বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > কেন্দ্রের চেষ্টাতেও গলেনি ফিফা, AFC Club Championships খেলা হল না গোকুলমের মেয়েদের

কেন্দ্রের চেষ্টাতেও গলেনি ফিফা, AFC Club Championships খেলা হল না গোকুলমের মেয়েদের

এএফসি ক্লাব চ্যাম্পিয়নশিপে শেষ পর্যন্ত খেলা হল না গোকুলমের মেয়েদের।

এএফসি মহিলা চ্যাম্পিয়নশিপ খেলতে তাসখন্দে চলেও গিয়েছিলেন গোকুলমের মেয়েরা। কিন্তু ফিফা কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের আবেদন শুনবে না বুঝতে পেরেই, দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে গোকুলম কেরালার মহিলা দলকে। শনিবারই এই নির্দেশ দেওয়া হয়েছে। তার পর থেকেই দেশে ফেরার বিমান খোঁজা শুরু করেছে দল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক অনেক চেষ্টা করেছিল। কিন্তু কোনও লাভ হল না। এএফসি ক্লাব চ্যাম্পিয়নশিপে খেলা হল না গোকুলম কেরালার মেয়েদের। আর এর পরেই এটিকে মোহনবাগানের এএফসি কাপে খেলা নিয়ে উঠে গিয়েছে প্রশ্ন।

এএফসি মহিলা চ্যাম্পিয়নশিপ খেলতে তাসখন্দে চলেও গিয়েছিলেন গোকুলমের মেয়েরা। কিন্তু ফিফা কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের আবেদন শুনবে না বুঝতে পেরেই, দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে গোকুলম কেরালার মহিলা দলকে। শনিবারই এই নির্দেশ দেওয়া হয়েছে। তার পর থেকেই দেশে ফেরার বিমান খোঁজা শুরু করেছে দল।

ক্লাবের সভাপতি ভিসি প্রবীণ বলেছেন, ‘ক্রীড়া মন্ত্রক জানিয়ে দিয়েছে যে, ফিফা এবং এএফসি তাদের অনুরোধ শুনবে না। আয়োজকরাও জানিয়ে দিয়েছে আমরা খেলতে পারব না। তাই দল ফিরে আসছে। রবিবারই ফেরার চেষ্টা করা হয়েছিল। কিন্তু কোনও বিমান না থাকায় সোমবার বা মঙ্গলবার ফিরবে দল। ফুটবলাররা প্রচণ্ড হতাশ। ওদের বা ক্লাবের কোনও দোষ না থাকা সত্ত্বেও ভুগতে হল।’ তিনি জানিয়েছেন, যাতায়াত এবং থাকা-খাওয়া বাবদ যে খরচ তাদের হয়েছে তা এএফসি-কে দেওয়ার জন্য অনুরোধ করবেন তাঁরা।

আরও পড়ুন: Durand Cup 2022: শুরুতেই ধাক্কা,I-League-এর অনামী টিমের কাছে লজ্জার হার ATK MB-র

গোকুলম কেরালার এই হাল দেখে মন ভেঙেছে এটিকে মোহনবাগানেরও। আগামী ৭ সেপ্টেম্বর ঘরের মাঠে এএফসি কাপের ইন্টার জোনাল সেমি ফাইনাল খেলার কথা সবুজ-মেরুনের। কিন্তু আদৌ কি আর খেলা সম্ভব হবে মোহনবাগানের? তৈরি হয়েছে তীব্র অনিশ্চয়তা। এই নির্বাসনের জেরে আদৌ সেই ম্যাচ খেলতে পারবে কিনা এটিকে মোহনবাগান, তা নিয়েই তৈরি হয়েছে তীব্র অনিশ্চয়তা। প্রসঙ্গত, গত ১৬ অগস্ট সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করেছে ফিফা। স্বাভাবিক ভাবেই রীতিমতো অন্ধকারে ডুবে ভারতীয় ফুটবলের ভবিষ্যত।

আরও পড়ুন: নির্বাসনের গেড়ো- AFC Cup-এ ATK MB-র কপাল পুড়লে, ভাগ্য খুলবে বাংলাদেশের ক্লাবের

ভারতীয় ফুটবলকে ফিফা নির্বাসিত করার আগেই টুর্নামেন্ট খেলতে গোকুলমের মহিলা দল পৌঁছে গিয়েছিল উজবেকিস্তানের রাজধানীতে। সেখান থেকে বিমানে কারশি শহরে গিয়ে ম্যাচ খেলার কথা ছিল তাদের। কিন্তু ফিফার নির্বাসনের কারণে রাতারাতি ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে। কারণ, নির্বাসন থাকলে ভারতের কোনও ক্লাব কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না।

তবে গোকুলমের তরফে চেষ্টা করা হয়েছিল কোনও একটি উপায় বের করার। তার জন্য তাসখন্দ থেকেই প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছিল তারা। দলের তরফে একটি টুইট করা হয়েছিল। তাতে লেখা হয়েছিল, ‘আমাদের দলের ২৩ জন মহিলা সদস্য তাসখন্দে আটকে পড়েছে। এতে ওদের কোনও দোষ নেই। আমরা প্রধানমন্ত্রী, ক্রীড়ামন্ত্রীর কাছে আর্জি জানাচ্ছি যাতে আমাদের এএফসি প্রতিযোগিতা খেলতে দেওয়া হয়।’

এর পরেই শুক্রবার কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফে ফিফা এবং এএফসি-কে অনুরোধ করা হয় গোকুলমকে খেলতে দেওয়ার জন্যে। যদিও সেই অনুরোধে কোনও গুরুত্ব দেওয়া হয়নি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল Share Market LIVE: ফেব্রুয়ারির বাজেট পেশের পর থেকে সেনসেক্স বেড়েছে ৯০০০ পয়েন্ট! LIVE: আয়কর কাঠামোয় হেরফের, ছাড়- বাজেটে নির্মলার থেকে প্রত্যাশা অনেক, পূরণ হবে? Paris Olympics 2024: কবে, কখন, কোন গেমে খেলতে নামবে ভারত! জানুন বিস্তারিত সূচি Women's T20 Asia Cup-এ প্রথম ব্যাটার হিসাবে শতরান, ইতিহাস শ্রীলঙ্কার অধিনায়কের অনিলের Bigg Boss Ott 2 জনপ্রিয়তায় টপকে গেল সলমনের সিজন ২-কে, টিভিতেও হোস্ট বদল? Budget 2024 Live: মোদী ৩.০-র প্রথম বাজেট আজ, রেকর্ড গড়বেন নির্মলা ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল 13 ওভার শেষে Washington Freedom-র স্কোর 139/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.