বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA Men's Best for 2023: বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি, সঙ্গে এমবাপে আর হালান্ড

FIFA Men's Best for 2023: বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি, সঙ্গে এমবাপে আর হালান্ড

কিলিয়ান এমবাপে, লিওনেল মেসি এবং আর্লিং হালান্ড।

ফিফার বর্ষসেরা হওয়ার পুরস্কারের দৌড়ে রয়েছেন লিওনেল মেসি। তাঁর সঙ্গে আছেন আর্লিং হালান্ড এবং কিলিয়ান এমবাপেও। সংক্ষিপ্ত তালিকায় যাঁদের নাম রয়েছে, তাঁদের মধ্যে ব্যক্তিগত ভাবে সর্বোচ্চ পয়েন্ট এবং ভোট যিনি পাবেন, তাঁর হাতেই উঠবে এই পুরস্কার।

আগামী ১৫ জানুয়ারি লন্ডনে অনুষ্ঠিত হতে চলেছে ২০২৩ সালের ‘ফিফা দ্য বেস্ট’-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সেখানে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে ২০২৩ সালের বর্ষসেরা ফুটবলার এবং কোচদের নাম। তার আগে বৃহস্পতিবার বর্ষসেরা পুরুষ খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে ফিফা।

সেই তালিকায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো না থাকলেও, রয়েছেন লিওনেল মেসি। তাঁর সঙ্গে আছেন আর্লিং হালান্ড এবং কিলিয়ান এমবাপেও। কে হবেন এবারের বর্ষসেরা ফুটবলার? শুরু হয়ে গিয়েছে জল্পনা। সংক্ষিপ্ত তালিকায় যাঁদের নাম রয়েছে, তাঁদের মধ্যে ব্যক্তিগত ভাবে সর্বোচ্চ পয়েন্ট এবং ভোট যিনি পাবেন, তাঁর হাতেই উঠবে এই বর্ষসেরার পুরস্কার।

সেই সঙ্গে বর্ষসেরা মহিলা ফুটবলারদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন স্পেনের আইতানা বোনমাতি, কলম্বিয়ার লিনদা কাইসেদো ও স্পেনের আর এক তারকা হাভিয়ের এরমোসোর। সেরা খেলোয়াড় এবং কোচ নির্বাচন করার ক্ষেত্রে ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে এই বছরের ২০ অগস্ট পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হচ্ছে।

এর আগেই ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করা হয়েছিল। তাতে জায়গা করে নিয়েছেন ম্যাঞ্চেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা, ইন্টার মিলানের সিমোনে ইনজাগি এবং নাপোলির লুসিয়ানো স্পালেত্তি।

এর আগে এই পুরস্কারের জন্য প্রাথমিক ভাবে ১২জন ফুটবলার এবং ৫ জন কোচকে বেছে নিয়েছিল ফিফার বিশেষজ্ঞ প্যানেল। সেই তালিকা থেকে আন্তর্জাতিক জুরিবোর্ড বেছে নিয়েছে সংক্ষিপ্ত এই তালিকা। এই জুরিবোর্ডে রয়েছেন সব জাতীয় দলের অধিনায়ক এবং কোচ, ফুটবল সাংবাদিক ও ফিফার অফিশিয়াল ওয়েবসাইটে ভোট দেওয়া ফুটবলভক্তরা।

গত বছর ফিফার বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন মেসি। তাঁকে নিয়ে এবার তুমুল উন্মাদনা রয়েছে। আর্জেন্তিনাকে বিশ্বকাপ জেতানোর পরে, পিএসজির সঙ্গে মরশুমের শেষে সম্পর্ক বিচ্ছিন্ন করেন মেসি। তিনি যোগ দেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিতে। সেখানেও দুর্দান্ত ছন্দে রয়েছেন লিও মেসি। অন্য দিকে দেশকে বিশ্বকাপ না জেতাতে পারলেও, পিএসজির হয়ে দারুণ ছন্দে রয়েছেন কিলিয়ান এমবাপেও। ফরাসি লিগে একের পর এক গোল করে চলেছেন তিনি।

আবার হালান্ডও এবার ফিফার সেরা ফুটবলার হওয়ার বড় দাবিদার হয়ে উঠেছেন। কারণ তিনি ফিফার বেঁধে দেওয়া সময়ের মধ্যে ম্যাঞ্চেস্টার সিটির হয়ে ২৮টি গোল করে ফেলেছেন। ইউরোপিয়ান গোল্ডেন শু-সহ প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট, সেরা খেলোয়াড় এবং সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার এরই মধ্যে জিতে নিয়েছেন হালান্ড। তাই মেসির লড়াইটা কিন্তু এবার বেশ কঠিন হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

গুরু পূর্ণিমা ২০২৪ র তিথি কখন থেকে পড়বে? সর্বার্থ সিদ্ধিযোগের শুভ সময় দেখে নিন দুর্ঘটনায় হেল্পলাইন নম্বর চালু রেলের, ট্রেনটির যাওয়ার কথা ছিল বাংলার ওপর দিয়েই অনেকের হাতেই থাকে ভ্যাকসিনের গোল ছাপ! কীসের টিকা এটি? এখন আর দেখা যায় না কেন শুভেন্দুর বিরুদ্ধে সব মামলার কেস ডায়েরি তলব কলকাতা হাইকোর্টের, পুলিশ কত সময় পেল? নিট প্রশ্নফাঁস মামলায় NTA-কে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের, পরবর্তী শুনানি কবে? বিশেষ বুট পরে ইন্টার মায়ামির ম্যাচে লিওনেল মেসি! চোট নিয়েই দলের জয় দেখলেন LM10 বাজেটে সুযোগ রয়েছে ‘আসল ৪০০ পার’ অর্জনের- কী নিয়ে মোদীদের খোঁচা কংগ্রেসের? মাথাহীন দানবের সঙ্গে লড়াইয়ে রাজকুমার, শ্রদ্ধা কি সত্যিই পিশাচিনী? আসছে স্ত্রী ২ ফের দুর্ঘটনার কবলে রেল, অসমগামী এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে মৃত ৪, আহত ২০ জাতীয় দলের কোচের দৌড়ে AIFF-এর শর্টলিস্টে মানোলো, হাবাসও, ৬ জনকে পাঠানো হল ই-মেল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.