বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA WC 2022: খেলল কানাডা, মনও জিতল, কোনও মতে অঘটন আটকে কষ্টার্জিত জয় বেলজিয়ামের

FIFA WC 2022: খেলল কানাডা, মনও জিতল, কোনও মতে অঘটন আটকে কষ্টার্জিত জয় বেলজিয়ামের

মিশি বাতশুয়েই-এর একমাত্র গোলে কোনও মতে জয় ছিনিয়ে নেয় বেলজিমায়।

কানাডার একটাই সমস্যা, গোলের মুখ তারা খুলতে পারেনি। গোল লক্ষ্য করে ২২টি শট নেয় ডেভিস, বুকাননরা। কিন্তু ফিনিশিংয়ের অভাব। এই একটা জায়গায় পিছিয়ে না পড়লে, দলে একজন অভিজ্ঞ পজিটিভ স্ট্রাইকার থাকলে হয়তো কানাডা গোলের মালা পরাতে পারত বেলজিয়ামকে।

কাতারে আরও একটি অঘটন ঘটতেই পারত ভারতীয় সময়ে বুধবার মাঝরাতে। তবে কোনও মতে সেই অঘটন ঘটার হাত থেকে বাঁচল বেলজিয়াম। দোহার আহমেদ বিন আলি স্টেডিয়ামে কানাডাকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ শুরু করলেন হ্যাজার্ড, ডি ব্রুইনরা। ম্যাচের একমাত্র গোল মিশি বাতশুয়েই-এর।

বেলজিয়ামের পোড়ে পাওয়া চোদ্দ আনার মতো একটি গোল ছাড়া গোটা ম্যাচেই আধিপত্য দেখাল কানাডা। বেলজিয়ামের মতো দলের সঙ্গে ৩৬ বছর পর বিশ্বকাপ খেলতে নামা কানাডা যে ভাবে লড়াই করে গেল ৯০ মিনিট, তা সত্যিই প্রশংসনীয়। খেলল কানাডা, তবে জিতল বেলজিয়াম। হেরেও অবশ্য মন জয় করলেন বুকানন, আলফানসো ডেভিসরা।

কানাডার একটাই সমস্যা, গোলের মুখ তারা খুলতে পারেনি। গোল লক্ষ্য করে ২২টি শট নেয় ডেভিস, বুকাননরা। কিন্তু ফিনিশিংয়ের অভাব। এই একটা জায়গায় পিছিয়ে না পড়লে, দলে একজন অভিজ্ঞ পজিটিভ স্ট্রাইকার থাকলে হয়তো কানাডা গোলের মালা পরাতে পারত বেলজিয়ামকে।

আরও পড়ুুন: আবার ঘটল অঘটন! পিছিয়ে থেকেও ২-১ জার্মানিকে হারাল জাপান

চোটের জন্য রোমেলু লুকাকুকে ছাড়া নেমেছিল বেলজিয়াম। কিন্তু একেবারেই ভালো খেলতে পারেনি তারা। উল্টে রেড ডেভিলসদের রক্ষণকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করল কানাডার অনামী ফুটবলাররা। দ্বিতীয়ার্ধে তাও কয়েকটা সুযোগ তৈরি করেছিল বেলজিয়াম। কিন্তু সার্বিক ভাবে অনেক বেশি সপ্রতিভ এবং আক্রমণাত্মক ফুটবল খেলে কানাডা।

ম্যাচের পরিসংখ্যানের দিকে চোখ বোলালেই বোঝা যাবে এদিনের ম্যাচে কতটা দাপট ছিল কানাডার। বল পজিশন থেকে শুরু করে পাস, সবেতেই বেলজিয়ামকে টেক্কা দিয়ে গিয়েছেন ডেভিস, মিলাররা। প্রথমার্ধেই গোল করার সুযোগ পেয়েছিলেন কানাডিয়ান তারকা আলফানসো ডেভিস। একেবারে পেনাল্টি। কিন্তু তিনি পেনাল্টি মিস করে বসেন।

ম্যাচের আট মিনিটের মাথায় গোল লক্ষ্য করে নেওয়া বুকাননের শট বক্সের মধ্যে ক্যারাসকোর হাতে লাগে। হ্যান্ডবলের আবেদন করেন কানাডার ফুটবলাররা। ভারের সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। বেলজিয়াম গোলরক্ষক থিবো কুর্তুয়া সেটা আটকে দেন। আসলে আলফানসো ডেভিসের শটে সেই জোরটাই ছিল না। এই পেনাল্টি মিস, আর গোল করতে না পারার রোগের খেসারতই দিতে হল কানাডাকে।

আরও পড়ুুন: বিশ্বকাপের শুরুতে অঘটন, মেসিদের ২-১ হারিয়ে ইতিহাস সৌদির

এ দিকে বিরতির ঠিক আগে ৪৪ মিনিটে মিশি বাতশুয়েই রেড ডেভিলসদের এগিয়ে দেন। প্রথমার্ধের শেষে খেলার ফল বেলজিয়ামের পক্ষে ১-০। তবে ম্যাচের গতি প্রকৃতি অনুযায়ী এই স্কোরলাইন একেবারেই যথার্থ নয়। গোলটা ছাড়া প্রথমার্ধে জঘন্য বিশ্বের দুই নম্বর দল। যে ভাবে শুরু করেছিল আন্ডারডগরা, আরও একটি অঘটনের আভাস পাওয়া গিয়েছিল। কিন্তু অ্যাটাকিং থার্ডে ব্যর্থতা এবং কুর্তুয়া বেলজিয়ামকে ম্যাচে রাখে। কানাডার ফিনিশিংয়ের অভাব না থাকলে প্রথমার্ধের শেষে অন্তত দুই বা তিন গোলে এগিয়ে যাওয়া উচিত ছিল।

অঘটনের বিশ্বকাপে সৌদি আরব এবং জাপানের থেকে প্রেরণা নিয়ে নেমেছিল কানাডা। ইডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনের মতো তারকা সমৃদ্ধ বেলজিয়ামকে কোণঠাঁসা করে দেয়। ম্যাচের শুরুটা দেখে কে বলবে এই দলের বিশ্বকাপে এখনও পর্যন্ত একটাও গোল নেই।

বন্ধ করুন