বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > UEFA Champions League: পেনাল্টি বাঁচালেন ওনানা, প্রথম জয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের, জিতল রিয়াল, আর্সেনাল

UEFA Champions League: পেনাল্টি বাঁচালেন ওনানা, প্রথম জয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের, জিতল রিয়াল, আর্সেনাল

এই মরশুমে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয় পেল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

ওনানার গ্লাভসই চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে প্রথম জয় পেতে সাহায্য করে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে। এদিকে রিয়াল মাদ্রিদ এই টুর্নামেন্টে নিজেদের জয়ের ধারা অব্যাহত রাখল। জিতে গ্রুপের শীর্ষে পৌঁছে গেল আর্সেনাল।

হ্যারি ম্যাগুয়ের দ্বিতীয়ার্ধে একটি গোল করেন। এবং গোলরক্ষক আন্দ্রে ওনানা স্টপেজ টাইমে দুরন্ত একটি পেনাল্টি বাঁচিয়ে এফসি কোপেনহেগেনের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে ১-০ প্রথম জয় এনে দিলেন। এই মরশুমে চ্যাম্পিয়ন্স লিগে ম্যান ইউনাইটেডের এটাই প্রথম জয়।

এক বছরের অনুপস্থিতির পর প্রতিযোগিতায় ফিরে, শেষ পর্যন্ত এরিক টেন হ্যাগের দল তিন ম্যাচ পর মূল্যবান তিনটি পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ এ-তে তৃতীয় স্থানে উঠে এসেছে। গালাতাসারিকে ৩-১ গোলে হারিয়ে নয় পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে বায়ার্ন মিউনিখ।

ব্রাগার মাঠে প্রথমে লিড পেয়েছিল রিয়াল মাদ্রিদ। ১৬ মিনিটের সময় ভিনিসিয়াস জুনিয়রের পাস থেকে বল পেয়ে গোল করেন রডরিগো। এর পর প্রথমার্ধে গোল হয়নি। পাল্টা আক্রমণে এসে ৬১ মিনিটে গোল করেন বেলিংহ্যাম। ভিনিসিয়াস জুনিয়রের পাস থেকে বল পেয়ে গোল করেন হেলিংহ্যাম। এবারের চ্যাম্পিয়ন্স লিগে এটা তার তৃতীয় গোল (যৌথভাবে সর্বোচ্চ)। বেলিংহ্যামের সমান তিনটি করে গোল করেছেন জুলিয়ান আলভারেজ, গ্যাব্রিয়েল জেসুস, রাসমুস হলান্ড ও ব্রেইস মেন্দেজ।

রিয়াল মাদ্রিদ বনাম ব্রাগা

পর্তুগিজ ক্লাব ব্রাগার হয়ে ২-১ গোলে জয় পেতে বড় সাহায্য করেন বেলিংহ্যাম। রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগে এই নিয়ে তিন ম্যাচেই গোল পেলেন তিনি। ১৯৯৮ সালে ক্রিস্টিয়ান করেম্বুর পর রিয়ালের হয়ে এই প্রতিযোগিতায় দ্বিতীয় খেলোয়াড় হিসাবে নিজের প্রথম তিন ম্যাচেই গোল পেলেন বেলিংহ্যাম। মাদ্রিদের ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১২ ম্যাচে তাঁর গোলসংখ্যা ১১। ‘সি’ গ্রুপে নিজেদের ৩ ম্যাচের সব কটিতে জিতে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে কার্লো আনসেলোত্তির দল।

বৃষ্টিস্নাত এই ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করেছিল রিয়াল। ১৬ মিনিটে গোলও পেয়ে যায় মাদ্রিদের ক্লাবটি। বাঁ উইং দিয়ে দৌড়ে ব্রাগার রক্ষণ ভেঙে রদরিগোকে গোলটি এমন ভাবে সাজিয়ে দিয়েছিলেন ভিনিসিয়াস, গোল না করা ছাড়া কোনও উপায় ছিল না তাঁর! বক্সের ভিতর প্রথম স্পর্শেই বল জালে জড়ান ভিনিসিয়াসের জাতীয় দলের সতীর্থ রদরিগো। ভিনিসিয়াসের সৌজন্যেই রিয়াল বেশ কয়েকটি গোলের সুযোগ পেয়েছিল। কিন্তু ব্রাগার রক্ষণের কাছে তা থমকে যায়।

৬১ মিনিটে বেলিংহ্যামকে দিয়ে দ্বিতীয় গোল করান ভিনিসিয়াস। বক্সের কোণা থেকে বাঁকানো শটে গোল করেন বেলিংহ্যাম। এর দুই মিনিট পরেই আলভারো দালো ব্রাগার হয়ে একটি গোল পরিশোধ করেন। শেষ দিকে গোলরক্ষক কেপা আরিজাবালাগা দারুণ সেভ না করলে জয় নিয়ে মাঠ ছাড়তে পারত না রিয়াল। ম্যাচ শেষে রিয়াল কোচ কার্লো আনসেলত্তি বলেছেন, ‘সব মিলিয়ে আমরা একটি ভালো ম্যাচই খেলেছি। তবে ওদের গোলটি ভালো লাগেনি। কারণ, তার আগে আমরা ম্যাচটা নিয়ন্ত্রণ করেছি এবং জয়টা হাতের মুঠোয় ছিল।’

