বাংলা নিউজ > ময়দান > আক্রম ও চন্দ্রপলকে টপকে ইমরান-হ্যাডলি-ওয়ার্ন ত্রয়ীর সঙ্গে একাসনে অশ্বিন
অশ্বিনকে বিরাট আদর। (ছবি সৌজন্য এএনআই)
অশ্বিনকে বিরাট আদর। (ছবি সৌজন্য এএনআই)

আক্রম ও চন্দ্রপলকে টপকে ইমরান-হ্যাডলি-ওয়ার্ন ত্রয়ীর সঙ্গে একাসনে অশ্বিন

  • তালিকায় ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সবার আগে রয়েছেন রবিচন্দ্রন।

চার টেস্টে দু'দলের মধ্যে সবথেকে বেশি ৩২টি উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনবার। ব্যাট হাতে ১টি সেঞ্চুরি-সহ ১৮৯ রান সংগ্রহ করেছেন তিনি। স্বাভাবিকভাবেই ভারত-ইংল্যান্ড সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হন রবিচন্দ্রন।

সিরিজ সেরার পুরস্কার হাতে তোলার সঙ্গে সঙ্গে টেস্ট ক্রিকেটের এলিট লিস্টে ওয়াসিম আক্রম ও শিবনারায়ন চন্দ্রপলকে টপকে যান অশ্বিন। সেই সঙ্গে তিনি বসে পড়েন ইমরান খান, রিচার্ড হ্যাডলি ও শেন ওয়ার্নের মতো তিন কিংবদন্তির সঙ্গে একাসনে।

নিজের টেস্ট কেরিয়ারে এই নিয়ে মোট ৮ বার ম্যান অফ দ্য সিরিজের পুরস্কার জিতলেন অশ্বিন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবথেকে বেশিবার সিরিজ সেরার পুরস্কার হাতে তোলার নিরিখে অশ্বিন পিছনে ফেলে দেন আক্রম ও চন্দ্রপলকে। পাক পেসার ও ক্যারিবিয়ান ব্যাটসম্যান নিজেদের টেস্ট কেরিয়ারে মোট ৭ বার করে ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন।

অশ্বিনের মতোই ৮ বার করে সিরিজ সেরার পুরস্কার জিতেছেন প্রাক্তন পাক অধিনায়ক ইমরান খান, নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলি ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন।

টেস্টে সবথেকে বেশি ১১ বার ম্যান অফ দ্য সিরিজ হওয়ার রেকর্ড রয়েছে মুথাইয়া মুরলিধরনের নামে। দ্বিতীয় স্থানে রয়েছেন জ্যাক কালিস। তিনি টেস্টে মোট ৯ বার ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন। অশ্বিনরা রয়েছেন যুগ্মভাবে তৃতীয় স্থানে।

যদিও সিরিজ সংখ্যার নিরিখে রবিচন্দ্রন জায়গা করে নিয়েছেন তালিকার চার নম্বরে। অশ্বিন ৩০টি টস্ট সিরিজ খেলে এমন কৃতিত্ব অর্জন করেছেন। মুরলিধরন ও কালিস খেলেছেন ৬১টি করে টেস্ট সিরিজ। ইমরান খান খেলেছেন ২৮টি সিরিজ। যদিও ইমরানের থেকে কম ম্যাচ খেলেই এমন নজির গড়েন অশ্বিন। ভারতীয় তারকা খেলেছেন ৭৮টি টেস্ট। ইমরান খেলেছেন ৮৮টি টেস্ট।

স্বাভাবিকভাবেই টেস্টে ভারতীয়দের মধ্যে সবথেকে বেশিবার ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন অশ্বিনই। বীরেন্দ্র সেহওয়াগ ও সচিন তেন্ডুলকর মোট ৫ বার করে সিরিজ সেরার পুরস্কার জিতেছেন।

টেস্টে সবথেক বেশিবার ম্যান অফ দ্য সিরিজ হওয়া ক্রিকেটারদের তালিকা:

মুথাইয়া মুরলিধরন: ৬১ সিরিজে (১৩৩টি টেস্ট) ১১ বার সেরা।

জ্যাক কালিস: ৬১টি সিরিজে (১৬৬টি টেস্ট) ৯ বার সেরা।

ইমরান খান: ২৮টি সিরিজে (৮৮টি টেস্ট) ৮ বার সেরা।

রবিচন্দ্রন অশ্বিন: ৩০টি সিরিজে (৭৮টি টেস্ট) ৮ বার সেরা।

রিচার্ড হ্যাডলি: ৩৩টি সিরিজে (৮৬টি টেস্ট) ৮ বার সেরা।

শেন ওয়ার্ন: ৪৬টি সিরিজে (১৪৫টি টেস্ট) ৮ বার সেরা।

ওয়াসিম আক্রম: ৪৩টি সিরিজে (১০৪টি টেস্ট) ৭ বার সেরা।

শিবনারায়ন চন্দ্রপল: ৬০টি সিরিজে (১৬৪টি টেস্ট) ৭ বার সেরা।

বন্ধ করুন