বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ছয় বিদ্রোহী ক্লাবের সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর প্রিমিয়র লিগ কর্তৃপক্ষের
ইউরোপিয়ান সুপার লিগ। ছবি- গেটি ইমেজেস।
ইউরোপিয়ান সুপার লিগ। ছবি- গেটি ইমেজেস।

ছয় বিদ্রোহী ক্লাবের সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর প্রিমিয়র লিগ কর্তৃপক্ষের

  • চ্যাম্পিয়ন্স লিগের পরিবর্তে ইউরোপিয়ান সুপার লিগ নামক নতুন টুর্নামেন্টে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছিল প্রিমিয়র লিগের ‘বিগ সিক্স’।

মাস দু'য়েক আগেই ইউরোপিয়ান সুপার লিগ নামক নতুন ফুটবল টুর্নামেন্টের আয়োজনের ঘোষণায় হইচই পড়ে যায় ইউরোপের ফুটবল মহলে। স্পেন, ইংল্যান্ড, ইতালির বড় বড় ক্লাবগুলি চ্যাম্পিয়ন্স লিগের পরিবর্তে এই টুর্নামেন্টে অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়ায় প্রবল বিতর্কের সৃষ্টি হয়।

বিতর্কের জেরে অবশেষে পিছু হটতে বাধ্য হয় বেশিরভাগ ক্লাবই। ভবিষ্যতে যেন একই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, তা সুনিশ্চিত করতে বদ্ধপরিকর প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ। সেই কারণেই চেলসি, লিভারপুল, টটেনহ্যাম হটস্পার, ম্যাঞ্চেস্টার সিটি, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ও আর্সেনাল অর্থাৎ ইংলিশ ফুটবলের ‘বিগ সিক্স’ ক্লাবের সঙ্গে এক নতুন চুক্তি স্বাক্ষর করে লিগ কর্তৃপক্ষ।

কড়া শাস্তির পরির্বতে ছয় ক্লাবের তরফে একত্রে ‘গুডউইল’ হিসাবে মোট ২২ মিলিয়ন পাউন্ড দেওয়ার কথাই বলা হয়েছে। আদায় করা এই অর্থ ছোটদের ফুটবল, সমর্থকদের সুবিধার্থে নতুন পরিষেবা ও সমাজের নানা কল্যাণমূলক কাজে ব্যবহৃত হবে বলেই জানানো হয়। পাশাপাশি ভবিষ্যতে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটলে উক্ত ক্লাবের ৩০ পয়েন্ট কাটার পাশাপাশি তাঁদের ২৫ মিলিয়ন পাউন্ড জরিমানাও করা হবে বলে বুধবার প্রিমিয়র লিগের তরফে জানানো হয়।

এক বিবৃতিতে লিগের তরফে বলা হয়, ‘প্রিমিয়র লিগ এবং এফএ (ফুটবল অ্যাসোসিয়েসন) একসঙ্গে মিলে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্তে পৌঁছয়। এই সিদ্ধান্তের মধ্যেই দিয়ে এই বিষয়ে আমাদের তদন্ত এখানেই শেষ করা হচ্ছে।’

বন্ধ করুন