বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ডার্বির হাত ধরেই শুরু হতে পারে এ বারের মরশুম, জেনে নিন কী ভাবে
ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান।

ডার্বির হাত ধরেই শুরু হতে পারে এ বারের মরশুম, জেনে নিন কী ভাবে

  • ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস কলকাতার তিন প্রধান এবং ডুরান্ড কমিটির সদস্যদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। জানা গিয়েছে, প্রতিযোগিতার আয়োজকরা চেয়েছিলেন ইস্টবেঙ্গল বনাম মহমেডান ম্যাচ দিয়ে ডুরান্ড শুরু করতে। কিন্তু পরে প্রস্তাব দেওয়া হয়, ডার্বির হাত ধরেই টুর্নামেন্ট শুরু করার জন্য।

ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বি দিয়েই হয়তো এ বারের মরশুম শুরু হবে। সেই রকমই একটি সম্ভাবনা তৈরি হয়েছে। আসলে এ বারের মরশুম ডুরান্ড কাপ দিয়েই শুরু হতে পারে। আর ডুরান্ড কপের প্রথম ম্যাচই ডার্বি হওয়ার সম্ভাবনা প্রবল।

সোমবার নবমহাকরণে ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস কলকাতার তিন প্রধান এবং ডুরান্ড কমিটির সদস্যদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। জানা গিয়েছে, প্রতিযোগিতার আয়োজকরা চেয়েছিলেন ইস্টবেঙ্গল বনাম মহমেডান ম্যাচ দিয়ে ডুরান্ড শুরু করতে। কিন্তু পরে প্রস্তাব দেওয়া হয়, লাল-হলুদ বনাম সবুজ-মেরুনের দ্বৈরথের মাধ্যমে ১৬ অগস্ট থেকে এই প্রতিযোগিতা শুরু করার। ১৬ আগস্ট 'খেলা হবে' দিবস। সেই দিনই ডুরান্ড কাপ শুরুর পরিকল্পনা করেছে সেনাবাহিনী।

ইস্টবেঙ্গল, মোহনবাগান এবং মহমেডান মাঠ ছাড়াও কিশোর ভারতী ও যুবভারতী ক্রীড়াঙ্গনে ডুরান্ড কাপের ম্যাচ হবে বলে জানা গিয়েছে। ফাইনাল হতে পারে ২৪ অগস্ট।

আরও পড়ুন: রয় কৃষ্ণের পরিবর্ত হিসেবে ব্রাজিলে-জাত মলডোভার ফরোয়ার্ডকে সই করাতে আগ্রহী ATK MB

আরও পড়ুন: ‘জানানো হয়েছিল, কোচের স্টাইলে আমি ফিট করি না’, ATK MB নিয়ে বোমা ফাটালেন রয় কৃষ্ণ

গত মরশুমে ছিল না ইস্টবেঙ্গল-এটিকে মোহনবাগান গত মরশুমে দুই বড় ক্লাব ডুরান্ডে অংশ নেয়নি। ফলে ঐতিহ্যবাহী এই টুর্নামেন্টের জৌলুস কিছুটা কমে গিয়েছিল। আর সেই কারণেই এই দুই প্রধানকে ফেরাতে বদ্ধপরিকর ছিলেন সেনা কর্তারা। কারণ তারা ভালো করেই জানে, আইএসএল-এর অন্য ক্লাব গুলি যোগ দিলেও, তিন প্রধানের খেলা ছাড়া জমবে না টুর্নামেন্ট।

এ বারের ডুরান্ড কাপে মোট ২০টি দল অংশ নিতে পারে। ১১টি আইএসএল দলের পাশাপাশি ৫টি আই লিগ ক্লাব ও ৪টি সেনা দল খেলবে এ বারের ডুরান্ড কাপে। পাঁচটি গ্রুপে ভাগ করে দেওয়া হবে চারটি দলকে। একই গ্রুপে রাখা হবে ইস্টবেঙ্গল এবং এটিকে মোহনবাগানকে। আর ডার্বির হাত ধরে ডুরান্ড শুরু হলে টুর্নামেন্ট ঘিরে বাড়তি উন্মাদনা থাকবে শুরু থেকে।

বন্ধ করুন