বাংলা নিউজ > ময়দান > ফুটবল > কলকাতায় হতে পারে ডুরান্ড, তিন প্রধান সহ আমন্ত্রণ জানানো হবে ISL-এর প্রথম ৪ দলকে
ডুরান্ড কাপ এ বার সম্ভবত কলকাতায়।
ডুরান্ড কাপ এ বার সম্ভবত কলকাতায়।

কলকাতায় হতে পারে ডুরান্ড, তিন প্রধান সহ আমন্ত্রণ জানানো হবে ISL-এর প্রথম ৪ দলকে

  • সব ঠিকঠাক থাকলে হয়তো এই বছর সেপ্টেম্বরে কলকাতায় ডুরান্ড কাপের আসর বসতে পারে।

এই বছর ডুরান্ড কাপটা আগের মতোই জাঁকজমক ভাবে করার কথা ভাবা হচ্ছে। আর সেই কারণেই ভারতের যে সমস্ত তথাকথিত নামীদামী দল রয়েছে, তাদের ডুরান্ডে খেলার জন্য আমন্ত্রণ জানাতে উদ্যোগ নিয়েছে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন। গত বছরের আইএসএল তালিকার প্রথম চারটি দল অর্থাৎ মুম্বই সিটি এফসি, এটিকে মোহনবাগান, নর্থ ইস্ট ইউনাইটেড এফসি এবং এফসি গোয়াকে ডুরান্ডে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হতে চলেছে বলে খবর। সেই সঙ্গে কলকাতার এসসি ইস্টবেঙ্গল এবং মহমেডানকেও আমন্ত্রণ জানানো হচ্ছে।

ডুরান্ড কাপ নিয়ে একটা সময়ে ভারতীয় ফুটবলে টানটান উত্তেজনা ছিল। কিন্তু ধীরে ধীরে ডুরান্ড কাপ সেই গরিমা হারিয়ে ফেলে। পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতেই এ বার বড় করে ডুরান্ড কাপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব ঠিকঠাক থাকলে হয়তো এই বছর সেপ্টেম্বরে কলকাতায় ডুরান্ড কাপের আসর বসতে পারে। আইএসএল শুরুর আগে এই টুর্নামেন্টে অংশ নিতেই পারে মুম্বই সিটি এফসি, নর্থ ইস্ট ইউনাইটেডের মতো দলগুলো। কারণ এই টুর্নামেন্ট তাদের কাছে আইএসএলের প্রস্তুতি হয়ে যাবে। কিন্তু এটিকে মোহনবাগান বা এসসি ইস্টবেঙ্গল, যারা কলকাতা লিগে অংশ নিতে চলেছে, তারা কি আবার ডুরান্ডে অংশ নিতে পারবে? যদিও এই নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

কলকাতা লিগ শুরু হওয়ার কথা অগস্টের তৃতীয় সপ্তাহ থেকে। এ বার লিগের ফর্ম্যাটে বদল আনা হচ্ছে। ১৪টি দলকে দু'টি গ্রুপে ভাগ করে লিগ খেলা হবে। তার পরে নক আউট পর্বের ম্যাচ হবে। বিদেশি সংখ্যাও এই বছরের লিগে কমে যাচ্ছে। তিনজনকে সই করিয়ে দু'জন বিদেশি খেলাতে পারবে দলগুলো। তার পরে সেপ্টেম্বরে ডুরান্ড শুরু হবে। সব মিলিয়ে ফুটবলকে ঘিরে ফের মেতে উঠতে চলেছে বাংলা।

বন্ধ করুন