বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Euro qualifier: এমবাপের গোলে ভাঙল ৬৪ বছরের পুরনো রেকর্ড, জিতল ফ্রান্স, সাকার হ্যাটট্রিকে ৭-০ বড় জয় ইংল্যান্ডের

Euro qualifier: এমবাপের গোলে ভাঙল ৬৪ বছরের পুরনো রেকর্ড, জিতল ফ্রান্স, সাকার হ্যাটট্রিকে ৭-০ বড় জয় ইংল্যান্ডের

কিলিয়ান এমবাপে।

গ্রিসের বিরুদ্ধে গোলের হাত ধরে ফ্রান্সের ৬৪ বছরের একটি পুরনো রেকর্ড ভেঙে দিয়েছেন কিলিয়ান এমবাপে। কিংবদন্তি জাস্ট ফন্টেইনকে পিছনে ফেলে এক মরশুমে ক্লাব এবং জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন তিনি।

নেমারের সঙ্গে দ্বন্দ্ব নিয়ে গুঞ্জন গোটা মরশুমে জুড়েই শিরোনামে রেখেছিল কিলিয়ান এমবাপেকে। এখন আবার তাঁর পিএসজি ছাড়া নিয়ে চলছে কাটাছেঁড়া। তবে এসবের কোনও প্রভাবনই পড়ে না এমবাপের পারফরম্যান্সে।

সোমবার রাতে ইউরোর বাছাই পর্বের ম্যাচে এমবাপের একমাত্র গোলেই গ্রিসকে হারিয়ে দিয়েছে ফ্রান্স। তবে এমবাপের গোলটিতে ছিল পরতে পরতে নাটক আর চরম উত্তেজনার জাল। ম্য়াচের দ্বিতীয়ার্ধে, ৫৪ মিনিটে পেনাল্টি কিক নেন তারকা ফরাসি স্ট্রাইকার। তাঁর সেই শট বাঁচিযে দেন গ্রিসের গোলকিপার। রেফারি আবার পেনাল্টি নেওয়ার সিদ্ধান্ত দেন। দ্বিতীয় চেষ্টায় অবশ্য বল জালে জড়াতে এতটুকু ভুল করেননি এমবাপে।

৫৫ মিনিটের পেনাল্টিতে নেওয়া এই গোলের হাত ধরে ফ্রান্সের ৬৪ বছরের একটি পুরনো রেকর্ডও ভেঙে দিয়েছেন এমবাপে। কিংবদন্তি জাস্ট ফন্টেইনকে পিছনে ফেলে এক মরশুমে ক্লাব এবং জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন তিনি।

আরও পড়ুন: ভিসা সমস্যা মিটলেও, ভারতে এসে ম্যাচ খেলতে নামার আগে ১২ ঘণ্টাও সময় পাবে না পাকিস্তান

গ্রিসের বিরুদ্ধে করা গোলটি নিয়ে এই মরশুমে পিএসজি এবং ফ্রান্সের হয়ে এমবাপে করে ফেলেছেন মোট ৫৪টি গোল। এর মধ্যে ৪১টি তিনি করেছেন পিএসজির হয়ে। ফ্রান্সের হয়ে তিনি এই মরশুমে করেছেন ১৩ গোল।

ফন্টেইন ১৯৫৭-৫৮ মরশুমে সর্বোচ্চ ৫৩ গোল করেছিলেন। সে বার তিনি রেসের হয়ে করেছিলেন ৩৯ গোল। আর ফ্রান্সের হয়ে ১৪ গোল করেছিলেন। ফ্রান্সের জার্সিতে ১৪ গোলের ১৩টিই ফন্টেইন করেছিলেন ১৯৫৮ সুইডেন বিশ্বকাপে। যেটি এখনও এক বিশ্বকাপে করা সর্বোচ্চ গোলের রেকর্ড।

আরও পড়ুন: দল বদলের বাজারে বড় চমক, একই সঙ্গে খাবড়া, মন্দার, ভনসপালকে সই করাল ইস্টবেঙ্গল

এ দিকে ওল্ড ট্রাফোর্ডে ইউরোর বাছাইপর্বের ম্যাচে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে সোমবার গোল–উৎসবে মেতেছিল ইংল্যান্ড। বুকায়ো সাকার হ্যাটট্রিক আর হ‍্যারি কেনের জোড়া গোলের হাত ধরে নর্থ মেসিডোনিয়াকে ৭-০ গোলে উড়িয়ে দেয় ইংল্যান্ড। একটি করে গোল করেছেন ক্যালভিন ফিলিপ্স এবং মার্কাস র‌্যাশফোর্ড।

তিন দিন আগেই বাছাইপর্বের অ্যাওয়ে ম্যাচে মাল্টাকে ৪-০ গোলে হারিয়েছিল ইংল্যান্ড। ঘরের মাঠে নর্থ মেসিডোনিয়াকে পেয়ে ইংল্যান্ড যে দাপট দেখাবে, সেটা অপ্রত্যাশিত ছিল না। তবে ৭-০ গোলের এত বড় জয় হয়তো অনেকেই প্রত্যাশা করেননি।

পুরনো রেকর্ড বলছে, বাছাই পর্বে বড় জয় পাওয়াটা ইংল্যান্ডের জন্য নতুন কিছু নয়। এর আগে ২০২১ সালের ১৫ নভেম্বর কাতার বিশ্বকাপের বাছাইপর্বে ম্যাচে সান মারিনোকে ১০-০ গোলে হারিয়েছিলেন হ্যারি কেনরা। সোমবারের ৭-০ গোলের জয়ে সবচেয়ে বড় কাজটা যিনি করেছেন, সেই সাকা খেলেছেন চোট নিয়ে। এটি আন্তর্জাতিক ক্যারিয়ারে আর্সেনাল তারকার প্রথম হ্যাটট্রিক।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল টসে জিতল MI New York , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| ARG vs COL Final LIVE: মাঠের বাইরে অব্যবস্থা, ৩০ মিনিট দেরিতে শুরু কোপা ফাইনাল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমে বৃষ্টি হবে জেলায়-জেলায়, তবে কমবে বুধ থেকে, উত্তরের ৩টিতে হলুদ সতর্কতা জারি ‘DA আইনসংগত অধিকার’, সোমেই সপ্তম জয় রাজ্য সরকারি কর্মীদের? শুনানি সুপ্রিম কোর্টে ১১০ মিটারের দৈত্যাকার ছক্কায় বিরল 'ট্রিপল সেঞ্চুরি' স্যামসনের- ভিডিয়ো Washington Freedom বনাম Los Angeles Knight Riders-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল Washington Freedom Euro 2024 Final: রেকর্ড চতুর্থবার ইউরোপ সেরা স্পেন, ইংল্যান্ডকে হারাল ২-১ গোলে জোড় হাতে ক্ষমা চাইছে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির বউ! নীতাকে দেখে হাঁ নেটপাড়া

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.