বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA WC 2022 Group D: ফ্রান্সকে হারিয়েও ছিটকে গেল তিউনিশিয়া, জিতে ইতিহাস অজিদের
লেকির একমাত্র গোলে ইতিহাস লিখে ফেলল অস্ট্রেলিয়া।

FIFA WC 2022 Group D: ফ্রান্সকে হারিয়েও ছিটকে গেল তিউনিশিয়া, জিতে ইতিহাস অজিদের

গ্রুপ ‘ডি’ থেকে দুই দল ফ্রান্স এবং অস্ট্রেলিয়া গেল প্রি-কোয়ার্টার ফাইনালে। তিউনিশিয়ার কাছে হেরেও গ্রুপ শীর্ষে থেকেই ফ্রান্স নকআউটে গেল। আর অস্ট্রেলিয়া এ দিন ডেনমার্ককে ১-০ গোল হারিয়ে ইতিহাস লিখে ফেলল। ২০০৬ সালের পর ফের অজিরা বিশ্বকাপের নকআউটে পৌঁছল।

ইতিহাসে নাম লেখাল অস্ট্রেলিয়া। এশিয়া থেকে এ বারের বিশ্বকাপের প্রথম দেশ হিসেবে শেষ ষোলোয় চলে গেল অস্ট্রেলিয়া। গ্রুপ ‘ডি’-র শেষ ম্যাচে বুধবার তারা ডেনমার্ককে হারাল ১-০ গোলে। দ্বিতীয়ার্ধে একমাত্র গোল ম্যাথু লেকির। ফ্রান্সের পর দ্বিতীয় স্থানে শেষ করল অস্ট্রেলিয়া। অজিরা জেতায় ব্যর্থ হল তিউনিশিয়ার লড়াই। তারা ১-০ গত ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারালেও, ছিটকে যেতে হল গ্রুপ পর্ব থেকেই। কারণ অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬। আর তিউনিশিয়ার পয়েন্ট ৩। এই গ্রুপের শীর্ষে থেকে শেষ করল ফ্রান্স। তাদেরও পয়েন্ট ৬। তবে অজিদের চেয়ে তারা গোল পার্থক্যে এগিয়ে রয়েছে। এ ছাড়া ডেনমার্কও ছিটকে গেল। তাদের সংগ্রহ মাত্র ১ পয়েন্ট।

30 Nov 2022, 10:38:10 PM IST

ডেনমার্ককে হারিয়ে ইতিহাস অস্ট্রেলিয়ার

২০০৬ সালের বিশ্বকাপের পর অস্ট্রেলিয়া নকআউটে পৌঁছল। ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে তারা ইতিহাস লিখে ফেলল। এ দিনের ম্যাচের নায়ক নিঃসন্দেহে অস্ট্রেলিয়ার একমাত্র গোলদাতা লেকি।

30 Nov 2022, 10:35:49 PM IST

ফ্রান্সকে হারিয়ে ছিটকে গেল তিউনিশিয়া

দুরন্ত লড়াই করল তিউনিশিয়া। তারা ১-০ গোলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারিয়ে দিল। তবু নকআউটে যেতে পারল না তিউনিশিয়া। কারণ ডেনমার্ককে হারিয়ে দিয়ে পয়েন্ট টেবলের দুই উঠে এসেছে অস্ট্রেলিয়া। অজিদের পয়েন্ট ৬। তিউনিশিয়ার পয়েন্ট ৪। ফ্রান্স অবশ্য হারলেও গোলপার্থক্যে এগিয়ে থাকার কারণে, অজিদের সমান পয়েন্ট নিয়ে শীর্ষেই শেষ করল।

30 Nov 2022, 10:23:32 PM IST

ইনজুরি টাইম

ফ্রান্স-তিউনিশিয়া ম্যাচে ৮ মিনিট ইনজুরি টাইম দেওয়া হল। তিউনিশিয়া ১-০ গোলে এগিয়ে। ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচে ৬ মিনিট ইনজুরি টাইম দেওয়া হল। অস্ট্রেলিয়া ১-০ এগিয়ে।

