বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > Asia Cup শেষ হওয়ার পাঁচ দিন পরেই T20 WC-এর দল ঘোষণা করবে ভারত- রিপোর্ট

Asia Cup শেষ হওয়ার পাঁচ দিন পরেই T20 WC-এর দল ঘোষণা করবে ভারত- রিপোর্ট

১৬ সেপ্টেম্বর সম্ভবত টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা ভারতের।

এশিয়া কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১১ সেপ্টেম্বর। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার নির্বাচন হবে সংযুক্ত আরব আমিরশাহি থেকে প্লেয়াররা ফেরার পর। ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত অভিযান শুরু করবে।

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর এই টুর্নামেন্টের জন্য কবে টিম ইন্ডিয়া নির্বাচন করা হবে, তা নিয়ে একটি বড় তথ্য পাওয়া গিয়েছে। সূত্রের খবর অনুসারে, এশিয়া কাপের ৪ দিন পর ১৬ সেপ্টেম্বর মুম্বইতে নির্বাচক কমিটি বৈঠক করবে এবং একই দিনে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দল নির্বাচন করা হবে। এর আগে, নির্বাচকরা এশিয়া কাপে রোহিত শর্মার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়ার পারফরম্যান্সও দেখবেন এবং এই টুর্নামেন্টে যাঁরা ভালো পারফরম্যান্স করবেন, তাঁরা দলে সুযোগ পাবেন।

এশিয়া কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১১ সেপ্টেম্বর। এর মানে, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার নির্বাচন হবে সংযুক্ত আরব আমিরশাহি থেকে প্লেয়াররা ফেরার পর। ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত অভিযান শুরু করবে।

আরও পড়ুন: পাক 'সুপার ফাইভ' গুঁড়িয়ে দিতে পারেন ভারতকে, চিনে নিন সেই তারকাদের

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণার সময়সীমা ১৬ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। প্রতিটি দল ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করতে পারে। টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলে ৩০ জন সদস্য পর্যন্ত ভ্রমণ করতে পারবেন। খেলোয়াড় ছাড়াও সাপোর্ট স্টাফের সদস্যরাও এই তালিকাতেই রয়েছেন। অফিসিয়াল স্কোয়াডে মোট ২৩ জন সদস্য থাকবেন। এতে ১৫ জন খেলোয়াড় এবং ৮ জন সাপোর্ট স্টাফ সদস্য থাকবেন।

২২ অক্টোবর থেকে সুপার-১৩ রাউন্ড অনুষ্ঠিত হবে

এ ছাড়া এই টুর্নামেন্টে অংশগ্রহণকারী দেশগুলি নিজেদের খরচে অতিরিক্ত ৭ জন সদস্যকে নিতে পারবেন। করোনা অতিমারির পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ৭ সদস্যের মধ্যে নেট বোলার, সাপোর্ট স্টাফের অতিরিক্ত সদস্য থাকতে পারেন। আইসিসি প্রতিটি দলের জন্য তাঁদের সঙ্গে একজন ডাক্তার আনা বাধ্যতামূলক করেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ড ১৬ অক্টোবর থেকে শুরু হবে এবং সুপার-১২ রাউন্ড ২২ অক্টোবর থেকে শুরু হবে।

আরও পড়ুন: ছিলেন অজি দলের স্পিনিং কোচ, এবার বাংলাদেশের দায়িত্ব নিতে চলেছেন ভারতীয় প্রাক্তনী

দলে পরিবর্ত লাগলে কী নিয়ম হবে?

১৫ সদস্যের স্কোয়াডে পরিবর্তও সম্ভব হবে শুধুমাত্র স্বাস্থ্যগত কারণে। যে দল পরিবর্ত প্লেয়ারের দাবি জানাবে, তার জন্য আইসিসির গঠিত কমিটির অনুমোদন নিতে হবে। শুধুমাত্র ১৫ সদস্যের দলে অন্তর্ভুক্ত খেলোয়াড়রাই বিশ্বকাপে খেলার যোগ্য হবেন।

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড প্রায় ঠিক হয়ে গেছে

ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ইতিমধ্যেই বলেছেন যে, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ৮০-৯০ শতাংশ দল নির্ধারণ করা হয়েছে। পরিস্থিতির উপর নির্ভর করে দলে তিন-চারটি পরিবর্তন হতে পারে। এই মুহূর্তে টিম ইন্ডিয়াকে এশিয়া কাপ খেলতে হবে এবং তার পরে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ রয়েছে। চোটের কারণে এশিয়া কাপে খেলতে পারবেন না জসপ্রীত বুমরাহ ও হার্ষাল প্যাটেল। এমন পরিস্থিতিতে তাঁদের ফিটনেসও পর্যবেক্ষণ করবে টিম ম্যানেজমেন্ট।

একই সঙ্গে অস্ট্রেলিয়ায় ফাস্ট বোলিংয়ের অনুকূল পরিস্থিতি বিবেচনা করে মহম্মদ শামিও টি-টোয়েন্টি দলে ফিরতে পারেন। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে আর টি-টোয়েন্টি খেলেননি শামি। তবে গুরুত্বপূর্ণ ফাস্ট বোলারদের চোটের কথা বিবেচনা করে শামিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নেওয়া হতে পারে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.