বাংলা নিউজ > ময়দান > হকি ইন্ডিয়ার নতুন ভাবনা! ২০২৪ কিংবা ২০২৫ এ নয়া অবতারে আসতে চলেছে হকি ইন্ডিয়া লিগ

হকি ইন্ডিয়ার নতুন ভাবনা! ২০২৪ কিংবা ২০২৫ এ নয়া অবতারে আসতে চলেছে হকি ইন্ডিয়া লিগ

নতুন অবতারে আসতে চলেছে হকি ইন্ডিয়া লিগ (ছবি-টুইটার)

২০২৪ সালের শেষে অথবা ২০২৫ সালের শুরুতে এই নতুন অবতারে লিগ চালু করার পরিকল্পনা রয়েছে হকি ইন্ডিয়ার। দীর্ঘদিন বাদে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই হকি লিগ চালুর পথে হকি ইন্ডিয়া। প্রসঙ্গত ২০১৭ সাল থেকেই বন্ধ হয়ে গিয়েছিল এই হকি ইন্ডিয়া লিগ।

শুভব্রত মুখার্জি: নয়া অবতারে হকি ইন্ডিয়া লিগকে ফেরাতে উদ্যোগী ভারতের হকি ফেডারেশন অর্থাৎ হকি ইন্ডিয়া। পুরুষ এবং মহিলা উভয় বিভাগেই নয়া হকি ইন্ডিয়া লিগ চালু করার প্রস্তুতি নিচ্ছে হকি ইন্ডিয়া। ২০২৪ সালের শেষে অথবা ২০২৫ সালের শুরুতে এই নতুন অবতারে লিগ চালু করার পরিকল্পনা রয়েছে হকি ইন্ডিয়ার। দীর্ঘদিন বাদে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই হকি লিগ চালুর পথে হকি ইন্ডিয়া। প্রসঙ্গত ২০১৭ সাল থেকেই বন্ধ হয়ে গিয়েছিল এই হকি ইন্ডিয়া লিগ।

অর্থনৈতিক ইস্যুতে নানা সমস্যার কারণে বন্ধ করতে হয় এই লিগ। সেই সময়ে ফ্র্যাঞ্চাইজি মালিকদের ও সহযোগিতা পায়নি হকি ইন্ডিয়া। ২০২৪ সালেই অনুষ্ঠিত হবে প্যারিস অলিম্পিকের আসর। এই অলিম্পিকের আসর শেষ হয়ে যাওয়ার পরেই নয়া অবতারে লিগ চালু করার কথা রয়েছে হকি ইন্ডিয়ার। আর এবারেই প্রথমবার আয়োজন করা হবে মহিলাদের হকি লিগের ও। এর আগে হকি ইন্ডিয়া লিগ হত শুধুমাত্র পুরুষ বিভাগেই। মহিলা বিভাগে এতদিন খেলা হয়নি এই লিগ। তবে নয়া অবতারে খেলা হতে চলেছে মহিলা বিভাগেও। হকি ইন্ডিয়ার সভাপতি হিসেবে কয়েক মাস আগেই দায়িত্ব নিয়েছেন প্রাক্তন হকি খেলোয়াড় দিলীপ তির্কে।

নবীন প্রতিভাদের আরো বেশি করে সুযোগ করে দিতেই এই ভাবনা চিন্তা করা হয়েছে হকি ইন্ডিয়ার তরফে। সেই কারণেই বিশ্ব পর্যায়ে তারা সুযোগ পাওয়ার আগেই তাদেরকে তারকাদের সঙ্গে এবং বিরুদ্ধে খেলিয়ে প্রস্তুত করার সুযোগ করে দিতে চাইছে হকি ইন্ডিয়ার সভাপতি। হকি ইন্ডিয়ার তরফে আন্তর্জাতিক হকি ফেডারেশনের কাছেও আবেদন জানানো হয়েছে যাতে করে তাদেরকে একটা উইন্ডো দেওয়া হয় এই লিগ আয়োজনের। এখনও বিশ্ব সংস্থার তরফে অবশ্য চূড়ান্ত সিদ্ধান্ত কিছু জানানো হয়নি।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে দিলীপ তির্কে জানিয়েছেন, ‘এখনও পর্যন্ত আমরা এই টুর্নামেন্ট আয়োজনের কোন উইন্ডো পাইনি। আমরা এফআইএইচের কাছে আবেদন জানিয়েছি। আমরা অলিম্পিকের পরবর্তীতে একটা উইন্ডোর জন্য আবেদন করেছি। সামনের বছর ডিসেম্বর অথবা ২০২৫ সালের জানুয়ারি মাসেই আমরা এই টুর্নামেন্ট আয়োজনের চিন্তা করেছি। এফআইএইচের থেকে অফিসিয়াল যোগাযোগের অপেক্ষা করছি আমরা। আমরা পুরুষ এবং মহিলা উভয় বিভাগেই এই টুর্নামেন্ট আয়োজনের ভাবনা চিন্তা করেছি। আগে এই টুর্নামেন্ট খেলা হত পুরুষ বিভাগেই। আমরাও এখন চাই আমাদের মহিলা খেলোয়াড়রাও এই সুযোগ পান। পুরুষ বিভাগে আটটি দলের টুর্নামেন্ট হবে এটা। আর মহিলা বিভাগে চারটি দলের টুর্নামেন্ট হবে এটি।’ হকি ইন্ডিয়ার তরফে বিগ ব্যাং মিডিয়ার সঙ্গে চুক্তি হয়েছে তাদের কমার্শিয়াল এবং মার্কেটিং পার্টনার এজেন্সি হিসেবে। ৫ জুলাই এই বিষয়েই মিটিংয়ে বসার কথা রয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

শিলদা ক্যাম্পে মাওবাদী হানার ঘটনায় আমৃত্যু কারাদণ্ডের সাজা ১৩ অপরাধীকে পদত্যাগ নিয়ে জোর জল্পনা, এরই মাঝে মুখ খুললেন হিমাচলের মুখ্যমন্ত্রী সুখু শীঘ্রই আসবে পজিটিভ খবর, রাজ্য সরকারি কর্মীদের বেতন নিয়ে বড় বার্তা মুখ্যমন্ত্রীর উচ্চমাধ্যমিকের বিজনেস স্টাডিজের প্রশ্ন কেমন হল? ৯০ নম্বর উঠবে? জানালেন শিক্ষক বাংলা সহ দেশের ১৫ জায়গায় মহাদেব বেটিং অ্যাপকাণ্ডে ইডির হানা যামিনী রায়ের নকল ছবি ঘিরে হইচই প্রদর্শনীতে? কী বলছেন বাংলার চিত্রশিল্পীরা হাইওয়ের সামনে দাঁড়িয়ে এসব কী খাচ্ছেন! 'মিঠাই' সৌমিতৃষাকে সাবধান করলেন অনুরাগীরা পঞ্চম শ্রেণির ছাত্রীকে নগ্ন করে ভিডিয়ো তোলার অভিযোগ গৃহশিক্ষকের বিরুদ্ধে শিবলিঙ্গ কোনদিকে রাখা উচিত? কেমন মূর্তিতে পুজো করা শুভ? রইল শাস্ত্রমত উচ্চমাধ্যমিকের রাষ্ট্রবিজ্ঞানের প্রশ্ন কেমন হল? ৮০ নম্বর উঠবে? জানালেন শিক্ষক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.