বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: স্রেফ ভয়েই অক্ষরের সামনে কুঁকড়ে গিয়েছিল ইংল্যান্ড, মত ভনের
অক্ষর প্যাটেল (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
অক্ষর প্যাটেল (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

Ind vs Eng: স্রেফ ভয়েই অক্ষরের সামনে কুঁকড়ে গিয়েছিল ইংল্যান্ড, মত ভনের

  • অক্ষরের বাঁ-হাতি স্পিন বুঝে ওঠার আগেই ইংল্যান্ড সিরিজ হেরে বসে।

শুভব্রত মুখার্জি

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজ জয় ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গিয়েছে। ৩-১ ফলে ভারতের টেস্ট সিরিজ জয়ের ফলে বিরাট কোহলিরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিশ্চিত করে ফেলেছেন। ভারতের এই জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন দুই স্পিনার। অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন এবং নবাগত অক্ষর প্যাটেলের জুটিতে জো রুটদের একেবারে নাভিশ্বাস উঠে গিয়েছিল। চেন্নাইয়ে প্রথম টেস্টে অক্ষর চোটের কারণে খেলতে পারেননি। চার টেস্টের সিরিজে বাকি তিনটে টেস্টের ছ'টি ইনিংসে ইংল্যান্ডের ৬০ টি উইকেটের মধ্যে ৫৫ টি উইকেট দখল করে এই জুটি। অক্ষরের বাঁ-হাতি স্পিন বুঝে ওঠার আগেই ইংল্যান্ড সিরিজ হেরে বসে।

আইপিএলের দিল্লি ক্যাপিটালসের হয়ে অক্ষরের পারফরম্যান্স খুব ভাল। তবে সাদা জার্সিতে অভিষেকেই বাজিমাত করেছেন তিনি। অভিষেক সিরিজে ভারতীয়দের মধ্যে সবথেকে বেশি ২৭ টি উইকেট নিয়ে নজির গড়েছেন তিনি। ভারতের জয়ের অন্যতম স্থপতি অক্ষরের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে প্রাক্তন ইংরেজ ক্রিকেটার তথা বর্তমানে ধারাভাষ্যকার মাইকেল ভন বলেন, 'ইংল্যান্ড যেভাবে অক্ষরকে খেলেছে দেখে মনে হয়েছে ও যেন বিষেণ সিং বেদি এবং আর ডেরেক আন্ডারউডের মিশ্রণ।'

ভন বলেন, ' যেভাবে ইংল্যান্ড ব্যাটসম্যানরা অক্ষরকে খেলেছে দেখে মনে হয়েছে ওর মধ্যে একসঙ্গে বেদি এবং আন্ডারউডের সংমিশ্রণ ঘটিয়ে দিয়েছে রুটরা।' নিজের সোশ্যাল মাধ্যমে টুইটারে ভন এই কথাটি লেখেন। অক্ষর এই সিরিজে ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন চারবার। অক্ষরের বিষাক্ত ঘূর্ণির ফাঁদে পড়ে আমদাবাদের তৃতীয় টেস্টে ১১২ এবং ৮১, এরপরে চতুর্থ টেস্টে ২০৫ এবং ১৩৫ রানে অলআউট হয়ে যায় রুট বাহিনী। রবীন্দ্র জাদেজার অনুপস্থিতিতে ভারতকে অক্ষরের এই পারফরম্যান্স অবশ্যই স্বস্তি দিয়েছে।

বন্ধ করুন