30 Nov 2022, 10:18:06 PM IST

ডেম্বেলের বড় মিস

৮২ মিনিট: গ্রিজম্যান তিউনিসিয়ার বক্সের মধ্যে কর্নার থেকে একটি শট ভাসান। এবং মুয়ানি বলটি পেয়ে মাঝখানে ব্যাক-হিল করেন। ডেম্বেলে বলটি পেয়ে লক্ষ্যে রাখতে পারেননি। এবং সরাসরি গোলরক্ষকের হাতে বল তুলে দেন।

30 Nov 2022, 10:14:16 PM IST

কর্নেলিয়াসের মিস

ডেনমার্কের কর্নেলিয়াস একটি ভালো সুযোগ পেয়েছিলেন। কিন্তু বড় সুযোগ নষ্ট করেন। সমতা ফেরাতে পারেননি।

30 Nov 2022, 10:10:40 PM IST

ডেনমার্কের ২টি পরিবর্তন

৭০ মিনিট: ২টি পরিবর্তন করল ডেনমার্ক। ওলসেনের পরিবর্তে নামলেন স্কোভ। এ দিকে কর্নেলিয়াস নামলেন মাহেলের জায়গায়।

30 Nov 2022, 10:06:12 PM IST

ফ্রান্সের তিনটি পরিবর্তন

৬৩ মিনিট: ফরাসিরা তিনটে পরিবর্তন করল। ভেরেটআউটের জায়গায় এলেন র‍্যাবিয়োট। ভারানে জায়গায় এলেন সালিবা এবং কোমানের পরিবর্ত হিসেবে নামলেন এমবাপে।

30 Nov 2022, 09:59:42 PM IST

গোওওওওওওললললল- দুরন্ত গোল অস্ট্রেলিয়ার লেকির

৬০ মিনিট: লেকির দুরন্ত গোল। কাউন্টার অ্যাটাকে উঠে নিজেদের বক্স থেকে কার্যত বল টেনে নিয়ে যান ডেমনার্কের বক্সে। ড্যানিশ ডিফেন্ডাররা এঁটে উঠতে পারেননি। এমন কী কিপারও পারেননি গোল প্রতিহত করতে। দুই ডিফেন্ডারকে কাটিয়ে জালে বল জড়ান লেকি।

30 Nov 2022, 09:56:08 PM IST

গোওওওওওওললললল- খাজরির গোলে এগিয়ে গেল তিউনিশিয়া

৫৮ মিনিট: খাজরির গোলে এগিয়ে গেল তিউনিশিয়া। গোলের জন্য় তারা মরিয়া ছিল। একটি লুস বল পেয়ে প্রায় ৩০ গজ দূর থেকে প্রায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় বক্সে ড্রিবল করেন, বলটি ফরাসি কিপার আটকাতে পারেননি। ১-০ এগিয়ে গিয়ে অক্সিজেন পেল তিউনিশিয়া।

30 Nov 2022, 09:49:05 PM IST

আক্রমণের মেজাজে ডেনমার্ক

৫২ মিনিট: জেনসেন অস্ট্রেলিয়ার বক্সে একটি ভালো ক্রস পাঠান, কিন্তু কেউ বল ধরার জন্য ছিলেন না।

30 Nov 2022, 09:47:24 PM IST

লাইদুনির বড় মিস

৫২ মিনিট: লাইদুনি ফরাসিদের বক্সে থ্রু-বলের জন্য যান, কিন্তু ডিসাসি তা আটকে দেন।তবে লাইদুনি তাঁকে প্রতিহত করে এবং ভালো শট নেয়! শটটি লক্ষ্যভ্রষ্ট হয়।

30 Nov 2022, 09:40:22 PM IST

ডেনমার্ক-অস্ট্রেলিয়ার প্লেয়ার পরিবর্তন

দ্বিতীয়া্র্ধের শুরুতেই অস্ট্রেলিয়ার গুডউইনের স্থলাভিষিক্ত হয়েছেন ব্যাকস। এদিকে, ডেনমার্কের বাহ এসেছেন ক্রিস্টেনসেনের জায়গায়।

30 Nov 2022, 09:35:25 PM IST

দ্বিতীয়ার্ধের খেলা শুরু

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হয়ে গিয়েছে। গ্রুপ ডি-র দুই ম্যাচের চার দলই এখনও গোলের মুখ খুলতে পারেনি। তবে দেখার, দ্বিতীয়ার্ধে কারা গোলের মুখ আগে খোলে!

