বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > কোহলির এই গুণের জন্যই বিরাটের বড় ভক্ত হয়ে উঠেছেন আক্রম-ওয়াকার-মালিক

কোহলির এই গুণের জন্যই বিরাটের বড় ভক্ত হয়ে উঠেছেন আক্রম-ওয়াকার-মালিক

বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে বিরাট কোহলি (ছবিএএফপি)

ক্লাস ব্যাটিং ছাড়াও, বিরাট কোহলির যে দিকটি প্রায়শই ভক্ত এবং বিশেষজ্ঞরা একইভাবে হাইলাইট করেন, তা হল মাঠে বিরাট কোহলির ফিটনেস এবং তীব্রতা। ভারত শীর্ষে থাকুক বা নীচে এবং বাইরে থাকুক, কোহলি সর্বদা চার্জে থাকেন এবং প্রতিপক্ষের দেওয়া প্রতিটি সুযোগে ঝাঁপিয়ে পড়ার চেষ্টা করেন।

ক্লাস ব্যাটিং ছাড়াও, বিরাট কোহলির যে দিকটি প্রায়শই ভক্ত এবং বিশেষজ্ঞরা একইভাবে হাইলাইট করেন, তা হল মাঠে বিরাট কোহলির ফিটনেস এবং তীব্রতা। অনুশীলন সেশন হোক বা বিশ্বকাপের নকআউট পর্ব, ভারত শীর্ষে থাকুক বা নীচে এবং বাইরে থাকুক, কোহলি সর্বদা চার্জে থাকেন এবং প্রতিপক্ষের দেওয়া প্রতিটি সুযোগে ঝাঁপিয়ে পড়ার চেষ্টা করেন। কখনও কখনও, তিনি সুযোগ তৈরি করেন। কখনও তাঁর ব্যাটিং শক্তি দিয়ে আবার কখনও ফিল্ডিং দিয়ে কিছুই করার চেষ্টা করেন। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস এবং শোয়েব মালিক বিরাট কোহলির একই গুণের কথা তুলে ধরেছেন এবং তাঁর ফিটনেস ও শক্তির জন্য বিরাট কোহলির প্রশংসা করেছেন। 

আরও পড়ুন… সিনিয়রদের ব্যাগ জুনিয়রদের দিয়ে বইয়েছিলেন, কনস্টানটাইনের বিরুদ্ধে গুরবিন্দরের অভিযোগ

ওয়াসিম আক্রম বলেছিলেন যে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হতাশাজনক প্রদর্শনের পরে তিনি টি-টোয়েন্টি অধিনায়কের পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন। এর পরে যখন তাঁকে ওডিআই অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল, তখন কোহলি সহজেই হতাশ হয়ে পড়তে পারতেন। পাকিস্তানের এই কিংবদন্তি পেসার বলেছেন, এরপরেও কোহলির তীব্রতায় কোনও ভাটা পড়েনি।

ওয়াসিম আক্রম এ স্পোর্টসে বলেছেন, ‘দলের একজন মুখ হওয়ার পরেও তিনি অধিনায়কের পদ থেকে বাদ পড়েছিলেন এবং ব্লা ব্লা ব্লা। আমি হলে শর্ট ফাইন-লেগে চুপচাপ দাঁড়িয়ে থাকব কিন্তু তিনি বলেছিলেন না আমি অধিনায়ক হিসাবে বাদ পড়েছি, ঠিক আছে! আমি ব্যাটার হিসাবে খেলব এবং আমি হব ভারতীয় দলের সেরা ফিল্ডার।’ আক্রমের প্রাক্তন নতুন বলের সঙ্গী এবং একই প্যানেলে থাকা আরেক কিংবদন্তি পাকিস্তানি ক্রিকেটার ওয়াকার ইউনিস বলেছেন, পাকিস্তানে সাধারণত একজন অধিনায়ক একাদশে নিজের জায়গা ধরে রাখতে ব্যর্থ হলে তাঁর থেকে নেতৃত্বের দায়িত্ব কেড়ে নেওয়া হয়।

আরও পড়ুন… ICC T20 World Cup 2022: কোহলি কি আম্পায়ারদের উপর চাপ তৈরি করছেন? ওয়াকারের যুক্তিকে ধুয়ে দিয়ে বিরাটের পাশে আক্রম

বিরাট কোহলির প্রসঙ্গে বলতে গিয়ে ওয়াকার ইউনিস আরও যোগ করে বলেন, ‘পাকিস্তানে, অধিনায়কত্ব থেকে বাদ পড়ার পর আপনি বাড়ি চলে যান। আমি এমন কোনও খেলোয়াড়কে (পাকিস্তান থেকে) মনে করি না যিনি অধিনায়কত্ব থেকে বাদ পড়েছেন এবং একজন খেলোয়াড় হিসেবে মাথা উঁচু করে রয়ে গিয়েছেন।’ পাকিস্তানের অলরাউন্ডার শোয়েব মালিক, যিনি কোহলির বিরুদ্ধে প্রচুর ক্রিকেট খেলেছেন তিনিও কোহলির প্রশংসা করেছেন। তাঁর মতে, বিরাট সবসময় তাঁর ব্যাটিং নিয়ে চিন্তা না করে একটি টি-টোয়েন্টি ম্যাচে চল্লিশ ওভারই নিজের সেরা দিতে চান।

শোয়েব মালিক বলেন, ‘বিরাট কোহলির কাছ থেকে আমাদের শেখার আছে। এখানে, মানে পাকিস্তানে আপনি যদি রান করেন, তবে লোকেরা তাদের কলার উপরে তুলে ঘুরে বেড়ায়। এটি করতে কোনও ক্ষতি নেই তবে আপনি রান করুন না কেন সবসময় একজন টিম ম্যান থাকুন। রান করুক বা না করুক। তার গুণ হল সে পুরো চল্লিশ ওভার একই তীব্রতার সঙ্গে খেলেন। আপনি কোহলিকে সর্বদা মাঠে দলকে সাহায্য করার চেষ্টা করতে দেখবেন। সে সেঞ্চুরি করেছে বা আউট হয়েছে তা বিবেচ্য নয়।’ বর্তমানে দুর্দান্ত ফর্মে রয়েছেন বিরাট কোহলি। ২২২ রানের সঙ্গে তিনি ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান শীর্ষস্থানীয় রান-স্কোরার। তিনি ইতিমধ্যে চারটি ম্যাচে তিনটি হাফ-সেঞ্চুরি করে ফেলেছেন এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে মাহেলা জয়াবর্ধনের সর্বাধিক রানের রেকর্ডও ভেঙে দিয়েছেন।

বন্ধ করুন