বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA WC 2022: বিশ্বকাপ থেকে বিদায় পরেই দলে বড় রদবদলের ইঙ্গিত জার্মান কোচের

FIFA WC 2022: বিশ্বকাপ থেকে বিদায় পরেই দলে বড় রদবদলের ইঙ্গিত জার্মান কোচের

দলে বড় ওদলবদলের ইঙ্গিত জার্মান কোচ হ্যান্সি ফ্লিকের>

ব২০১৪ সালে বিশ্বকাপ জেতার পর, ২০১৮ রাশিয়া এবং ২০২২ কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছে তারা। জার্মানির ফুটবল ইতিহাসে এমন ঘটনা এর আগে কোনও দিন ঘটেনি। ফলে ঘরে ,বাইরে সমালোচনার মুখে পড়তে হচ্ছে জার্মান দলকে। এমন আবহেই জার্মানির গোটা সিস্টেমকে বদলে ফেলার কথা বললেন দলের কোচ হ্যান্সি ফ্লিক।

শুভব্রত মুখার্জি: পরপর দুই বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিতে হয়েছে জার্মান দলকে। ২০১৪ সালে বিশ্বকাপ জেতার পর, ২০১৮ রাশিয়া এবং ২০২২ কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছে তারা। জার্মানির ফুটবল ইতিহাসে এমন ঘটনা এর আগে কোনও দিন ঘটেনি। ফলে ঘরে ,বাইরে সমালোচনার মুখে পড়তে হচ্ছে জার্মান দলকে। এমন আবহেই জার্মানির গোটা সিস্টেমকে বদলে ফেলার কথা বললেন দলের কোচ হ্যান্সি ফ্লিক।

আরও পড়ুন: আফ্রিকার দেশের কাছে বিশ্বকাপে প্রথম হার ব্রাজিলের, চিরকাল লজ্জা বইতে হবে: তিতে

কাতার বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর হ্যান্সি ফ্লিক বলেছেন, ‘আমার ক্যারিয়ারের অন্যতম খারাপ দিন। ২০১৬ সালে আমি জাতীয় দলের সঙ্গে যুক্ত হই। তার পর থেকে আমরা দু'বার (বিশ্বকাপে) গ্রুপ পর্বেই হেরে ছিটকে গিয়েছি। আমার দলকে আমি সাহায্য করতে পারিনি। ব্যর্থ হয়েছি।’ প্রসঙ্গত ইউরোপীয় ফুটবলের দুই পাওয়ার হাউস ইতালি এবং জার্মানি। দুই দেশের সিনিয়র ফুটবল দলের অবস্থা খুব একটা ভালো নয়। জার্মানি যেমন পরপর দু'টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেছে, তেমনই ইতালি আবার পরপর দু'টি বিশ্বকাপের মূলপর্বেই যোগ্যতা অর্জন করতে পারেনি।

জার্মানির এই হতাশাজনক পারফরম্যান্সের পিছনে অনেকটাই দায়ি তাদের ফুটবলার থমাস মুলার। ২০১০ দক্ষিণ আফ্রিকা এবং ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে দারুণ ফর্মে ছিলেন তিনি। নিজের প্রথম ১২টি বিশ্বকাপ ম্যাচে ১০টি গোলও করেছিলেন তিনি। তার পর রাশিয়া এবং কাতার বিশ্বকাপে আর একটিও গোল করতে পারেননি মুলার।

আরও পড়ুন: কখন শেষ হবে উরুগুয়ের ম্যাচ? ওটা ‘জীবনের দীর্ঘতম ৬ মিনিট’ ছিল, বললেন কোরিয়ার সন

হ্যান্সি ফ্লিক জানিয়েছেন, ‘এই হতাশার মধ্যেও যে বিষয়টি আমরা পজিটিভ হিসেবে সঙ্গে নিয়ে ফিরব, সেটি হল দুরন্ত লড়াই করে প্রত্যাবর্তন করা। কাই ম্যাচটা (কোস্টারিকা) আমাদের দিকে ঘুরিয়ে দিয়েছিল। ওর জন্য অন্ততপক্ষে একটা ম্যাচে জিতে আমরা বাড়ি ফিরতে পারছি। জার্মানির জন্য সময়টা একেবারেই ভালো না। আগেও খুব একটা ভালো ছিল না। আমাকে যারা জানে বা চেনে, তারা জানে যে, আমি শীঘ্রই বিষয়টি নিয়ে পর্যালোচনা করব। আমাদের বেশ কয়েক জন কোয়ালিটি ফুটবলার রয়েছে। যারা বিশ্বের বেশ কয়েকটি বড় বড় ক্লাবে খেলে। জার্মান ফুটবলের ভবিষ্যতের জন্য এটা গুরুত্বপূর্ণ যে, আমরা অনুশীলনে নতুন কিছু করব। আমাদের একজন শক্তিশালী ফুলব্যাক প্রয়োজন। আমাদের ডিফেন্স বরাবর ভালো। আমাদের ইয়ুথ সিস্টেমেও বেসিক জিনিসগুলো ঠিক ভাবে করতে হবে। সিস্টেমের অনেকটাই পরিবর্তন দরকার রয়েছে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

শাহজাহানকে গ্রেফতার করতেই পারত পুলিশ, বলল HC, ধোপে ঠিকল না অভিষেকের দাবি প্রতি মাসে মাসিকের দিন বদলায়? হতে পারে PCOD! জেনে নিন পিরিয়ড ঠিক রাখার উপায় হাওড়ায় পর পর ৫টি মন্দিরে ভাঙচুর, দাবি করে ছবি ও ভিডিয়ো পোস্ট শুভেন্দুর Fennel Seed Benefits: মৌরির জল পান করলে ঠিক ৫টি সমস্যা থেকে মুক্তি পেতে পারেন, কী কী সেগুলি কাঁকড়া ধরতে গিয়ে বিপদ, ঝাঁপিয়ে পড়ল বাঘ, সুন্দরবনে ফের মৃত্যু মৎস্যজীবীর DRS-এ ‘শিশুদের মতো ভুল’ থার্ড আম্পায়ারের, বিরক্ত নেটপাড়া, তবে প্রশংসা শাস্ত্রীর ভয়াবহ দুর্ঘটনা শহরে, ফ্লাইওভার থেকে ছিটকে গিয়ে ঝুপড়ির ছাদে পড়ল গাড়ি অনলাইন গেমিংয়ের নেশায় ৪ লক্ষ ধার, টাকা মেটাতে মা'কে খুন করল ছেলে ঘুমন্ত অবস্থায় বাড়িতে ভয়াবহ আগুন, পুড়ে মৃত্যু জামাই-শাশুড়ির, আশঙ্কাজনক মেয়ে হৃতিকের 'ফাইটার'-এর পর ইয়ামির ‘আর্টিকেল ৩৭০’ও নিষিদ্ধ উপসাগরীয় সব দেশেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.