বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ক্লাব না দেশ- ফের উঠল প্রশ্ন! ISL-এর সূচি না বদলালে, এশিয়ান কাপের প্রস্তুতির জন্য মাত্র ২ সপ্তাহ সময় পাবেন স্টিম্যাচ

ক্লাব না দেশ- ফের উঠল প্রশ্ন! ISL-এর সূচি না বদলালে, এশিয়ান কাপের প্রস্তুতির জন্য মাত্র ২ সপ্তাহ সময় পাবেন স্টিম্যাচ

ইগর স্টিম্যাচ।

বৃহস্পতিবার প্রকাশিত প্রথম পর্বের সময়সূচি অনুযায়ী, বিরতির আগে শেষ লিগের খেলা হবে ২৯ ডিসেম্বর গুয়াহাটিতে। কোনও পরিবর্তন না হলে, এর মানে হবে কাতারে অনুষ্ঠিত এশিয়ান কাপের জন্য দলকে প্রস্তুত করতে মাত্র দুই সপ্তাহ সময় পাবেন জাতীয় কোচ ইগর স্টিম্যাচ।

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সভাপতি কল্যাণ চৌবে ১০দিন দেরি করে ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) শুরু করার জন্য অনুরোধ করেছিল, যাতে ভারত ২০২৩ এশিয়ান গেমসে শক্তিশালী দল তৈরি করতে পারে। কিন্তু কল্যাণের সেই অনুরোধ প্রত্যাখ্যান করেই ২১ সেপ্টেম্বর থেকে নির্ধারিত সময়সূচি অনুযায়ীই শুরু হতে চলেছে এবারের আইএসএল।

এশিয়ান গেমস শুরু হচ্ছে ১৯ সেপ্টেম্বর থেকে। আইএসএলের মাত্র দুই দিন আগে। এদিকে ক্লাবগুলি ফিফা আন্তর্জাতিক উইন্ডোর বাইরে জাতীয় দলের জন্য খেলোয়াড়দের ছেড়ে দিতে নারাজ। কারণ আইএসএল দলগুলো কোনও ভাবেই চায় না, তাদের প্লেয়াররা কোনও ভাবেই লিগের খেলাগুলি মিস করুন।

কল্যাণ চৌবে বুধবার টাইমস অফ ইন্ডিয়াকে বলেছিলেন যে, তিনি ‘জাতীয় স্বার্থে’ আইএসএলের শুরুটা পিছিয়ে দেওয়ার জন্য ফেডারেশনের মার্কেটিং পার্টনার এবং লিগের সংগঠকদের সঙ্গে কথা বলবেন। এফএসডিএল অবশ্য তাদের পরিকল্পনা পরিবর্তন করার কোনও মেজাজে ছিল না এবং তারা স্পষ্ট ভাষায় জানিয়ে দেয় যে, এই পর্যায়ে ‘স্থগিত করার সুযোগ নেই।’

এফএসডিএল-এর মুখপাত্র দাবি করেছেন, ‘আইএসএল সময়সূচী ইতিমধ্যে তৈরি করা হয়ে গিয়েছে এবং ফেডারেশন সহ সমস্ত স্টেকহোল্ডাররা, যারা এর সঙ্গে রয়েছে, তাদের পরামর্শের মাধ্যমেই সূচি অনুমোদিত হয়েছে। লিগ উইন্ডোতে ফেডারেশনের সুপারিশের ভিত্তিতেই শুরুর করার চূড়ান্ত তারিখ ঠিক করা হয়েছিল। সমস্ত স্টেকহোল্ডার আনুষ্ঠানিক ভাবে সময়সূচির তারিখ এবং কাঠামোর সঙ্গে সম্মত হয়েছে। এবং ফিফা উইন্ডো এবং এএফসি এশিয়ান কাপের জন্য প্রয়োজনীয় বিরতিগুলিকে অন্তর্ভুক্ত করেই সূচি তৈরি করা হয়েছে।’

এশিয়ান গেমসের সঙ্গে আইএসএলের সংঘর্ষের পাশাপাশি এআইএফএফ-এর জন্য আরও উদ্বেগের বিষয় হল, জাতীয় দল ২০২৩ এএফসি এশিয়ান কাপের এর প্রস্তুতির জন্য মাত্র দু' সপ্তাহ সময় পাচ্ছে। যেটা অত্যন্ত কম সময় বলেই মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার প্রকাশিত প্রথম পর্বের সময়সূচি অনুযায়ী, বিরতির আগে শেষ লিগের খেলা হবে ২৯ ডিসেম্বর গুয়াহাটিতে। কোনও পরিবর্তন না হলে, এর মানে হবে কাতারে অনুষ্ঠিত এশিয়ান কাপের জন্য দলকে প্রস্তুত করতে মাত্র দুই সপ্তাহ সময় পাবেন জাতীয় কোচ ইগর স্টিমাচ। এদিকে ভারত তাদের প্রথম গ্রুপের ম্যাচ খেলবে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৩ জানুয়ারি।

স্টিম্যাচ, যিনি ইতিমধ্যেই জাতীয় শিবিরের জন্য খেলোয়াড়দের ছাড়া নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছেন, ন্যূনতম চার সপ্তাহের প্রস্তুতিমূলক ক্যাম্পের দাবি করেছিলেন। যাতে সম্মতি ছিল সুনীল ছেত্রীরও। ১৬ নভেম্বর কুয়েতে ২০২৬ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের জন্য দল প্রস্তুত করতে ক্রোয়েশিয়ান কোচের হাতে মাত্র আট দিন সময় থাকবে এবং তার পরে ২১ নভেম্বর এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিরুদ্ধে হোম ম্যাচে লড়াই করতে হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ভূস্বর্গে হাত ধরাধরি! রাতুল-রূপাঞ্জনা বলছেন, 'কলঙ্ক নেহি, ইয়ে ইশক হ্যায়...' 'মিমি… মেয়ে, আমাদের দোষ ছিল,' সায়নীর প্রচারে গিয়ে সবটা জানিয়ে দিলেন মমতা একদিন পর্দার ‘যুধিষ্ঠি’র বিরুদ্ধে গর্জে ওঠেন, FTII-এর ছাত্রী পায়েলের নামে FIR হয় ডিপ্রেশনের উপর কাঁচি চালান, এই ৯টি উপায়ে সরিয়ে ফেলুন মানসিক অবসাদকে ‘রোহিতদের কোচ হওয়ার সময় নেই’, আইপিএলের মোহে ভারতের কোচ হতে চাননা প্রাক্তন তারকা কেন মে মাসেই আছড়ে পরে ঘূর্ণিঝড়? ইয়াস, আয়লা, রেমাল এই মাসেই ওরা কেন আসে? সুনীলের শেষ ম্যাচকে স্মরণীয় করে রাখতে ছক কষে ফেলেছেন স্টিম্যাচ IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' EVM-র তথ্যে কোনও গড়বড় নেই তো? কীভাবে বুঝবেন? হাতেকলমে বোঝালেন কংগ্রেস নেতা ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক?

Latest IPL News

IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.