বাংলা নিউজ > ময়দান > টেস্টের ইতিহাসে ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের সর্বনিম্ন ইনিংস, লজ্জার নজির রুটদের
টিম ইন্ডিয়ার উচ্ছ্বাস। ছবি- বিসিসিআই।

টেস্টের ইতিহাসে ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের সর্বনিম্ন ইনিংস, লজ্জার নজির রুটদের

  • টিম ইন্ডিয়ার বিরুদ্ধে ব্রিটিশদের সবথেকে কম রানের টেস্ট ইনিংসের তালিকায় রয়েছে মোতেরার প্রথম ইনিংসের স্কোরও।

শুভব্রত মুখার্জি

আমদাবাদের নতুন স্টেডিয়ামের উইকেট আদৌ টেস্ট ম্যাচ খেলার যোগ্য কি যোগ্য ছিল না সে বিতর্ক চলবে বহুদিন ধরে। একদল বিশেষজ্ঞর মতে এটি টেস্ট ক্রিকেটের জন্য অন্যতম খারাপ বিজ্ঞাপন। আর এক দল অবশ্যই যুক্তি দেখাবে এই এক উইকেটেই তো দু'দল খেলেছে। তবে যুক্তি যাই হোক না কেন দু'দিনে শেষ হওয়া টেস্টে ভারত বেশকিছু পজিটিভ রেকর্ড গড়লেও ইংল্যান্ডের জন্য সময়টা একেবারেই সুখকর হল না।

একাধিক লজ্জার নজির রুটরা গড়ে ফেললেন। কোনওটা দলগতভাবে আবার কোনওটা ব্যক্তিগত। প্রথম ইনিংসে যখন বল সেভাবে ঘোরা শুরু করেনি তখন একেবারে 'তরতাজা' পিচেও হুড়মুড়িয়ে ভেঙে পড়ে তাদের ব্যাটিং অর্ডার। জ্যাক ক্রাউলি ছাড়া আর রান পাননি কোনও ব্যাটসম্যান। ফলস্বরূপ মাত্র ১১২ রানে শেষ হয়ে যায় তাদের প্রথম ইনিংস।

আর দ্বিতীয় ইনিংসে ততক্ষনে উইকেট আগের থেকে একটু খারাপ হয়েছে। ভারতীয় স্পিনাররা বিশেষ করে অশ্বিন, অক্ষর ততক্ষনে বল হাতে 'রুদ্রমূর্তি' ধারন করে ফেলেছেন। ফলাফল, স্কোরবোর্ডে ১০০ রানও দ্বিতীয় ইনিংসে তুলতে পারল না রুট বাহিনী। ব্যাট হাতে ৮১ রানের মধ্যেই সাজঘরে ফিরে গেলেন ১১ জন ইংরেজ ব্যাটসম্যান।

ফলে টেস্ট ক্রিকেটের ইতিহাসে রুটরা ভারতের বিরুদ্ধে এক ইনিংসে তাঁদের সর্বনিম্ন রানের নজির গড়েন। শুধু এখানেই থামলেন না। তাদের প্রথম ইনিংসের রানও জায়গা করে নিল ভারতের বিরুদ্ধে তাঁদের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন রানের তালিকার প্রথম পাঁচে।

একনজরে দেখে নেওয়া যাক সেই 'লজ্জার' নজিরের ইতিবৃত্ত:-

১) ৮১ আমদাবাদ (২০২০-২১)

২) ১০১ দি ওভাল (১৯৭১)

৩) ১০২ মুম্বই (১৯৭৯-৮০)

৪) ১০২ লিডস (১৯৮৬)

৫) ১১২ আমদাবাদ (২০২০-২১)।

বন্ধ করুন