বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: দীর্ঘ ৫ বছর পর ওয়াংখেড়েতে ফিরছে টেস্ট ক্রিকেট, দেখুন এই মাঠে ভারতের হার-জিতের পরিসংখ্যান
ওয়াংখেড়ে স্টেডিয়াম। ছবি- বিসিসিআই।
ওয়াংখেড়ে স্টেডিয়াম। ছবি- বিসিসিআই।

IND vs NZ: দীর্ঘ ৫ বছর পর ওয়াংখেড়েতে ফিরছে টেস্ট ক্রিকেট, দেখুন এই মাঠে ভারতের হার-জিতের পরিসংখ্যান

  • নিউজিল্যান্ড এই স্টেডিয়ামে শেষবার টেস্ট খেলে ১৯৮৮ সালে।

শুভব্রত মুখার্জি

দীর্ঘ ৫ বছর পরে মুম্বইয়ের ওয়াংখেড়েতে ফিরছে টেস্ট ক্রিকেট। ভারত বনাম নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দুই দল। উল্লেখ্য, শেষ বার ওয়াংখেড়েতে ভারত ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে খেলেছিল। ২০১৬ সালের ৮-১২ ডিসেম্বর হওয়া এই ম্যাচে ভারত এক ইনিংস এবং ৩৬ রানে জিতেছিল।

কানপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের প্রথম টেস্ট ড্র হয়েছে। ফলে ঘরের মাটিতে দুই টেস্টের সিরিজের শেষ ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরতে মুখিয়ে থাকবেন কোহলিরা, তা বলাই যায়। ফলে ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হওয়া এই মাঠে ৫ বছর পরে হতে চলা টেস্টে যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষী থাকতে চলেছেন সমর্থকরা তা আর বলার অপেক্ষা রাখে না।

ওয়াংখেড়েতে ভারত ২৫টি টেস্ট খেলেছে। যার মধ্যে ১১টিতে তারা জয়ের মুখ দেখেছে। পাশাপাশি ৭টি ম্যাচে হারতে হয়েছে ভারতকে। ১৯৭৫ সালের জানুয়ারি মাসে ওয়েস্ট ইন্ডিজ দলের বিরুদ্ধে এই মাঠে ভারত তাদের প্রথম টেস্ট ম্যাচ খেলেছিল। সেই টেস্টে ভারত ২০১ রানে হেরেছিল।

১৯৭৬ সালে ভারত প্রথমবার এই মাঠে টেস্ট জেতে। সেবার তারা ১৬২ রানে হারিয়েছিল নিউজিল্যান্ড দলকে। গাভাসকর ১১৯ রানের একটি অনবদ্য ইনিংস খেলেছিলেন। সফরকারী নিউজিল্যান্ড এই স্টেডিয়ামে শেষবার ১৯৮৮ সালে একটি টেস্ট খেলেছিল। যে টেস্টে ১৩৬ রানে জিতেছিল কিউয়িরা।

বন্ধ করুন