বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > এশিয়ার সেরা রেফারিদের মধ্যে নাম প্রাঞ্জলের, ভার লাইসেন্সের পরীক্ষায় পাস করলেই মিলবে বিশ্বকাপে খেলানোর সুযোগ

এশিয়ার সেরা রেফারিদের মধ্যে নাম প্রাঞ্জলের, ভার লাইসেন্সের পরীক্ষায় পাস করলেই মিলবে বিশ্বকাপে খেলানোর সুযোগ

প্রাঞ্জল বন্দ্যোপাধ্যায়।

আগামী মাসেই ভার লাইসেন্সে পেতে কঠিন পরীক্ষায় বসবেন প্রাঞ্জল। সেখানে পাশ করতে পারলেই ২০২৬ বিশ্বকাপেও ম্যাচ খেলাতে পারেবেন বাংলার তারকা রেফারি। আর সেই চেষ্টাই করছেন প্রাঞ্জল।

সাফল্যের বড় পালক রেফারি প্রাঞ্জল বন্দ্যোপাধ্যায়ের মুকুটে। নিঃসন্দেহে রেফারি হিসেবে বাংলার প্রাঞ্জল ভারতের মধ্যে অন্যতম সেরা। এবার তিনি এশিয়ার সেরা তিন রেফারির মধ্যেও নির্বাচিত হলেন। যা বড় প্রাপ্তি প্রাঞ্জলের।

হয়তো চলতি বছরেই চ্যাম্পিয়ন্স লিগে খেলানোরও সুযোগ পেতে পারেন প্রাঞ্জল বন্দ্যোপাধ্যায়। প্রাঞ্জলের স্বপ্নটা আসলে অনেক বড়। তাই তিনি অল্পতেই খুশি হতে রাজি নন। আর তার জন্য আগামী মাসেই ভার লাইসেন্সে পেতে কঠিন পরীক্ষায় বসবেন প্রাঞ্জল। সেখানে পাশ করতে পারলেই ২০২৬ বিশ্বকাপেও ম্যাচ খেলাতে পারেবেন বাংলার তারকা রেফারি। আর সেই চেষ্টাই করছেন প্রাঞ্জল।

মজার বিষয় হল, আন্তর্জাতিক ক্ষেত্রে প্রাঞ্জল এত সাফল্য পেলেও, দেশের সেরা রেফারির পুরস্কার তাঁর হাতে এখন পর্যন্ত ওঠেনি। শুক্রবারই জানা গিয়েছিল, এশিয়ার মধ্যে সেরা তিন রেফারির মধ্যেই প্রাঞ্জলও নির্বাচিত হয়েছেন। সেই দিনও তিনি কলকাতা লিগের ম্যাচ খেলিয়েছেন।

আরও পড়ুন: আইজল থেকে আসা তরুণ ফুল ফোটাচ্ছেন, তাঁর একমাত্র গোলেই কলকাতা লিগের দ্বিতীয় জয় মহমেডানের

অনূর্ধ্ব-১৭ এশিয়ান চ্যাম্পিয়নশিপে প্রাঞ্জল ভালো রেফারিং করানোর পরেই নতুন এই পালক যোগ হয়েছে তাঁর মুকুটে। এশিয়ার সেরা রেফারি নির্বাচিত হওয়ায় ভার লাইসেন্স পাওয়ার পরীক্ষায়ও বসার সুযোগ পেয়েছেন কলকাতার প্রাঞ্জল। সৌদি আরবে গিয়ে এই পরীক্ষায় পাশ করলেই আগামী এশিয়া কাপ ও ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপে রেফারিংয়ের দায়িত্ব পেতে পারেন তিনি।

এশিয়ার সেরা তিন রেফারির মধ্যে নিজের নাম দেখে স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত প্রাঞ্জল। তিনি বলেছেন, ‘চ্যাম্পিয়ন্স লিগে রেফারিদের প্যানেলেও থাকতে পারে আমার নাম। যেহেতু এশিয়ার সেরা তিনে রয়েছি, তাই ভার লাইসেন্স না পেলেও আমি চ্যাম্পিয়ন্স লিগে থাকতে পারব। তবে খুব কম ক্ষেত্রেই এই সুযোগ মেলে।’

আরও পড়ুন: হতশ্রী, দিশেহারা ফুটবল লাল-হলুদের, ইস্টবেঙ্গলকে আটকে দিল রেনবো

তবে ভার লাইসেন্স পাওয়ার পরীক্ষাটা একেবারেই সহজ নয়। সেই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বেশ কঠিন। সেটা ভালো ভাবেই জানেন প্রাঞ্জল। আর সেই ভাবেই তিনি প্রস্তুত হচ্ছেন। জানা গিয়েছে টানা ২২দিন ধরে চলবে এই পরীক্ষা। সব মিলিয়ে ৩০৮ ঘণ্টা ধরে পরীক্ষা দিতে হবে। তবে এই চ্যালেঞ্জে হার মানতে রাজি নন বাংলার ছেলে। বরং এর জন্য তিনি নিজেকে নিংড়ে দিতে প্রস্তুত। পাশাপাশি প্রাঞ্জল বলেছেন, আন্তর্জাতিক ম্যাচ খেলানোর চেয়েও কলকাতা লিগের ম্যাচ খেলানো বেশি কঠিন। তাঁর যুক্তি, ‘কলকাতা লিগে ম্যাচ খেলানো অনেক কঠিন, কারণ বেশিরভাগ ফুটবলারই মাঠের নিয়ম সেরকম জানেন না। বরং আন্তর্জাতিক ক্ষেত্রে ফুটবলাররা অনেক বেশি সচেতন।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.