বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Euro qualifier: এমবাপের গোলে ভাঙল ৬৪ বছরের পুরনো রেকর্ড, জিতল ফ্রান্স, সাকার হ্যাটট্রিকে ৭-০ বড় জয় ইংল্যান্ডের

Euro qualifier: এমবাপের গোলে ভাঙল ৬৪ বছরের পুরনো রেকর্ড, জিতল ফ্রান্স, সাকার হ্যাটট্রিকে ৭-০ বড় জয় ইংল্যান্ডের

কিলিয়ান এমবাপে।

গ্রিসের বিরুদ্ধে গোলের হাত ধরে ফ্রান্সের ৬৪ বছরের একটি পুরনো রেকর্ড ভেঙে দিয়েছেন কিলিয়ান এমবাপে। কিংবদন্তি জাস্ট ফন্টেইনকে পিছনে ফেলে এক মরশুমে ক্লাব এবং জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন তিনি।

নেমারের সঙ্গে দ্বন্দ্ব নিয়ে গুঞ্জন গোটা মরশুমে জুড়েই শিরোনামে রেখেছিল কিলিয়ান এমবাপেকে। এখন আবার তাঁর পিএসজি ছাড়া নিয়ে চলছে কাটাছেঁড়া। তবে এসবের কোনও প্রভাবনই পড়ে না এমবাপের পারফরম্যান্সে।

সোমবার রাতে ইউরোর বাছাই পর্বের ম্যাচে এমবাপের একমাত্র গোলেই গ্রিসকে হারিয়ে দিয়েছে ফ্রান্স। তবে এমবাপের গোলটিতে ছিল পরতে পরতে নাটক আর চরম উত্তেজনার জাল। ম্য়াচের দ্বিতীয়ার্ধে, ৫৪ মিনিটে পেনাল্টি কিক নেন তারকা ফরাসি স্ট্রাইকার। তাঁর সেই শট বাঁচিযে দেন গ্রিসের গোলকিপার। রেফারি আবার পেনাল্টি নেওয়ার সিদ্ধান্ত দেন। দ্বিতীয় চেষ্টায় অবশ্য বল জালে জড়াতে এতটুকু ভুল করেননি এমবাপে।

৫৫ মিনিটের পেনাল্টিতে নেওয়া এই গোলের হাত ধরে ফ্রান্সের ৬৪ বছরের একটি পুরনো রেকর্ডও ভেঙে দিয়েছেন এমবাপে। কিংবদন্তি জাস্ট ফন্টেইনকে পিছনে ফেলে এক মরশুমে ক্লাব এবং জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন তিনি।

আরও পড়ুন: ভিসা সমস্যা মিটলেও, ভারতে এসে ম্যাচ খেলতে নামার আগে ১২ ঘণ্টাও সময় পাবে না পাকিস্তান

গ্রিসের বিরুদ্ধে করা গোলটি নিয়ে এই মরশুমে পিএসজি এবং ফ্রান্সের হয়ে এমবাপে করে ফেলেছেন মোট ৫৪টি গোল। এর মধ্যে ৪১টি তিনি করেছেন পিএসজির হয়ে। ফ্রান্সের হয়ে তিনি এই মরশুমে করেছেন ১৩ গোল।

ফন্টেইন ১৯৫৭-৫৮ মরশুমে সর্বোচ্চ ৫৩ গোল করেছিলেন। সে বার তিনি রেসের হয়ে করেছিলেন ৩৯ গোল। আর ফ্রান্সের হয়ে ১৪ গোল করেছিলেন। ফ্রান্সের জার্সিতে ১৪ গোলের ১৩টিই ফন্টেইন করেছিলেন ১৯৫৮ সুইডেন বিশ্বকাপে। যেটি এখনও এক বিশ্বকাপে করা সর্বোচ্চ গোলের রেকর্ড।

আরও পড়ুন: দল বদলের বাজারে বড় চমক, একই সঙ্গে খাবড়া, মন্দার, ভনসপালকে সই করাল ইস্টবেঙ্গল

এ দিকে ওল্ড ট্রাফোর্ডে ইউরোর বাছাইপর্বের ম্যাচে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে সোমবার গোল–উৎসবে মেতেছিল ইংল্যান্ড। বুকায়ো সাকার হ্যাটট্রিক আর হ‍্যারি কেনের জোড়া গোলের হাত ধরে নর্থ মেসিডোনিয়াকে ৭-০ গোলে উড়িয়ে দেয় ইংল্যান্ড। একটি করে গোল করেছেন ক্যালভিন ফিলিপ্স এবং মার্কাস র‌্যাশফোর্ড।

তিন দিন আগেই বাছাইপর্বের অ্যাওয়ে ম্যাচে মাল্টাকে ৪-০ গোলে হারিয়েছিল ইংল্যান্ড। ঘরের মাঠে নর্থ মেসিডোনিয়াকে পেয়ে ইংল্যান্ড যে দাপট দেখাবে, সেটা অপ্রত্যাশিত ছিল না। তবে ৭-০ গোলের এত বড় জয় হয়তো অনেকেই প্রত্যাশা করেননি।

পুরনো রেকর্ড বলছে, বাছাই পর্বে বড় জয় পাওয়াটা ইংল্যান্ডের জন্য নতুন কিছু নয়। এর আগে ২০২১ সালের ১৫ নভেম্বর কাতার বিশ্বকাপের বাছাইপর্বে ম্যাচে সান মারিনোকে ১০-০ গোলে হারিয়েছিলেন হ্যারি কেনরা। সোমবারের ৭-০ গোলের জয়ে সবচেয়ে বড় কাজটা যিনি করেছেন, সেই সাকা খেলেছেন চোট নিয়ে। এটি আন্তর্জাতিক ক্যারিয়ারে আর্সেনাল তারকার প্রথম হ্যাটট্রিক।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

৫০ কোটির দোরগোড়ায় অক্ষয়ের বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ, কী হাল অজয়ের ময়দানের? DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? বেগুনি টুপির তালিকায় বড় লাফ খালিলের, অরেঞ্জ ক্যাপের লড়াইয়ে উত্থান হল শুভমনের প্রকাশ্যে স্ত্রী দীপ্তির থেকে ক্ষমাপ্রার্থনা শ্রেয়সের! কিন্তু কেন? রামনবমীতে রক্তাক্ত বাংলা, ধারালো অস্ত্রের কোপ ও বোমা বর্ষণে জখম বহু পুলিশসহ ১৮ ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল জোড়া ঘূর্ণাবর্তে বৃষ্টি চলবে বাংলা! ৫০ কিমিতে ঝড় উঠবে একাধিক জেলায়, কোথায়? আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার

Latest IPL News

DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.