বাংলা নিউজ > ময়দান > কীভাবে জাতীয় দলে ফিরতে পারেন হার্দিক, পথ বাতলে দিলেন গৌতম গম্ভীর
হার্দিক পান্ডিয়া। ছবি- রয়টার্স। (REUTERS)
হার্দিক পান্ডিয়া। ছবি- রয়টার্স। (REUTERS)

কীভাবে জাতীয় দলে ফিরতে পারেন হার্দিক, পথ বাতলে দিলেন গৌতম গম্ভীর

  • বিশ্বকাপে চূড়ান্ত ব্যর্থ হওয়ার পর নিউজিল্যান্ড সিরিজে দল থেকে বাদ পড়েন হার্দিক।

২০১৯ বিশ্বকাপে ভারতের চিন্তা ছিল চার নম্বর ব্যাটিং পজিশন, এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে মাথাব্যাথা হয়ে দাঁড়ায় ছয় নম্বর স্থান। আধাফিট হার্দিক পান্ডিয়াকে কার্যত জোর করেই বিশ্বকাপে খেলানো হলেও তিনি নিজের সেরাটা দিতে ব্যর্থ হন। এরপরেই চলতি নিউজিল্যান্ড সিরিজ থেকে বাদ যেতে হয় তাঁকে। ইতিমধ্যেই হার্দিককে অনেকে বাতিলেক খাতায় ফেলে দিলেও গৌতম গম্ভীর মনে করছেন হার্দিক দলে ফিরতে সক্ষম।

বিশ্বকাপে পান্ডিয়াকে অলরাউন্ডার হিসেবে বাছাই করা হলেও তিনি প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে বোলিং করেননি। টুর্নামেন্টের পরের দিকে বল করলেও তাঁখে ফিঁকে লাগে। এরপরেই তড়িঘড়ি হার্দিককে বাদ দিয়ে পরবর্তী বিশ্বকাপের জন্য তাঁর বদলি খোঁজার কাজ শুরু হয়ে যায়। কিউয়িদের বিরুদ্ধে সুযোগ পান বেঙ্কটেশ আইয়ার। তবে গৌতম গম্ভীর জানিয়ে দেন রাতারাতি কোন খেলোয়াড় পাওয়া যায় এবং হার্দিকও ভবিষ্যতে ভারতীয় দলে ফিরতে পারেন বলেই তাঁর বিশ্বাস।

India Today-র সঙ্গে কথোপকথনে প্রাক্তন ভারতীয় ওপেনার বলেন, ‘রাতারাতি নাতো একজন ছয় নম্বরে ব্যাটিং করা খেলোয়াড় পাওয়া যাবে, না তার বদলি। হার্দিক পান্ডিয়াকে ইতিমধ্যেই লোকজন বাতিলের খাতায় ফেলে দিচ্ছেন। তবে তাকে ভুলে গেলে চলবে না। ও যদি নিজেকে ফিট রাখে, নিয়মিত বোলিং করে এবং ফর্মে ফিরতে সক্ষম হয়, ও নিঃসন্দেহে সুযোগ পাবে। বয়স তো ওর পক্ষে।’

ভারতের মতো বিশাল দেশে যে পরিমাণ ক্রিকেটার রয়েছে, তাতে কারুর পরিবর্তেই অন্য় কোন ক্রিকেটার পাওয়া মুশকিল নয় বলে সাফ জানিয়ে দেন গম্ভীর। তবে হার্দিকের বদলে অন্য কাউকে সেই জায়গায় সুযোগ দিলেও বেশ কিছুটা সময় সুযোগ দিয়েও তারপরেই তাঁর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হোক বলে পরামর্শ গৌতির। 

তিনি বলেন, ‘যদি কোনো খেলোয়াড়কে পারফর্ম করার জন্য একটু দীর্ঘ সময় দেওয়া হয়, একমাত্র তবেই তার দক্ষতা বোঝা যাবে। প্রতি সিরিজেই খেলোয়াড় বদল করলে সেরা একাদশ কখনই পাওয়া সম্ভব নয়। এই বিশাল দেশে যে পরিমাণ ক্রিকেট খেলা হয়, তাতে সকলেরই বদলি পাওয়া সম্ভব। তবে নির্দিষ্ট ভূমিকায় খেলোয়াড়দের ওপর ভরসাটুকু করতে হবে, তাদের দক্ষতা পরখের জন্য।’

বন্ধ করুন