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম কোপেনহেগেন

ইংল্যান্ড এবং ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রয়াত কিংবদন্তি স্যার ববি চার্লটনকে শ্রদ্ধা জানাতে ওল্ড ট্রাফোর্ডে কালো আর্মব্যান্ড পরে মাঠে নেমেছিলেন হ্যারি ম্যাগুয়ার-আন্দ্রে ওনানারা। এই মরশুমে তুমুল সমালোচনার মুখে থাকা ওনানা ও ম্যাগুয়ারই শেষ পর্যন্ত জিতিয়েছেন ইউনাইটেডকে। ৭২ মিনিটে ম্যাগুয়ারের হেডে করা গোলে এগিয়ে যায় এরিক টেন হ্যাগের দল। কিন্তু যোগ করা সময়ের একদম শেষ মুহূর্তে স্কট ম্যাকটমিনে ফাউল করায় পেনাল্টি হজম করতে হয় ইউনাইটেডকে। ত্রাতা হয়ে দাঁড়ান গোলরক্ষক ওনানা। স্কট লারসনের নেওয়া পেনাল্টি শট বাঁ-দিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন ক্যামেরুনের গোলরক্ষক। সেটা ছিল ম্যাচের শেষ শট!

ড্যানিশ ক্লাবটির বিপক্ষে ১-০ গোলের এই জয়ে চ্যাম্পিয়ন্স লিগে প্রাণ ফিরে পেল ইউনাইটেড। ক্লাবের ইতিহাসে এবারই প্রথম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম দুই ম্যাচে হেরেছিল ব্রিটিশ ক্লাবটি। এই জয়ে শেষ ষোলোয় ওঠার দৌড়ে টিকে থাকল টেন হ্যাগের দল। ‘এ’ গ্রুপ থেকে ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ইউনাইটেড।

অন্যান্য ম্যাচের ফল

একই গ্রুপ থেকে তুর্কি ক্লাব গ্যালাতসারেকে ৩-১ গোলে হারিয়েছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। বায়ার্নের হয়ে গোল করেন হ্যারি কেন, জামাল মুসিয়ালা এবং কিংসলে কোমান। ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে বায়ার্ন।

‘বি’ গ্রুপ থেকে সেভিয়ার মাঠে ২-১ গোলের জয় পেয়েছে আর্সেনাল। নিজে গোল করার পাশাপাশি গ্যাব্রিয়েল মার্তিনেল্লিকে দিয়ে গোল করিয়েছেন আর্সেনালের তারকা গ্যাব্রিয়েল জেসুস। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে উঠে এল আর্সেনাল। ‘ডি’ গ্রুপ থেকে সালজবুর্গকে ২-১ গোলে হারিয়েছে ইন্টার মিলানকে।

গ্রুপ সি-র ম্যাচে ইউনিয়ন বার্লিনকে ১-০ গোলে হারিয়েছে নাপোলি। ৬৫ মিনিটে ইতালিয়ান ক্লাবটির হয়ে গোল করেন জিয়াকমো রাসপাদোরি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ধরমশালায় পঞ্চম টেস্টের আগে একাই অনুশীলন গিলের, তারকার নিষ্ঠায় মুগ্ধ সমর্থকেরা ২০০৬ সালের পর এমনটা হল! ১৭২ রানে কিউয়িদের হারাল অজিরা, ১০ উইকেট নিলেন লিয়ন বহু রোগ জ্বালা সারাতে হিং হাঁকায় ছক্কা! অম্বল হোক বা স্ট্রেস, উপকার তাক লাগাবে ১.৬২ লাখ কোটির অয়েল অ্যান্ড গ্যাস প্রজেক্ট উদ্বোধন মোদীর, প্রকল্প কোন কোন রাজ্যে আপনি কি মানসিকভাবে শক্তিশালী? যেভাবে বুঝবেন ছেলেকে ঘুম পাড়াতে বাংলায় 'দোল দোল দুলুনি' গাইছেন বৎসল, শেষের লাইনে এটা কী বললেন BCCI-এর কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পরেও আম্বানিদের প্রি-ওয়েডিংয়ে ইশান ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল রঞ্জিতে না খেলে কেকেআর অ্যাকাডেমিতে গিয়েছিলেন আইয়ার, এতে খেপে লাল আগরকার শ্রীলঙ্কার বিরুদ্ধে T20I সিরিজের দল ঘোষণা বাংলাদেশের, প্রত্যাবর্তন জাকের আলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.