বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > Group 1 Qualification Criteria: অঙ্কের মারপ্যাঁচে এখনও অনিশ্চিত সেমি, বিশ্বকাপ থেকে ছিটকেও যেতে পারেন কিউয়িরা

Group 1 Qualification Criteria: অঙ্কের মারপ্যাঁচে এখনও অনিশ্চিত সেমি, বিশ্বকাপ থেকে ছিটকেও যেতে পারেন কিউয়িরা

আয়ারল্যান্ডকে ৩৫ রানে হারিয়ে দিল নিউজিল্যান্ড। (ছবি সৌজন্যে এপি)

Group 1 Qualification Criteria to T20 World Cup Semi Final: খাতায়-কলমে নিউজিল্যান্ড এখনও সেমিফাইনাল টিকিট পাননি। আজ অ্যাডিলেডে আফগানিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচের পর মোটামুটি স্পষ্ট হয়ে যাবে যে নিউজিল্যান্ড সেমিফাইনালে যাবে কিনা।

কার্যত সেমিফাইনালের টিকিট নিশ্চিত হয়ে গেল নিউজিল্যান্ডের। অঙ্কের বিচারে এখনও টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনা থাকলেও নিউজিল্যান্ডের যা নেট রানরেট, তাতে কিউয়িরা গ্রুপের শীর্ষে থেকেই সেমিফাইনালে উঠে যাওয়ার সম্ভাবনা বেশি।

শুক্রবার ‘সুপার ১২’ পর্যায়ের 'গ্রুপ ১'-র ম্যাচে আয়ারল্যান্ডকে ৩৫ রানে হারিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। তার ফলে আপাতত গ্রুপের শীর্ষে আছেন কিউয়িরা। পাঁচ ম্যাচে সাত পয়েন্ট আছে। যে পয়েন্টে পৌঁছাতে পারে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। কিন্তু ইংরেজ এবং অজিদের তুলনায় নেট রানরেটের নিরিখে এতটাই এগিয়ে যে কার্যত হাসতে-হাসতে গ্রুপের ‘টপার’ হয়ে সেমিতে চলে যাবে নিউজিল্যান্ড।

আরও পড়ুন: New Zealand vs Ireland: আয়ারল্যান্ডকে ৩৫ রানে হারিয়ে কার্যত নিশ্চিত সেমিফাইনাল, তবে এখনও ঝুলে কিউয়িদের ভাগ্য

খাতায়-কলমে অবশ্য এখনও কিউয়িরা সেমির টিকিট পাননি। আজ অ্যাডিলেডে আফগানিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচের পর মোটামুটি স্পষ্ট হয়ে যাবে যে নিউজিল্যান্ড সেমিফাইনালে যাবে কিনা। যদি আফগানিস্তান জিতে যায়, তাহলে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাবে। সেক্ষেত্রে কিউয়িরা সেমিতে চলে যাবেন। আবার অস্ট্রেলিয়া জিতলেও নেট রানরেটের নিরিখে যদি নিউজিল্যান্ডকে টপকাতে না পারে, তাহলে সেমিতে কিউয়িদের টিকিট ‘কনফার্ম’ হয়ে যাবে। 

দলম্যাচজয়হারফল হয়নিনেট রানরেটপয়েন্ট
নিউজিল্যান্ড+২.১১৩
ইংল্যান্ড+০.৫৪৭
অস্ট্রেলিয়া-০.৩০৪
শ্রীলঙ্কা-০.৪৫৭
আয়ারল্যান্ড (ছিটকে গিয়েছে)-১.৬১৫
আফগানিস্তান (ছিটকে গিয়েছে)-০.৭১৮

সেমিফাইনালে কোন কোন দল যেতে পারবে (নিউজিল্যান্ডের যাওয়া স্রেফ সময়ের অপেক্ষা ধরে)?

১) দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল যাওয়ার ক্ষেত্রে লড়াইটা মূলত হবে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার। আপাতত দুই দলেরই চার ম্যাচে পাঁচ পয়েন্ট আছে। সেই পরিস্থিতিতে দু'দলই যদি শেষ ম্যাচে জিতে যায়, তাহলে পয়েন্ট হবে সাত। সেক্ষেত্রে কোন দল সেমিতে যাবে, তা নেট রানরেটের ভিত্তিতে নির্ধারিত হবে।আপাতত নেট রানরেটের নিরিখে অনেকটা এগিয়ে আছে ইংল্যান্ড (নেট রানরেট +০.৫৪৭)। সেখানে অস্ট্রেলিয়ার নেট রানরেট -০.৩০৪। ফলে অস্ট্রেলিয়াকে আজ বড় ব্যবধানে জিততে হবে। 

আরও পড়ুন: Josh Little hattrick: কিউয়িদের বিরুদ্ধে হ্যাটট্রিক লিটলের, T20 বিশ্বকাপে ইতিহাস গড়ল আয়ারল্যান্ড

২) আজ যদি আফগানিস্তানের বিরুদ্ধে হেরে যায়, তাহলে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে অস্ট্রেলিয়া। সেক্ষেত্রে আগামিকাল ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা ম্যাচে যে দল জিতবে, সেই দল সেমিতে চলে যাবে।

৩) যদি অস্ট্রেলিয়া আজ হেরে যায়, তাহলে শ্রীলঙ্কার সামনেও সেমিতে যাওয়ার সুযোগ থাকবে। ভাগ্য নির্ধারণ করতে পারবে নিজেরাই। ইংল্যান্ডকে হারালেই বিশ্বকাপের সেমির টিকিট পেয়ে যাবে।

বন্ধ করুন