বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: ওপেনারের নট-আউট নিয়ে বিতর্ক, আম্পায়ারের ‘ভুল’-এ সরব ক্রিকেট মহল
ওপেনারের নট-আউট নিয়ে বিতর্ক, আম্পায়ারের ‘ভুল’-এ সরব ক্রিকেট মহল। (ফাইল ছবি, সৌজন্য @cricketcomau)
ওপেনারের নট-আউট নিয়ে বিতর্ক, আম্পায়ারের ‘ভুল’-এ সরব ক্রিকেট মহল। (ফাইল ছবি, সৌজন্য @cricketcomau)

Ind vs Eng: ওপেনারের নট-আউট নিয়ে বিতর্ক, আম্পায়ারের ‘ভুল’-এ সরব ক্রিকেট মহল

  • ভিডিয়োয় দেখে নিন, ঠিক কী হয়েছিল।

দ্বিতীয় দিনেও অব্যাহত ডিআরএস বিতর্ক। ক্রিকেট মহলের অধিকাংশের মত, অনফিল্ড আম্পায়ারের ‘ভুলে’ নিশ্চিত আউট থেকে বেঁচে গিয়েছেন রোহিত শর্মা। সেই সঙ্গে রিভিউও হারিয়েছে ইংল্যান্ড। তার ফলে আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ঘটনাটি ঠিক কী হয়েছিল? রবিবার চেন্নাইয়ে ভারতের ইনিংসের ১২.২ ওভারে ব্যাট করেছিলেন রোহিত। অফস্টাম্পের বাইরে পরে মইন আলির বল অনেকটা ঘুরে যায়। প্যাডের পিছনে ব্যাট রেখে দেন রোহিত। ইংল্যান্ডের তরফে প্রথমে মুদৃ আপিল করা হয়। তাতে অবশ্য আউট দেননি অনফিল্ড আম্পায়ার বীরেন্দর শর্মা। শেষপর্যন্ত রিভিউয়ের সিদ্ধান্ত নেন জো রুটরা। রিভিউয়ে ‘ইমপ্যাক্ট’ লাইনের অফস্টাম্পের বাইরে ছিল। কিন্তু রোহিত যেহেতু শট খেলেননি, তাই সেই দিক থেকে তিনি বাঁচতে পারতেন না। আর সেখানেই বিতর্ক তৈরি হয়। অনফিল্ড আম্পায়ার জানান, রোহিত শট খেলার চেষ্টা করছিলেন। ফলে অফস্টাম্পের বাইরের ‘ইমপ্যাক্ট’-এর উপর ভিত্তি করে ভারতীয় ওপেনারকে নট-আউট দেন তৃতীয় আম্পায়ার।

নিয়ম অনুযায়ী, ব্যাটসম্যান যদি শট না খেলেন, তাহলে অফস্টাম্পের বাইরের ‘ইমপ্যাক্ট’ বিবেচনা করা হবে না। স্টাম্পে বল লাগলে এলবিডব্লুউ হয়ে যাবেন ব্যাটসম্যান। কিন্তু এক্ষেত্রে অনফিল্ড আম্পায়ার যেহেতু ভেবেছেন যে রোহিত শট খেলেছেন, তাই তৃতীয় আম্পায়ারকে সেইভাবেই এগিয়ে যেতে হয়েছে। ফলে অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত পালটে দিতে পারেননি।

কিন্তু ক্রিকেট মহলের অধিকাংশের মতে, রোহিত মোটেও শট খেলেননি। ধারাভাষ্যকার সুনীল গাভাসকর তো বলে দেন, ‘আমি ব্যাটিংয়ের বিষয়ে যতটুকু জানি, তা থেকে বলতে পারি, এটায় মোটেও শট খেলেননি (রোহিত)।’ রোহিতও রুটকে জানান যে তিনি শট খেলতে যাননি। ফলে সেই অফস্টাম্পের বাইরে ‘ইমপ্যাক্ট’-ও কাজে আসত না। কারণ স্পষ্ট ধরা পড়ে যে বল স্টাম্প লাগছে। ফলে রীতিমতো বিতর্ক শুরু হয়েছে। সেই ঘটনার সময় ২১ রানে অপরাজিত ছিলেন রোহিত। টার্নিং পিচে রোহিত যদি বড় স্কোর করেন, তাহলে বিতর্ক আরও বাড়বে।

তবে এই প্রথম নয়, চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টের প্রথমদিনেও জোড়া বিতর্কে বিদ্ধ হয়েছিলেন আম্পায়াররা। একটি ক্ষেত্রে কার্যত ভুল স্বীকার করে ইংল্যান্ডকে রিভিউও ফেরত দিয়ে দেওয়া হয়। ফলে প্রথমদিনের ক্রিকেটকে ছাপিয়ে আম্পায়ারদের সিদ্ধান্ত বিতর্কের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। দ্বিতীয় দিনেও সেই একই ধারা জারি থাকল।

বন্ধ করুন