বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > প্রথম বার পুরুষদের T20 WC-এ ব্যবহৃত হতে চলেছে DRS, বড় ঘোষণা ICC-র
বিরাট কোহলি।
বিরাট কোহলি।

প্রথম বার পুরুষদের T20 WC-এ ব্যবহৃত হতে চলেছে DRS, বড় ঘোষণা ICC-র

  • আইসিসি-র তরফে জানানো হয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনও ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে, সেই ম্যাচের ন্যূনতম ওভারের সংখ্যাও বাড়ানো হবে। গ্রুপ পর্যায়ে ন্যূনতম পাঁচ ওভার ব্যাটিং করতেই হবে। তবে সেমিফাইনাল এবং ফাইনালে যদি বৃষ্টির জন্য ওভার সংখ্যা কমাতে হয়, সে ক্ষেত্রে ১০ ওভার ব্যাটিং করতেই হবে।

বড় ঘোষণা করল আইসিসি। প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপে চালু হতে চলেছে ডিআরএস সিস্টেম। তবে প্রতি ইনিংসে দু’টি দল সর্বোচ্চ দু’টি করে ডিআরএস নিতে পারবে। এমনটাই ঘোষণা করা হয়েছে আইসিসি-র তরফে।

শুধু এটাই নয়। আরও কিছু নিয়ম থাকছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য। আইসিসি-র তরফে জানানো হয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনও ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে, সেই ম্যাচের ন্যূনতম ওভারের সংখ্যাও বাড়ানো হবে। গ্রুপ পর্যায়ের ম্যাচগুলিতে বৃষ্টি হলে ন্যূনতম পাঁচ ওভার ব্যাটিং করতেই হবে। তবে সেমিফাইনাল এবং ফাইনালে যদি বৃষ্টির জন্য ওভার সংখ্যা কমাতে হয়, সে ক্ষেত্রে ১০ ওভার ব্যাটিং করতেই হবে।

সংযুক্ত আরব আমিরশাহী এবং ওমানে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসতে চলেছে। ১৭ অক্টোবর থেকে টুর্নামেন্ট শুরু হচ্ছে। করোনার কারণেই নাকি  কম অভিজ্ঞ আম্পায়ারদের রাখতে হতে পারে, সেই জন্যই যাতে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে কোনও দলের কোনও অভিযোগ না থাকে, তাই ডিআরএস চালু করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

শেষ বার টি-২০ বিশ্বকাপ হয়েছিল ২০১৬ সালে। সে বারও ডিআরএস ব্যবহার করা হয়নি। কারণ, তখনও পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফর্ম্যাটে ডিআরএস-এর ব্যবহার শুরু হয়নি। ২০১৮ সালে মহিলাদের টি-২০ বিশ্বকাপ থেকে এই ফর্ম্যাটে ডিআরএস-এর ব্যবহার শুরু হয়। সেই সময় দলগুলি প্রতি ইনিংসে একটি করে ডিআরএস নেওয়ার সুযোগ পেত।

বন্ধ করুন