30 Nov 2022, 09:25:16 PM IST

বিরতিতে দুই ম্যাচের ফলই গোলশূন্য

বিরতিতে দুই ম্যাচের ফলই গোলশূন্য। অস্ট্রেলিয়া-ডেনমার্কের লড়াই হচ্ছে হাড্ডাহাড্ডি। সুযোগও তৈরি হচ্ছে। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি কোনও দলই।

এ দিকে ফ্রান্স এবং তিউনিশিয়া ম্যাচও গোলশূন্য। তিউনিশিয়া এখনও সে ভাবে বড় সুযোগ তৈরি করতে পারেনি। ফ্রান্সও গোলের চেষ্টা চালাচ্ছে। গোলের মুখ খুলতে পারেনি।

30 Nov 2022, 09:19:43 PM IST

মঁদন্দার ভালো সেভ

৩৫ মিনিট: তিউনিশিয়ার ফুটবলার ফ্রান্সে বক্সে একটি ক্রস তুলেছিল এবং ভারানে তা ক্লিয়ার করে। তবে সেই বলটি ধরে গোলের প্রায় ৩৫ গজ দূর থেকে খাজরির হাফ-ভলিতে জালে জড়াতে চেয়েছিলেন। তবে মঁদন্দা ডিফেন্ডারদের মাঝে বলটি দিয়ে দেন!

30 Nov 2022, 09:08:58 PM IST

ডেনমার্কের এরিকসেনের বড় মিস!

২৯ মিনিট: লিন্ডস্টর্মের ক্রস অস্ট্রেলিয়া ভালো ভাবে ডিফেন্ড করে, কিন্তু এরিকসেন বক্সের ভেতরে ঢুকে বল ধরে সেটিকে বাঁ-দিকের পোস্টে রাখার চেষ্টা করেন। তবে লক্ষ্যে রাখতে ব্যর্থ তিনি।

30 Nov 2022, 09:07:13 PM IST

সুযোগ নষ্ট ফ্রান্সের

আবারও সুযোগ নষ্ট ফ্রান্সের! ভারানেকে কাটিয়ে স্লিমন বলটি বের করে নেয়। তিনি রমধানেকে পাস বাড়ান। তবে বলটি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হন রমধানে এবং এটি নেটের বাইরে জালে লাগে।

30 Nov 2022, 08:57:44 PM IST

ডেনমার্ক-অস্ট্রেলিয়ার হাড্ডাহাড্ডি লড়াই চলছে

২৫ মিনিট: দুই দলই দুরন্ত লড়াই করছে। সুযোেগ তৈরি করছে। আক্রমণ-প্রতি আক্রমণে ম্যাচ জমে গেছে। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি কোনও দলই।

30 Nov 2022, 08:55:00 PM IST

তিউনিশিয়া কিপারের ভালো সেভ

১৫ মিনিট: ফ্রান্স একটি কর্নার পায়। গুয়েনডৌজি সামনের পোস্টে বল পাঠান, কিন্তু তালবি ক্লিয়ার করে দেন।

30 Nov 2022, 08:50:42 PM IST

বড় সুযোগ নষ্ট ডেনমার্কের

১০ মিনিট: হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে দুই দলের। বড় সুযোগ নষ্ট করলেন স্কোভ ওলসেন। দারুণ ব্লক করেন অজি স্টপার। ঠিক সময় ঠিক জায়গায় ছিলেন তিনি।

