বাংলা নিউজ > ময়দান > ফুটবল > হৃদযন্ত্রের সমস্যা থাকা সত্ত্বেও আনোয়ার আলিকে কেন দলে নিতে উৎসাহী এফসি গোয়া?
আনোয়ার আলি।
আনোয়ার আলি।

হৃদযন্ত্রের সমস্যা থাকা সত্ত্বেও আনোয়ার আলিকে কেন দলে নিতে উৎসাহী এফসি গোয়া?

  • সদ্য শেষ হওয়া ইউরোতে ডেনমার্কের ক্রিশ্চিয়ান এরিকসেন হৃদযন্ত্রের সমস্যা়র কারণে খেলা চলাকালীন মাঠেই জ্ঞান হারিয়ে লুটিয়ে পড়েছিলেন। তবে চিকিৎসার মাধ্যমে তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন। ইন্টার মিলান এই ঘটনার পরে তাঁকে রিলিজ করে দিলেও, ২১ বছরের আনোয়ার আলিকে নিতে উদ্যোগী হয়েছে গোয়া।

শুভব্রত মুখার্জি: পৃথিবীর বিভিন্ন দেশে যে সব ফুটবলারদের হৃদযন্ত্রের সমস্যা রয়েছে, তাঁদের খেলানোর বিষয়ে ভিন্ন ভিন্ন নিয়ম রয়েছে। ভারতে এই ঘটনার উদাহরণ এর আগে ছিল না। তবে ২০১৭ সালে ভারতের হয়ে অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপে ভাল পারফরম্যান্স করেন আনোয়ার আলি। তার পরেই তাঁর হৃদযন্ত্রে সমস্যা ধরা পড়ে। ফলে তাঁর ফুটবল ক্যারিয়ার প্রশ্নচিহ্নের মুখে পড়ে যায়। তবে সেই আনোয়ার আলিকেই দলে নিতে উদ্যোগী আইএসএল ফ্রাঞ্চাইজি এফসি গোয়া দল।

উল্লেখ্য সদ্য শেষ হওয়া ইউরোতে ডেনমার্কের ক্রিশ্চিয়ান এরিকসেন হৃদযন্ত্রের সমস্যা়র কারণে খেলা চলাকালীন মাঠেই জ্ঞান হারিয়ে লুটিয়ে পড়েছিলেন। তবে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর চিকিৎসার মাধ্যমে তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন। ইন্টার মিলান এই ঘটনার পরে তাঁকে রিলিজ করে দিলেও, ২১ বছরের আনোয়ার আলিকে নিতে উদ্যোগী হয়েছে গোয়া। আলির ক্ষেত্রে তাকে একটি এফিডেভিট জমা দিতে হবে, যেখানে তাঁকে বিবৃতি দিয়ে জানাতে হবে, তিনি নিয়মিত তাঁর চেক আপ করাচ্ছেন এবং কোন কিছু অনভিপ্রেত ঘটনা ঘটলে তার জন্য অন্য কেউ দায়ি থাকবে না।

উল্লেখ্য ২০১৯ সালে মুম্বই সিটি এফসিতে যোগ দেওয়ার পর মেডিক্যাল পরীক্ষার সময় ধরা পড়ে তাঁর 'হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথি' রয়েছে। এর পরবর্তীতে ফ্রান্সের রেনেতে পাঠিয়েও তাঁর মেডিক্যাল চেক আপ করানো হয়। দুই জায়গা থেকে একটাই পরামর্শ দেওয়া হয়, প্রফেশনাল ফুটবলার হিসেবে আলির ক্যারিয়ার আর দীর্ঘায়িত করলে তা ঝুঁকি সম্পন্ন হবে। পরবর্তীতে আলি এই ঘটনা নিয়ে দিল্লি হাইকোর্টে আবেদন জানান যে, ফুটবল খেলতে না দিয়ে তার জীবিকা নির্বাহের পথ বন্ধ করে দেওয়া হচ্ছে। ডাক্তার সঞ্জয় শর্মা পৃথিবীর অন্যতম সেরা হৃদরোগ বিশেষজ্ঞ আলিকে চেক আপ করার পরে জানান, যেহেতু তার পরিবারে এমন কোনও ইতিহাস নেই, ফলে আলির ক্ষেত্রে ব্যাপারটি বিপদজ্জনক নয়। ফলে তিনি নিজের ফুটবল চালিয়ে যেতে পারেন। আর তার পরেই আলির প্রতি আগ্রহী হয়েছে গোয়ার ফ্রাঞ্চাইজি।

বন্ধ করুন