বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Lionel Messi WC Bisht: বিশ্বকাপে মেসির পরা আলখাল্লার দাম কত উঠল জানেন? শুনলে চোখ কপালে উঠবে

Lionel Messi WC Bisht: বিশ্বকাপে মেসির পরা আলখাল্লার দাম কত উঠল জানেন? শুনলে চোখ কপালে উঠবে

মেসির আলখাল্লার দাম উঠল ১০ লক্ষ ডলার।

আহমেদ আল বারওয়ানি নামে এক আইনজীবী সেই আলখাল্লা কিনতে আগ্রহ প্রকাশ করেছেন। তিনি টুইটারে পোস্ট করে জানিয়েছেন, মেসির থেকে ওই বিশ্ত কেনার জন্য ১০ লক্ষ ডলার, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৮ কোটি ২৬ লক্ষ টাকা খরচ করতে রাজি তিনি।

বিশ্বকাপের ট্রফি লিওনেল মেসির হাতে তুলে দেওয়ার আগে, তাঁকে একটি কালো রঙের ‘বিশ্ত’ বা আলখাল্লা পরিয়েছিলেন কাতারের রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি। যা নিয়ে প্রচুর চর্চাও হয়েছে। হয়েছে বিতর্কও। সেই আলখাল্লার পরানোর পরেই আর্জেন্তাইন সুপারস্টারের হাতে তুলে দেওয়া হয় বিশ্ব জয়ের ট্রফি। ফিফা সভাপতির হাত থেকে বিশ্বকাপ ট্রফি নেন মেসি। এই আলখাল্লা পরেই কিন্তু মেসি ট্রফি হাতে সেলিব্রেশন শুরু করেন। এ বার মেসির পরা সেই আলখাল্লার দামও বেড়ে গিয়েছে বহু গুণ।

আহমেদ আল বারওয়ানি নামে এক আইনজীবী সেই আলখাল্লা কিনতে আগ্রহ প্রকাশ করেছেন। তিনি টুইটারে পোস্ট করে জানিয়েছেন, মেসির থেকে ওই বিশ্ত কেনার জন্য ১০ লক্ষ ডলার, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৮ কোটি ২৬ লক্ষ টাকা খরচ করতে রাজি তিনি।

আরও পড়ুন: মেসির পাশে দাঁড়িয়েই এমবাপের পুতুল হাতে ধরে শোভাযাত্রায় ঘুরলেন মার্টিনেজ

আসলে এই ঐতিহাসিক আলখাল্লার মূল্য আকাশছোঁয়া। তিনি নিজের ব্যক্তিগত সংগ্রহালয়ে রাখতে চান। যাতে গোটা বিশ্বের মানুষ সেটি দেখতে পারেন। সেই আইনজীবী ইচ্ছে প্রকাশ করলেও, মেসির তরফে এখনও কোনও কিছু জানা যায়নি। মেসি ওই আলখাল্লা সঙ্গে করে নিয়ে গিয়েছেন কি না, সেটাও জানা নেই।

সাধারণত উল দিয়ে এই আলখাল্লা তৈরি করা হয়। সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের হয়। পোশাকের উপরে এই আলখাল্লা পরেন আরব দেশগুলির পুরুষেরা। আরবি ভাষায় এই আলখাল্লাকে বলা হয় ‘বিশ্ত’। ফার্সি থেকে এসেছে শব্দটি। কোনও অনুষ্ঠান, বিয়ে, উৎসব বা বিশেষ দিনে এই আলখাল্লা পরা আরব দেশগুলির পুরনো রেওয়াজ। এখনও এই রেওয়াজ বজায় রেখেছেন সেখানকার বাসিন্দারা। এই আলখাল্লা আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক বলেও মনে করেন অনেকে। বিশ্ত পরিয়ে সম্মান জানানোর প্রথা রয়েছে কাতারে। যেমন আমাদের দেশে উত্তরীয় দিয়ে সম্মানিত করা হয়।

আরও পড়ুন: মেসি নাকি ২০২৬ বিশ্বকাপেও খেলবেন- প্রাক্তন আর্জেন্তাইন তারকার দাবিতে চাঞ্চল্য

তবে এই আলখাল্লা পরানো নিয়ে বিতর্কের ঝড় ওঠে। অনেকেই টুইটে ক্ষোভ উগড়ে দিতে থাকেন। আর্জেন্তিনার জার্সি ঢেকে যাওয়ায় কাতারের উপর রেগে যান অনেকেই। অনেকেই জানান, বিশেষ দিনে এই আলখাল্লা পরা আরব দেশগুলির পুরনো রেওয়াজ। তাই মেসিকে সম্মান জানাতেই এই আলখাল্লা তাঁকে পরানো হয়েছে।

এ দিকে ফিফার নিয়মে বলা হয়েছে, সর্বোচ্চ ফুটবল সংস্থার দ্বারা অনুষ্ঠিত কোনও প্রতিযোগিতার ফাইনালে ফুটবলাররা উৎসবের জন্য আলাদা কোনও পোশাক তখনই পরতে পারবেন, যখন ফিফা কর্তাদের সমস্ত কাজ হয়ে যাবে। অর্থাৎ, ম্যাচের জার্সি ছাড়া অন্য কিছু পরে ট্রফি নেওয়ার নিয়ম নেই। প্রশ্ন উঠেছে, তা হলে কী ভাবে মেসিকে ট্রফি দেওয়ার আগে বিশ্ত পরানো হল?

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘‌মা–বোনেদের আবেদনেই বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা’‌, বিজেপিকে তোপ অভিষেকের ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল কোন কোন প্রসঙ্গ? আল্লুর ছেলে শাহরুখে ‘লুটপুট গায়া’, মুগ্ধ বাদশা চ্যালেঞ্জ দিলেন আব্রাম-সুহানাদের কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায় IND vs ENG: প্রত্যেক ইনিংসে নতুন ওপেনিং বোলার! এর আগে এমনটা ঘটেছিল মাত্র তিনবার পিঙ্কিকে দিয়েছেন ৫৬ লক্ষ খোরপোশ, শ্রীময়ীর বর, কাঞ্চন কত কোটির মালিক জানেন? পালটে গেল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন! এগিয়ে এল তারিখ, কবে শুরু হবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.