30 Nov 2022, 08:46:57 PM IST

ফ্রান্সের ভারানে বাঁচালেন বিপদের হাত থেকে

৬ মিনিট: দুরন্ত সুযোগ তৈরি হয়েছিল। ভারানে গোলমুখা শট ক্লিয়ার করেন। তিউনিশিয়া জিততে মরিয়া থাকবে। তবে নক আউটের আগে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরাও তিউনিশিয়ার কাছে হেরে বসে মান খোয়াতে চাইবে না।

30 Nov 2022, 08:34:05 PM IST

ফ্রান্স-তিউনিশিয়া ম্যাচ শুরুর বাঁশি বেজে গেল

ফ্রান্স ইতিমধ্যে নকআউটে চলে গেছে। তাই তাদের চাপ কম। কিন্তু তিউনিশিয়াকে এই ম্যাচ জিততেই হবে।

30 Nov 2022, 08:32:35 PM IST

ডেনমার্ক-অস্ট্রেলিয়ার খেলা শুরু

টানটান উত্তেজনার ম্যাচ শুরু। দুই দলের কাছেই এটা ফাইনাল। জিততে মরিয়া হয়ে থাকবে ডেনমার্ক-অস্ট্রেলিয়া। পরিসংখ্যানে কিন্তু এগিয়ে রয়েছে ডেনমার্ক। এর আগে চার বার দুই দল মুখোমুখি হয়েছে। ২ বারই জিতেছে ডেনমার্ক। একবার জয় পেয়েছে অস্ট্রেলিয়া। আর এক বার ম্যাচ ড্র হয়েছে।

30 Nov 2022, 08:09:11 PM IST

ফ্রান্স ফুরফুরে মেজাজে, চাপে তিউনিশিয়া

৬ পয়েন্ট নিয়ে ইতিমধ্যেই গ্রুপের শীর্ষ স্থানে থেকে পরবর্তী রাউন্ডের টিকিট পাকা করে ফেলেছে ফ্রান্স। আজকের ম্যাচে তিউনিশিয়ার মুখোমুখি হবে ফ্রান্স। তারা যদি এই ম্যাচে হেরেও যায়, তা হলেও নক আউট পর্ব নিশ্চিত।

১ পয়েন্ট নিয়ে গ্রুপেক লাস্টবয় তিউনিশিয়া। ডেনমার্ক যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জেতে বা সেই ম্যাচটি ড্র হয়, তা হলে তিউনিশিয়াকে ফ্রান্সের বিরুদ্ধে বড় ব্যবধানে জিততে হবে পরবর্তী রাউন্ডে যেতে হলে।

30 Nov 2022, 08:09:11 PM IST

অস্ট্রেলিয়া-ডেনমার্কের নকআউটে ওঠার সুযোগ

ডেনমার্কের মুখোমুখি হবে অস্ট্রিলিয়া। বর্তমানে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। যদি তারা ডেনমার্ককে হারায়, তাহলে এমনিতেই পরবর্তী রাউন্ডের টিকিট পাকা। তবে ডেনমার্কের কাছে হেরে গেলে তারা ছিটকে যাবে। এ দিকে ম্যাচ ড্র যদি ড্র হয় এবং তিউনিশিয়া হেরে যায়, তা হলে অজিরা প্রি-কোয়ার্টারে যাবে। আবার ম্যাচ যদি ড্র হয় এবং তিউনিশিয়া ফ্রান্সকে হারিয়ে দেয়, তাহলে গোল ব্যবধানে ছিটকে যাবে অজিরা। 

১ পয়েন্ট পেয়ে গ্রুপের তৃতীয় স্থানে ডেনমার্ক। পরবর্তী রাউন্ডে যেতে হলে ডেনমার্ককে জিততেই হবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এদিকে তিউনিশিয়া যদি ফ্রান্সকে হারিয়ে দেয় তাহলে ডেনমার্ক জিতলেও গোল ব্যবধানের ওপর নির্ভর থাকবে তারা। তবে আপাতত তিউনিশিয়ার থেকে ডেনমার্কের গোল ব্যবধান ভালো জায়গায় রয়েছে।

বন্ধ করুন