বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > Roelof van der Merwe Catch Video: যেন ৮৩-র কপিল! প্রাক্তন প্রোটিয়ার ক্যাচেই বিশ্বকাপ থেকে ছিটকে গেল দক্ষিণ আফ্রিকা

Roelof van der Merwe Catch Video: যেন ৮৩-র কপিল! প্রাক্তন প্রোটিয়ার ক্যাচেই বিশ্বকাপ থেকে ছিটকে গেল দক্ষিণ আফ্রিকা

রোল্ফ ইরাসমাস ভ্যান দার মারউইর এই ক্যাচেই ডেভিড মিলার সাজঘরে ফেরেন এবং ম্যাচের মোড় ঘুরে যায়।

রোল্ফ ইরাসমাস ভ্যান দার মারউইর এই ক্যাচেই ডেভিড মিলার সাজঘরে ফেরেন এবং ম্যাচের মোড় ঘুরে যায়।

বয়স ৩৭। তবে আজ যখন টি২০ বিশ্বকাপের ম্যাচে ডেভিড মিলারের ক্যাচ ধরলেন, তখন তাঁর বয়স বোঝা দায়। তিনি রোল্ফ ইরাসমাস ভ্যান দার মারউই। একসময়ে তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে খেলতেন। আইপিএল-এও আরসিবির হয়ে মাট কাঁপিয়েছিলেন। সেই ভ্যান দার মারউই বিগত বেশ কয়েক বছর ধরে নেদারল্যান্ডসের হয়ে খেলছেন। আর আজ সেই প্রাক্তন প্রোটিয়ার এক অসারাধণ ক্যাচেই ম্যাচ পুরোপুরি ঘুরে যায়। ‘চোক’ করতে শুরু করে দক্ষিণ আফ্রিকা। শেষমেষ ম্যাচ হেরে বিশ্বকাপ থেকেই ছিটকে যায় দক্ষিণ আফ্রিকা।

ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১৬তম ওভারের দ্বিতীয় বলে ব্র্যান্ডন গ্লোভারের বল ডেভিড মিলারের গিয়ে ব্যটের কাণায় লেগে উঠে যায়। ফাইন লেগে পিছনে দিকে দৌড়ে সেই ক্যাচ ধরেন ভ্যান দার মারউই। সেই ক্যাচ দেখে ৮৩’র বিশ্বকাপে কপিল দেবের ক্যাচের কথা মনে পড়তে পারে অনেকেরই। সেই ম্যাচেও কপিলের সেই ক্যাচে ঘুরে যায় খেলা। তৎকালীন ওয়েস্ট ইন্ডিজ দলের সবথেকে বড় নাম ভিভ রিচার্ডস সাজঘরে ফিরেছিলেন। আর আজকে ভ্যান দার মারউইর ক্যাচে সাজঘরে ফেরেন দক্ষিণ আফ্রিকার অন্যতম ভরসাযোগ্য নাম ডেভিড মিলার। এরপর থেকে পরপর উইকেট পড়তে থাকে দক্ষিণ আফ্রিকার। আর ঘুরে দাঁড়াতে পারেনি প্রোটিয়ারা। শেষ পর্যন্ত ১৩ রানে ম্যাচ হেরে বিশ্বকাপ থেকেই ছিটকে যায় দক্ষিণ আফ্রিকা।

১৯৮৩ সালে কপিল দেব যেমন করে তাঁর ঘাড়ের ওপর দিয়ে আসা কঠিন ক্যাচ ধরেন পিছনে দৌড়তে দৌড়তে, আজ ভ্যান দার মারউইও সেভাবেই ক্যাচটি ধরেন। উল্লেখ্য, ভ্যান দার মারউই ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকার জার্সিতেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটান। পরে ২০১৫ সালে তিনি নেদারল্যান্ডসের হয়ে খেলতে শুরু করেন। কমলা জার্সি গায়ে তোলার আগে মারউই দক্ষিণ আফ্রিকার হয়ে মোট ২৬ বার মাঠে নেমেছিলেন। জহনসবার্গে জন্ম নেওয়া সেই ক্রিকেটারের ক্যাচেই আঝ কার্যত বিশ্বকাপ থেকে ছিটকে যায় দক্ষিণ আফ্রিকা।

বন্ধ করুন